• শুক্রবার   ০১ জুলাই ২০২২ ||

  • আষাঢ় ১৭ ১৪২৯

  • || ৩০ জ্বিলকদ ১৪৪৩

বরগুনার আলো
ব্রেকিং:
পদ্মা সেতুতে নাশকতার চেষ্টা: আটক ১ সঞ্চয় বাড়ানোর পরামর্শ প্রধানমন্ত্রীর ঘোষণা হচ্ছে নতুন মুদ্রানীতি সব ধরনের অপ্রয়োজনীয় ব্যয় কমাতে হবে: প্রধানমন্ত্রী ৬ লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকার বাজেট পাস হচ্ছে আজ নির্মল রঞ্জন গুহের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক সায়মা ওয়াজেদের মমত্ববোধ রেল ক্রসিংয়ে ওভারপাস করার নির্দেশ প্রধানমন্ত্রীর বন্যায় ক্ষতিগ্রস্ত সড়কে সেতু-উড়াল সড়ক নির্মাণের নির্দেশ ব্যবসা বৃদ্ধিতে যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন করা হচ্ছে: প্রধানমন্ত্রী তিন বাহিনীর সমন্বয়ে নিশ্চিত হবে পদ্মা সেতুর নিরাপত্তা চাকরির একমাত্র বিকল্প শিক্ষিত বেকারদের উদ্যোক্তা হিসেবে গড়ে তোলা পদ্মা সেতুতে দক্ষিণাঞ্চলের মানুষের ভাগ্যের পরিবর্তন হবে স্বপ্নজয়ের পর অপার সম্ভাবনার হাতছানি পদ্মা সেতু: প্রধানমন্ত্রীকে এশিয়ার পাঁচ দেশের অভিনন্দন ক্ষুদ্র-মাঝারি শিল্পের সুষ্ঠু বিকাশে কাজ করছে সরকার পদ্মা সেতুর সফলতায় প্রধানমন্ত্রীকে কুয়েতের রাষ্ট্রদূতের অভিনন্দন নতুন প্রজন্মকে প্রস্তত হতে বললেন প্রধানমন্ত্রী আমরা বিজয়ী জাতি, মাথা উঁচু করে চলবো: প্রধানমন্ত্রী মাদকের বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে: প্রধানমন্ত্রী

সব কাজে আল্লাহর ওপর ভরসা করার ফজিলত

বরগুনার আলো

প্রকাশিত: ১৯ মে ২০২২  

সব কাজে আল্লাহ তাআলার উপর নির্ভরশীল হওয়ার নির্দেশ দেয় ইসলাম। তাওয়াক্কুলের প্রকৃত অর্থ হচ্ছে, দ্বীন ও দুনিয়ার কাজে কল্যাণ পাওয়া এবং অনিষ্টতা থেকে দূরে থাকার জন্য আল্লাহর তাআলা উপর ভরসা করা। যারা আল্লাহর উপর তাওয়াক্কুল করবে; আল্লাহ তাআলা তাদেরকে নিজ জিম্মায় রিজিক দান করবেন। হাদিসে পাকে নবিজী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এমনই চমৎকার ঘোষণা দিয়েছেন।

সব ক্ষমতার উৎস মহান আল্লাহ। তিনি ছাড়া মানুষকে কেউ কোনো কিছু দিতে পারে না। তাই সব কাজে আল্লাহর উপর তাওয়াক্কুল করার বিকল্প নেই। আল্লাহ তাআলা বলেন-

فَاِذَا عَزَمۡتَ فَتَوَکَّلۡ عَلَی اللّٰهِ ؕ اِنَّ اللّٰهَ یُحِبُّ الۡمُتَوَکِّلِیۡنَ

’এরপর যখন সংকল্প করবে তখন আল্লাহর উপর তাওয়াক্কুল করবে। নিশ্চয়ই আল্লাহ তাওয়াক্কুলকারীদের ভালবাসেন।’ (সুরা আল-ইমরান : আয়াত ১৫৯)

হজরত ওমর ইবনুল খাত্তাব রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেছেন, ‘তোমরা যদি প্রকৃতভাবেই আল্লাহ তাআলার উপর তাওয়াক্কুল কর; তবে (আল্লাহ) পাখিদের যেভাবে রিজিক দেন সেভাবে তোমাদেরও রিজিক দেবেন। পাখিরা সকালবেলা খালি পেটে বের হয় এবং সন্ধ্যাবেলায় ভরা পেটে (নীড়ে) ফিরে আসে।’ (ইবনে মাজাহ)

মানুষের দায়িত্ব হচ্ছে আল্লাহর উপর তাওয়াক্কুল করে এমন কাজ করা যা তার জন্যে উপকার নিয়ে আসে ও তার থেকে ক্ষতি দূর করে। আল্লাহ তাআলা বলেন-

وَ مَنۡ یَّتَوَکَّلۡ عَلَی اللّٰهِ فَهُوَ حَسۡبُهٗ

‘আর যে আল্লাহর ওপর তাওয়াক্কুল করে; আল্লাহ তার জন্য যথেষ্ট।‘ (সুরা তালাক : আয়াত ৩)

অন্য আয়াতে আল্লাহ তাআলা বলেন, ‘মুমিনগণ যেন শুধু আল্লাহর উপরই তাওয়াক্কুল করে।’

মনে রাখতে হবে

কোরআন-সুন্নাহর আলোকে মুসলিম উম্মাহর সব কাজ আল্লাহ তাআলার উপর তাওক্কুল (নির্ভরশীল) করতে নির্দেশ দেয়। তাওয়াক্কুলের প্রকৃত অর্থ হচ্ছে- দ্বীন ও দুনিয়ার কাজে কল্যাণ পাওয়া এবং অনিষ্টতা থেকে দূরে থাকার জন্য আল্লাহর তাআলা উপর ভরসা করা। কেননা, আল্লাহ তাআলা ছাড়া কেউ দেয় না, আটকে রাখে না এবং ক্ষতি ও উপকার করে না।

অতএব বান্দা যখন আল্লাহর উপর কোরআন-সুন্নাহর দিকনির্দেশনা অনুযায়ী নির্ভর করতে; মহান আল্লাহ সেসব বান্দাকে ঠিক হাদিসে ঘোষিত পন্থায় রিজিক দান করবেন। অর্থাৎ আল্লাহর পশু-পাখিকে যেভাবে রিজিক দেন; ঠিক মানুষকে এভাবেই রিজিক দেবেন। কোনো মানুষকেই তিনি ক্ষুধার্থ রাখবেন না।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে আল্লাহর উপর তাওয়াক্কুল করার তাওফিক দান করুন। চিন্তামুক্তভাবে রিজিক পাওয়ার তাওফিক দান করুন। হাদিসের উপর যথাযথ আমল করার তাওফিক দান করুন। আমিন।

বরগুনার আলো