• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

দোয়া কবুলে বাধা যেসব কাজ

বরগুনার আলো

প্রকাশিত: ১১ মে ২০২২  

আল্লাহর নির্ধারিত ফরজ-ওয়াজিব লঙ্ঘন করা এবং হারাম ও নিষিদ্ধ কাজ করা, দোয়া কবুলের পথে বাধা। কেননা, এর ফলে আল্লাহর সঙ্গে বান্দার সম্পর্ক ছিন্ন হয়ে যায়। তাই তার দোয়া আল্লাহ কবুল করেন না। ঠেকা ও বিপদে পড়লেই মানুষ দোয়া করে, যেন বিপদমুক্ত হওয়া যায়; সুস্থ্য ও ভালো অবস্থায় দোয়া করে না। এ বিষয়ে নবিজী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন-
'ভালো অবস্থায় তুমি আল্লাহকে চিনেত শেখ; তবেই বিপদের অবস্থায় আল্লাহ তোমাকে চিনবে।'

১. নাফরমানের দোয়া আল্লাহ কবুল করেন না
আল্লাহ তাআলা হজরত ইউনুস আলাইহিস সালাম সম্পর্কে বলেন, 'তিনি যদি আগে তাসবিহকারীদের অন্তর্ভূক্ত না হতেন তাহলে তিনি কেয়ামত পর্যন্ত মাছের পেটে থাকতেন।'

আবার আল্লাহ তাআলা ফেরাউন সম্পর্কে কোরআনে বলেছেন, 'যখন পানি ফেরাউনকে ডুবিয়ে দিল তখন সে বললো, আমি ঈমান আনলাম, (আল্লাহ বলেন) এখন? এর আগে তুমি নাফরমানি করেছ এবং তুমি ছিলে ফাসাদ সৃষ্টিকারীদের অন্তর্ভূক্ত।'

এই দুই আয়াতে দোয়া কবুলের জন্য আল্লাহর আদেশ মানা ও নিষিদ্ধ কাজ থেকে দূরে থাকার কথা পরিষ্কার করে বলা হয়েছে। হজরত ইউনুস আলাইহিস সালাম আল্লাহর অনুগত ও বাধ্য ছিলেন এবং আল্লাহর আদেশ পালন করেছেন। তাই তার দোয়া কবুল হয়েছে। পক্ষান্তরে ফেরাউন আল্লাহর অবাধ্য ছিল ও তাঁর আদেশ মানতো না। তাই তার দোয়া ও তাওবা কবুল করা হয়নি।

২. হারাম খাবার ও পোশাক
দোয়া কবুলের ক্ষেত্রে হারাম আয় দ্বারা খাদ্য পানীয় ও পোশাক পরা সবচেয়ে বড় বাধা। এ প্রসঙ্গে হাদিসে এসেছে-
'যে ব্যক্তি আকাশের দিকে দুইহাত তুলে হে প্রভু! হে প্রভু! বলে দোয়া করে। অথচ তার খাবার হারাম, পানীয় হারাম, পোশাক হারাম এবং হারাম দ্বারাই তার রক্ত-মাংস তৈরি। তার দোয়া কিভাবে কবুল হবে?' (মুসলিম)

নবিজী আরও বলেছেন, 'তোমরা খাবারকে পবিত্র করো, তাহলে তোমাদের দোয়া কবুল হবে।'

৩. শিরক ও বিদআত
শিরক ও বিদআতের কারণে দোয়া কবুল হয় না। আল্লাহ তাআলা বলেন-
'তোমরা আল্লাহকে ডাকো এবং তার দ্বীনকে ইখলাসপূর্ণ ও একনিষ্ঠ করো।'
ইখলাস এবং একনিষ্ঠতার মূল হচ্ছে- শিরক ও বিদআত থেকে দূরে থাকা। যারা আল্লাহর সঙ্গে দেবতা, কবরবাসী, নেকলোক, মাজার ও অন্যান্য জিনিসকে শরিক করে এবং তাদের সাহায্য চায়, তাদের দোয়া কবুল হবে না। কেননা আল্লাহ তাআলা বলেন-
'আল্লাহর সঙ্গে অন্য কাউকে তোমরা ডেকো নো।'
কবর পুজারীরা মৃতদের উসিলায় দোয়া কবুলের আহ্বান জানায় এবং বলে, আমরা অমুকের উসিলায় কিংবা তার সম্মানের উসিলায় দোয়া কবুলের দরখাস্ত করছি। তাদের এই দোয়া শিরক ও বিদআত।
কেননা আল্লাহ তাআলা কাউকে মাধ্য কিংবা উসিা বানিয়ে দোয়া করার নির্দেশ দেননি। তিনি বরং সরাসরি তার কাছে দোয়া করার নির্দেশ দিয়ে বলেছেন, 'তোমরা আমার কাছে দোয়া করো, আমি কবুল করবো।'

দোয়া কবুলে উসিলা
হাদিসে পাকে নেক (আমলের) কাজের দোহাই দিয়ে দোয়া করার কথা উল্লেখ করা হয়েছে। যেন এক গুহায় পাথর দ্বারা অবরুদ্ধ তিন ব্যক্তি তাদের তিনটি নেক আমলের কথা উল্লেখ করে দোয়া করায় আল্লাহ তাআলা তাদের দোয়া কবুল করেন এবং গুহার মুখ অবরুদ্ধকারী পাথরটিকে সরিয়ে তাদেরকে মুক্তি দেন। তাই কোনো নেক ব্যক্তি নয়, বরং নেক আমলকে উসিলা হিসেবে উপস্থাপন করা যায়। তবে কোনো উসিলা ছাড়াই আল্লাহ তার কাছে দোয়া করার নির্দেশ দিয়েছেন।

৪. গাফেল ও উদাস মনের দোয়া আল্লাহ কবুল করেন না
হজরত আবু হুরায়রা রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেছেন, নবিজী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, 'তোমরা এমনভাবে আল্লাহর কাছে দোয়া করো যেন তা কবুল হওয়ার দৃঢ় বিশ্বাস থাকে। তোমরা জেনে রাখো! গাফেল ও উদাস মনের দোয়া আল্লাহ কবুল করেন না।' (মুসতাদরাকে হাকেম)

৫. সৎ কাজরে আদেশ ও অসৎ কাজের প্রতিরোধ না করলে দোয়া কবুল হয় না
হজরত হুজায়ফা বিন ইয়ামান রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেছেন, নবিজী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, 'আমার প্রাণ যার হাতে, সেই আল্লাহর শপথ! হয় তোমরা সৎ কাজের আদেশ দাও এবং অসৎ কাজের প্রতিরোধ করবে, না হয় শীঘ্রই তোমাদের উপর নিজ আজাব পাঠাবেন; এরপর তোমরা তাঁর কাছে দোয়া করবে, তিনি দোয়া কবুল করবেন না।' (তিরমিজি)

হজরত আলি রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেছেন, নবিজী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, 'দোয়া মুমিনের হাতিয়ার ও দ্বীনের খুঁটি এবং আসমান ও জমিনের আলো।' (মুসতাদরাকে হাকেম)

হজরত আব্দুল্লাহ ইবনে ওমর রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেছেন, নবিজী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, 'যে বিপদ নাজিল হয়েছে কিংবা এখনও নাজিল হয়নি তার জন্য দোয়া উপকারী। হে আল্লাহর বান্দারা, তোমাদের দোয়া করা জরুরি।' (মুসতাদরাকে হাকেম)

ইমাম ইবনুল কায়্যিম রাহমাতুল্লাহি আলাইহি বলেছেন, 'মকসুদ অর্জন ক্ষতিকর জিনিস প্রতিরোধে দোয়া হচ্ছে শক্তিশালী উপায়। দোয়ার ফলাফল কয়েক কারণে দেখা যায় না। যদি মন্দ কাজ বা লক্ষ্য অর্জনের জন্য দোয়া করা হয় তাতে আল্লাহ তাআলার নাফরমানি থাকায় তা কবুল করেন না। দুর্বল মন ও বেপরোয়া মনের দোয়াও আল্লাহ কবুল করেন না। তিনি আরও বলেন, 'দোয়া হচ্ছে সর্বোত্তম চিকিৎসা। তা বিপদের শত্রু এবং তা নাজিলে বাধা সৃষ্টি করে কিংবা হাল্কা করতে সাহায্য করে। দোয়া মুমিনের অস্ত্র।

৬. তাড়াহুড়ো করলে দোয়া কবুল হয় না
নবিজী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, দোয়া কবুলের বাপারে তাড়াহুড়ো করলে দোয়া কবুল হয় না।' (মুসলিম, তিরমিজি)

সুতরাং মুমিন মুসলমানের উচিত, দোয়া কবুলে বাধা হয়ে দাঁড়ায় এমন সব কাজ থেকে বিরত থাকা। খাঁটি ও বিশুদ্ধ নিয়ত ধীরস্থিরভাবে দোয়া করা। কোরআন-সুন্নাহর দিকনির্দেশনা মোতাবেক দোয়া করা। আর তাতে দোয়া কবুল হবে ইনাআল্লাহ।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে উল্লেখিত বিষয়গুলো মেনে চলার তাওফিক দান করুন। আমিন।

বরগুনার আলো