• শনিবার ২৭ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ১২ ১৪৩১

  • || ১৯ মুহররম ১৪৪৬

বরগুনার আলো
ব্রেকিং:
সহিংসতায় আহতদের চিকিৎসা-রোজগারের ব্যবস্থা করবে সরকার দেশের প্রতিটি আনাচে-কানাচে অপরাধীদের খুঁজে বের করুন সজীব ওয়াজেদ জয়ের ৫৪তম জন্মদিন আজ আধুনিক প্রযুক্তির মেট্রোরেল যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না যে ধ্বংসযজ্ঞ চলেছে, দেশবাসীকেই বিচার করতে হবে মেট্রো স্টেশন যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না: প্রধানমন্ত্রী শিক্ষার্থীদের অহিংস আন্দোলনকে বিএনপি-জামায়াত সহিংস করেছে: জয় নাশকতার ঘটনায় অপরাধীদের ছাড় না দেয়ার দাবি জ্যেষ্ঠ সাংবাদিকদের ধারণা ছিল একটা আঘাত আসবে: প্রধানমন্ত্রী তিন দিনের রাষ্ট্রীয় সফরে ২১ জুলাই স্পেন যাবেন প্রধানমন্ত্রী আমার বিশ্বাস শিক্ষার্থীরা আদালতে ন্যায়বিচারই পাবে: প্রধানমন্ত্রী কোটা সংস্কার আন্দোলনে প্রাণহানি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করা হবে মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন আশুরার মর্মবাণী ধারণ করে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার আহ্বান মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ ‘চীন কিছু দেয়নি, ভারতের সঙ্গে গোলামি চুক্তি’ বলা মানসিক অসুস্থতা

জানালা খোলা রাখলে গাড়ির মাইলেজ কি কমে যায়?

বরগুনার আলো

প্রকাশিত: ৬ জুন ২০২৪  

গাড়ির ভালো মাইলেজ পেতে নানান কিছু করেন। বেশি দাম দিয়ে ভালো মডেলের বা ব্র্যান্ডের গাড়ি কেনেন। এছাড়া মাইলেজ ভালো পেতে গাড়ির নিয়মিত যত্ন নেওয়া জরুরি। তবে অনেকেই মনে করেন গাড়ি চালানোর সময় জানালা খোলা রাখলে মাইলেজ কমে যায়।

এর সত্যতা কতটুকু জানেন কি? আসলেই কি জানালা খোলা রেখে গাড়ি চালালে মাইলেজ কমে যায়? চলুন জেনে নেওয়া যাক-

মূলত গাড়ি চালানোর সময় বাতাস উল্টো দিকে বয়। সোজা কথায়, বাতাস কেটে গাড়িকে এগোতে হয়। এর উপরেই জ্বালানি খরচ নির্ভর করে। একেই বলে অ্যারোডাইনামিক ড্র্যাগ। গাড়ির জানলা খুললে বাতাসের চাপ কমে যায়। কারণ বাতাস ভিতরে আসতে শুরু করে। এর ফলে অ্যারোডাইনামিক ড্র্যাগে গড়বড় শুরু হয়। তখন মাইলেজ কমে যায়।

মাইলেজ কমে যাওয়ার আরেকটি কারণ হচ্ছে ইঞ্জিনে চাপ। এটাও অ্যারোডাইনামিক ড্র্যাগের খেলা। অ্যারোডাইনামিক ড্র্যাগে অবনতির কারণে গাড়ির ইঞ্জিনকে তুলনামূলকভাবে বেশি পরিশ্রম করতে হয়। এর ফলে জ্বালানিও বেশি খরচ হয়। ফলস্বরূপ গাড়ির মাইলেজ কমে যায়।

গাড়ির জানলা খুলে এসি চালালে তার প্রভাব মাইলেজে পড়ে। তাই ভাল মাইলেজ চাইলে গাড়ির জানালা বন্ধ করে এসি ব্যবহার করা উচিত। গাড়ির জানালা খুলে এসি চালালে কী হবে? গাড়ির জ্বালানি বেশি খরচ হবে। ফলে মাইলেজও কমতে থাকবে।

খুব জোরে গাড়ি চালানোও উচিত নয়। এতেও মাইলেজ কমে। কীভাবে? চালক যত জোরে গাড়ি চালাবেন বাতাসের চাপও তত বাড়বে। এর ফলে ইঞ্জিনকে আরও বেশি পরিশ্রম করতে হবে। ইঞ্জিনের পরিশ্রম মানে জ্বালানিও বেশি খরচ হবে। আর জ্বালানি বেশি খরচ হলে মাইলেজ কমবে।

এই পরিস্থিতিতে কী করণীয়? বিশেষজ্ঞরা বলছেন, চালক যদি ভালো মাইলেজ চান, তাহলে গাড়ির জানলা বন্ধ করে এয়ার কন্ডিশনার চালানোই উচিত। তাছাড়া আরও কয়েকটা জিনিস মাথায় রাখতে হবে। গাড়ির মডেল, গতি এবং গাড়ি চালানোর অভ্যাসের উপরেও অনেক কিছু নির্ভর করে চলন্ত গাড়িতে খোলা জানলা মাইলেজের উপর ভিন্ন ভিন্ন প্রভাব ফেলতে পারে।

বরগুনার আলো