• মঙ্গলবার ১৬ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ১ ১৪৩১

  • || ০৮ মুহররম ১৪৪৬

বরগুনার আলো
ব্রেকিং:
মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ ‘চীন কিছু দেয়নি, ভারতের সঙ্গে গোলামি চুক্তি’ বলা মানসিক অসুস্থতা দেশের অর্থনীতি এখন যথেষ্ট শক্তিশালী : প্রধানমন্ত্রী আওয়ামী লীগ সরকার ব্যবসাবান্ধব সরকার ফুটবলের উন্নয়নে সহযোগিতা অব্যাহত রাখবে সরকার যথাযথ প্রশিক্ষণের মাধ্যমে বিশ্বমানের খেলোয়াড় তৈরি করুন চীন সফর নিয়ে সংবাদ সম্মেলনে আসছেন প্রধানমন্ত্রী টেকসই উন্নয়নে পরিকল্পিত ও দক্ষ জনসংখ্যার গুরুত্ব অপরিসীম বাংলাদেশে আরো বিনিয়োগ করতে চায় চীন: শি জিনপিং চীন সফর শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী চীন সফর সংক্ষিপ্ত করে আজ দেশে ফিরছেন প্রধানমন্ত্রী ঢাকা-বেইজিং ৭ ঘোষণাপত্র, ২১ চুক্তি সই চীনের প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে শেখ হাসিনা রোহিঙ্গাদের প্রত্যাবাসনে চীনের প্রতি সহযোগিতার আহ্বান বাংলাদেশে বিনিয়োগের এখনই উপযুক্ত সময় তিয়েনআনমেন স্কয়ারে চীনা বিপ্লবীদের প্রতি শেখ হাসিনার শ্রদ্ধা চীন-বাংলাদেশ হাত মেলালে বিশাল কিছু অর্জন সম্ভব: প্রধানমন্ত্রী

এক্স-এ এলো গুরুত্বপূর্ণ পরিবর্তন, গোপন থাকবে ‘লাইক’

বরগুনার আলো

প্রকাশিত: ২০ জুন ২০২৪  

জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম এক্স-এ (সাবেক টুইটার) একটি গুরুত্বপূর্ণ পরিবর্তন আনা হয়েছে। এখন থেকে অন্য ব্যবহারকারীদের কাছে আপনার 'লাইকগুলো' লুকিয়ে বা গোপন রাখা হবে। অর্থাৎ আপনার ‘লাইক’ শুধু আপনিই দেখতে পারবেন, অন্য কেউ দেখতে পারবেন না। এনপিআরের প্রতিবেদন মতে, চলতি সপ্তাহ থেকে এই পরিবর্তনটি কার্যকর হবে। অর্থাৎ আপনি কোন পোস্টগুলোতে ‘লাইক’ দিয়েছেন বা রিপোস্ট করেছেন, তা অন্য ব্যবহারকারীরা দেখতে পারবেন না। একইভাবে অন্যরা কার কোন পোস্টে লাইক দিয়েছেন তা আপনি দেখতে পাবেন না।

এক্স-এ যেকোনো ব্যবহারকারীর প্রোফাইলে প্রবেশ করে লাইকস ট্যাবের মাধ্যমে সেই ব্যক্তি আগে কোন কোন পোস্টে লাইক দিয়েছেন, তা দেখা যায়। এতে কেউ কেউ বিব্রত হন। এ সমস্যার সমাধান করতেই প্রোফাইলে লাইকের তথ্য গোপন রাখার সিদ্ধান্ত নিয়েছে এক্স।

গত মার্চ মাসে যুক্তরাষ্ট্রের সানফ্রান্সিসকোতে অনুষ্ঠিত ‘মরগ্যান স্ট্যানলি টেকনোলজি, মিডিয়া অ্যান্ড টেলিকম’ সম্মেলনে এক্সের মালিক ইলন মাস্ক জানান, ভবিষ্যতে এক্স পোস্টে লাইক ও রিপোস্টের সংখ্যা দেখা না-ও যেতে পারে।

এরই ধারাবাহিকতায় প্রোফাইল থেকে লাইকের তথ্য গোপন রাখার কাজ শুরু হয়। এক্সের প্রকৌশল বিভাগের প্রধান হাওফেই ওয়াং সম্প্রতি জানান, ব্যবহারকারীদের প্রোফাইল থেকে তাদের দেয়া সব লাইকের সংখ্যা মুছে ফেলার জন্য কাজ করছে এক্স।

তিনি জানান, এর ফলে কারও প্রোফাইলে প্রবেশ করে তাদের দেয়া লাইকের সংখ্যা জানতে পারবেন না অন্য ব্যক্তিরা। এর ফলে ব্যবহারকারীরা স্বচ্ছন্দে অন্যদের পোস্টগুলোতে লাইক দিতে পারবেন।

এক্স-এর প্রকৌশল দল এক এক্স বার্তায় জানায়, আজ থেকে ‘লাইক’ সবার জন্য ব্যক্তিগত। আরও পোস্ট লাইক আপনার জন্য আপনার টাইমলাইনকে আরও ভালো করে তুলবে। এর ফলে এখন থেকে একজন ব্যবহারকারী কোন পোস্ট ‘লাইক’ করেছেন তিনি নিজে তা দেখতে পারবেন। কিন্তু অন্যরা তা দেখতে পারবেন না।

বরগুনার আলো