• শনিবার ২৭ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ১২ ১৪৩১

  • || ১৯ মুহররম ১৪৪৬

বরগুনার আলো
ব্রেকিং:
সহিংসতায় আহতদের চিকিৎসা-রোজগারের ব্যবস্থা করবে সরকার দেশের প্রতিটি আনাচে-কানাচে অপরাধীদের খুঁজে বের করুন সজীব ওয়াজেদ জয়ের ৫৪তম জন্মদিন আজ আধুনিক প্রযুক্তির মেট্রোরেল যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না যে ধ্বংসযজ্ঞ চলেছে, দেশবাসীকেই বিচার করতে হবে মেট্রো স্টেশন যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না: প্রধানমন্ত্রী শিক্ষার্থীদের অহিংস আন্দোলনকে বিএনপি-জামায়াত সহিংস করেছে: জয় নাশকতার ঘটনায় অপরাধীদের ছাড় না দেয়ার দাবি জ্যেষ্ঠ সাংবাদিকদের ধারণা ছিল একটা আঘাত আসবে: প্রধানমন্ত্রী তিন দিনের রাষ্ট্রীয় সফরে ২১ জুলাই স্পেন যাবেন প্রধানমন্ত্রী আমার বিশ্বাস শিক্ষার্থীরা আদালতে ন্যায়বিচারই পাবে: প্রধানমন্ত্রী কোটা সংস্কার আন্দোলনে প্রাণহানি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করা হবে মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন আশুরার মর্মবাণী ধারণ করে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার আহ্বান মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ ‘চীন কিছু দেয়নি, ভারতের সঙ্গে গোলামি চুক্তি’ বলা মানসিক অসুস্থতা

ল্যাপটপের চার্জ ধরে রাখবেন যেভাবে

বরগুনার আলো

প্রকাশিত: ৮ জুন ২০২৪  

আজকাল অন্যতম প্রয়োজনীয় গ্যাজেট হয়ে দাঁড়িয়েছে এই ল্যাপটপ। পড়াশোনার জন্য হোক বা অফিসের কাজের সূত্রে অনেককেই ল্যাপটপ সঙ্গে নিয়ে বাড়ির বাইরে বের হতে হয়। তবে কিছুদিন ল্যাপটপ ব্যবহারের পর কিংবা নতুন ল্যাপটপও দেখা যায় স্লো হয়ে যায়।

জরুরি কাজের সময় ল্যাপটপ ঠিকমতো কাজ করে না। স্লো হয়ে গিয়ে ঝামেলায় পড়তে হয়। অনেক সময় আবার দেখা যায় হঠাৎ করে ল্যাপটপের চার্জ শেষ হয়ে যায়। তখন পড়তে হয় বড় ঝামেলায়।

দেখে নিন ল্যাপটপের চার্জ ধরে রাখতে বা ব্যাটারি সাশ্রয় করবেন যেভাবে-

>> বিশ্বজুড়ে অসংখ্য মানুষ উইন্ডোজ ল্যাপটপ ব্যবহার করে থাকেন। আর ব্যাটারি সাশ্রয় করার জন্য এর মধ্যেও একই ধরনের মোড পাওয়া যায়। তবে অনেকেই এই বিষয়ে জানেন না। এসব মোড ব্যবহার করেও আপনার ল্যাপটপের চার্জ সাশ্রয় করতে পারবেন।

>> ব্যাটারি সাশ্রয় করার জন্য উইন্ডোজ স্ক্রিনের ব্রাইটনেস কমিয়ে রাখতে পারেন, ব্যাকগ্রাউন্ড প্রসেস সীমিত করতে পারেন এবং কিছু ভিস্যুয়াল এফেক্ট এবং অ্যানিমেশন ডিজেবল করতে পারেন।

>> উইন্ডোজ ১০ অথবা উইন্ডোজ ১১-এ কীভাবে ব্যাটারি সেভার মোড এনেবল করা যায়? প্যানেল ব্যবহারকারীদের ওয়াই-ফাই, ব্লুটুথ এবং এয়ারপ্লেন মোডের মতো ফিচার অ্যাক্সেস করার সুযোগ দেয় উইন্ডোজ কুইক সেটিংস। তবে ব্যবহারকারী দ্রুত ব্যাটারি সেভার মোড অন কিংবা অফ করতে এই প্যানেলটি অ্যাক্সেস করতে পারেন।

>> এজন্য ব্যবহারকারীকে Win + A বাটন প্রেস করতে হবে, যাতে কুইক সেটিংস প্যানেলটি খুলতে পারেন। এরপরে ব্যাটারি সেভার আইকনে ক্লিক করতে হবে। তারপর ব্যবহারকারীরা এটা এনেবল কিংবা ডিজেবল করতে পারেন।

>> ব্যাটারি সেভার আইকনটি না থাকলেও সমস্যা নেই। ব্যবহারকারী নিজেও এটি যোগ করে নিতে পারেন। এজন্য নিচের পেনসিল আইকনে ক্লিক করতে হবে। তারপরে অ্যাড > ব্যাটারি সেভার সিলেক্ট করতে হবে।

>> সেটিংস অ্যাপের মাধ্যমে ব্যাটারি সেভার মোড চালু করা যায়। এজন্য প্রথমে-

১. ‘স্টার্ট’ আইকনে রাইট ক্লিক করতে হবে এবং তারপর লিস্ট থেকে সেটিংস নির্বাচন করতে হবে।
২. এরপর ‘সিস্টেম ট্যাব’ থেকে ‘পাওয়ার অ্যান্ড ব্যাটারি’তে ক্লিক করতে হবে।
৩. এবার ‘ব্যাটারির Battery-র অধীনে থাকা ব্যাটারি সেভারে’ ক্লিক করতে হবে।
৪. তারপর ব্যাটারি সেভার মোড এনেবল করতে ‘টার্ন অন নাও’ বাটনে ক্লিক করতে হবে। ‘ব্যাটারি সেভার মোড’ অন থাকলে ব্যবহারকারী ‘টার্ন অন নাও’ বাটন দেখতে পাবেন। এর পাশাপাশি ল্যাপটপ পাওয়ার আউটলেটে প্লাগ-ইন করলে ব্যাটারি সেভার মোড ডিজেবল হয়ে যাবে।

বরগুনার আলো