শনিবার   ২৩ নভেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ৮ ১৪২৬   ২৫ রবিউল আউয়াল ১৪৪১

আরব সাগরে অবস্থান করছে দুই ঘূর্ণিঝড়

বরগুনার আলো

প্রকাশিত : ০৬:১৭ পিএম, ১ নভেম্বর ২০১৯ শুক্রবার

আরব সাগরে গত কয়েকদিন ধরেই অবস্থান করছে ঘূর্ণিঝড় ‘কিয়ার’। এর মধ্যেই ‘মহা’ নামে আরও এক নতুন ঘূর্ণিঝড়ের খবর।

দুটি ঝড় একইসঙ্গে আরব সাগরের উপর অবস্থান করছে। আরব সাগরে একই সময়ে দুই ঘূর্ণিঝড় নজিরবিহীন।

আবহাওয়া সূত্রে জানা যায়, আরব সাগরে ক্রমশ শক্তি হারাচ্ছে ‘কিয়ার।’ তবে গত বুধবার রাত থেকে শক্তি বাড়াচ্ছে ‘মহা।’ বৃহস্পতিবার এটি একটি ভয়ঙ্কর সাইক্লোনের চেহারা নিয়েছে।

এর আগে ‘চপলা’ ও ‘মেঘ’ নামের দুটি সাইক্লোন পরপর তৈরি হতে দেখা গিয়েছিল। খুব শিগগিরই ‘মহা’ ১১৯ কিলোমিটার/ ঘণ্টা বেগে এগিয়ে আসবে বলে জানা গেছে।

কয়েক ঘণ্টার মধ্যে উত্তর-পশ্চিম দিকে এগিয়ে এই ঝড় লাক্ষাদ্বীপে আছড়ে পড়তে পারে বলে অনুমান করা হচ্ছে। আর তার পরবর্তী ১২ ঘণ্টায় এই ঘূর্ণিঝড়টি পূর্ব-মধ্য আরব সাগরের উপর অবস্থান করবে। পরে তা আরও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হবে।

১৯০২ সালের পর (৫টি) এই প্রথম এক বছরে ৪টি ঘূর্ণিঝড় আরব সাগরে।

অন্যদিকে, সাইক্লোন বুলবুল যেভাবে এগিয়ে আসছে তাতে আগামী রোববার মায়ানমার উপকূল আছড়ে পড়তে পারে এই ঘূর্ণিঝড়। বিভিন্ন সংবাদমাধ্যমে প্রকাশিত খবর মোতাবেক এই মুহূর্তে ফিলিপিনস উপকূলে একটি ঘূর্ণিঝড় তৈরি হচ্ছে। আগামী রোববার থাইল্যান্ডের উপকূলবর্তী সমুদ্র হয়ে সেটি মায়ানমারের উপকূলে আছড়ে পড়বে বলে মনে করা হচ্ছে। আন্দামান সাগর হয়ে সেটি ভারতের উপকূলে আছড়ে পড়বে বলে মনে করছেন আবহাওয়াবিদরা। আগামী ৭ তারিখের মধ্যে সেটি ভারতের উপকূলে আছড়ে পড়তে পারে বলে ধারণা করা হচ্ছে।