• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী ব্রাজিলকে সরাসরি তৈরি পোশাক নেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর জুলাইয়ে ব্রাজিল সফর করতে পারেন প্রধানমন্ত্রী আদর্শ নাগরিক গড়তে প্রশংসনীয় কাজ করেছে স্কাউটস: প্রধানমন্ত্রী স্মার্ট বাংলাদেশ প্রতিষ্ঠায় স্কাউট আন্দোলনকে বেগবান করার আহ্বান

সহজে পালনীয় কয়েকটি সুন্নত

বরগুনার আলো

প্রকাশিত: ২৬ অক্টোবর ২০২১  

প্রিয়নবী হজরত রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ছিলেন দুনিয়ার সর্বশ্রেষ্ঠ শিক্ষক। জীবনের প্রতিটি ক্ষেত্রে কোন কাজ কখন কীভাবে করতে হবে তা তিনি হাতে-কলমে আমাদের শিক্ষা দিয়েছেন। নবী করিম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম যে কাজ যেভাবে করেছেন এবং আমাদের করার আদেশ দিয়েছেন তাকেই শরিয়তের ভাষায় সুন্নত বলা হয়।

দৈনন্দিন প্রতিটি কাজ সুন্নত অনুযায়ী করার মধ্যেই রয়েছে আমাদের সফলতা। কিছু জরুরি সুন্নত আছে, যা আমরা ইচ্ছে করলেই শতভাগ আদায় করতে পারি। কিন্তু এ সুন্নত পালনে অবহেলা আমাদের দিন দিন এ থেকে দূরে ঠেলে দিচ্ছে।

মিসওয়াক করা
অজুর সময় মিসওয়াক করা অনেক ফজিলতপূর্ণ সুন্নত। পকেটে সবসময় মিসওয়াক রাখা কোনো কঠিন কাজ নয়। অথচ অজু করার সময় আমরা মিসওয়াক ব্যবহার করার সুন্নতটি ছেড়ে দিই। অজু ছাড়াও মিসওয়াক ব্যবহার করার অনেক ফজিলত রয়েছে। আমরা ইচ্ছে করলেই এ ফজিলত সহজে লাভ করতে পারি।

নামাজের সময় মাথায় টুপি ব্যবহার করা
টুপি ছাড়া নামাজ আদায় করলে তা আদায় হবে; কিন্তু তা সুন্নতের খেলাফ। নামাজের সময় টুপি ব্যবহার করা আমাদের জন্য মোটেই কঠিন কাজ নয়। প্রায় সব মসজিদেই নামাজে ব্যবহার করার জন্য টুপির ব্যবস্থা করা থাকে।

মাটিতে বসে খাওয়া
টেবিলে খাবার খাওয়া আজকাল আমাদের ফ্যাশন হয়ে গেছে। অথচ মাটিতে বসে খাবার খাওয়া সুন্নত। প্রয়োজনে চেয়ার-টেবিল ব্যবহার করা যেতে পারে, অন্যথায় নয়।

খাওয়া এবং পান করার সময় ডান হাত ব্যবহার করা
পানাহারের সময় ডান হাত ব্যবহার করা অতি গুরুত্বপূর্ণ সুন্নত। আমরা অবহেলায় এ সুন্নতকে ছেড়ে দিই।

চলাচলের সময় রাস্তার ডানদিক ব্যবহার করা
চলাচলের সময় রাস্তার ডানদিক ব্যবহার করা একটি সুন্নত আমল। আমাদের দেশে রাস্তার বাঁদিক দিয়ে চলাচলের নিয়ম থাকলেও যখন হেঁটে চলাচল করতে হয়, তখন অনায়াসেই ডানদিক দিয়ে চলাচল করা সম্ভব।

সালামের আদান-প্রদান
সালাম দেওয়া অতি গুরুত্বপূর্ণ এবং ফজিলতময় সুন্নত। এর উপকারও অনেক। সালামের প্রচার-প্রসারের ব্যাপারে হাদিসেও তাগিদ এসেছে। আমরা ইচ্ছে করলেই এর ব্যাপক প্রচলন করতে পারি। অথচ নিতান্তই অবহেলায় সালামের মতো গুরুত্বপূর্ণ এ সুন্নতকে আমরা ছেড়ে দিই।

আল্লাহতায়ালা প্রত্যেক মুসলমানকে সুন্নত মতে জীবন পরিচালনার তওফিক দান করুন। আমিন।

বরগুনার আলো