• শনিবার ১৩ জুলাই ২০২৪ ||

  • আষাঢ় ২৮ ১৪৩১

  • || ০৫ মুহররম ১৪৪৬

বরগুনার আলো
ব্রেকিং:
টেকসই উন্নয়নে পরিকল্পিত ও দক্ষ জনসংখ্যার গুরুত্ব অপরিসীম বাংলাদেশে আরো বিনিয়োগ করতে চায় চীন: শি জিনপিং চীন সফর শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী চীন সফর সংক্ষিপ্ত করে আজ দেশে ফিরছেন প্রধানমন্ত্রী ঢাকা-বেইজিং ৭ ঘোষণাপত্র, ২১ চুক্তি সই চীনের প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে শেখ হাসিনা রোহিঙ্গাদের প্রত্যাবাসনে চীনের প্রতি সহযোগিতার আহ্বান বাংলাদেশে বিনিয়োগের এখনই উপযুক্ত সময় তিয়েনআনমেন স্কয়ারে চীনা বিপ্লবীদের প্রতি শেখ হাসিনার শ্রদ্ধা চীন-বাংলাদেশ হাত মেলালে বিশাল কিছু অর্জন সম্ভব: প্রধানমন্ত্রী বাংলাদেশে বিনিয়োগের এখনই সময়: চীনা ব্যবসায়ীদের প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী বেইজিং পৌঁছেছেন, শি জিংপিংয়ের সঙ্গে বৈঠক আজ দ্বিপক্ষীয় সফরে চীনের পথে প্রধানমন্ত্রী সশস্ত্র বাহিনীকে বিশ্বমানের করে গড়ে তোলা হচ্ছে : প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী চীন সফরে যাচ্ছেন আজ সর্বজনীন পেনশনে যুক্ত হতে নেতাকর্মীদের প্রতি আহ্বান শেখ হাসিনার পড়াশোনা নষ্ট করে কোটাবিরোধী আন্দোলনের কোনো যৌক্তিকতা নেই পিজিআরকে ‘চেইন অব কমান্ডে’র প্রতি আস্থাশীল থেকে অর্পিত দায়িত্ব সুষ্ঠুভাবে পালনের নির্দেশ রাষ্ট্রপতির টেকসই উন্নয়ন ত্বরান্বিতে কৃষি ও কৃষকের উন্নয়ন নিশ্চিত করতে হবে সরকারের কৃষিবান্ধব নীতির ফলে টেকসই কৃষি প্রবৃদ্ধি নিশ্চিত হয়েছে

মেটার এআই চ্যাটবট ফেসবুকে যেভাবে সাহায্য করবে

বরগুনার আলো

প্রকাশিত: ২৫ জুন ২০২৪  

কৃত্রিম বুদ্ধিমত্তা এরই মধ্যে দখল করে আছে সব জায়গা। বিশ্বের অন্যতম জনপ্রিয় এআই চ্যাটবট হচ্ছে চ্যাটজিপিটি। মাইক্রোসফটের এই চ্যাটবটের সঙ্গে পাল্লা দিয়ে অন্যরাও চ্যাটবট এনেছে। মেটা অনেকদিন আগেই তাদের নিজস্ব এআই চ্যাটবট এনেছে।

মেটার বিভিন্ন প্ল্যাটফর্মে এরই মধ্যে যুক্ত হয়েছে এ এআই। এললামা ৩ লার্জ ল্যাঙ্গুয়েজ মডেল দিয়ে তৈরি এই চ্যাটবট। মেটার নতুন এআই রোবটের মাধ্যমে নানা টাস্ক করতে পারবেন ইউজাররা। চ্যাটজিপিটি, জেমিনি এবং কোপাইলটের মতোই জবাব দেবে মেটা এআই চ্যাটবট।

মেটার এআই দিয়ে কীভাবে এবং কী কী কাজ করতে পারবেন তা দেখে নিন-

নির্দিষ্ট কোনও রেস্তোরাঁ খুঁজে দেওয়া, ট্রিপ প্ল্যানিং, হোমওয়ার্ক করে দেওয়া-সহ একাধিক কাজ করানো যাবে এই চ্যাটবট দিয়ে। পাশাপাশি মেসেজ, ই-মেইল, রেজ্যুমে, নিবন্ধ ইত্যাদি তৈরি করার ক্ষেত্রেও সাহায্য নিতে পারেন মেটা এআই চ্যাটবটের। এছাড়াও এআই ছবি তৈরি করা, খবরের সংক্ষিপ্ত বর্ণনা জানা এবং ব্যবসার জন্য নতুন আইডিয়া জেনারেট করার মতো টাস্ক করানো যাবে।

অনেকেই ভাবছেন এসব কাজ তো অন্যান্য চ্যাটবটও করে। তাহলে এই চ্যাটবটের বিশেষত্ব কী? সংস্থার দাবি, মেটা এআই চ্যাটবট ইউজারের দৈনন্দিন জীবনে যোগ হতে চলেছে। কারণ সারা দিনে ফেসবুক, হোয়াটসঅ্যাপ সবচেয়ে বেশি ব্যবহার করে মোবাইল ব্যবহারকারীরা। আর সেখানেই যোগ হবে চ্যাটবট অর্থাৎ আপনাকে আলাদা করে কোথাও যেতে হবে না। চ্যাটজিপিটির ক্ষেত্রে বিষয়টা কিছুটা আলাদা। এর জন্য আপনাকে ই-মেইল দিয়ে অ্যাকাউন্ট খুলতে হয় এবং আলাদা অ্যাপ ও ওয়েব ভিজিট করতে হয়।

ফেসবুকে এই এআই চ্যাটবট যেভাবে ব্যবহার করবেন-

ফেসবুকে সার্চ অপশনে ভিজিট করতে হবে। সেখানেই থাকবে ‘আস্ক মেটা এআই এনিথিং’ অপশন। এতে ট্যাপ করলেই খুলে যাবে চ্যাটবট। ইনস্টাগ্রাম, হোয়াটসঅ্যাপ এবং মেসেঞ্জারেও সার্চ অপশনে আসতে পারে এআই চ্যাটবট। ধরুন, মেসেঞ্জারে কাউকে অভিনব কিছু পাঠাতে চান অথবা ফেসবুকে এআই ছবি পোস্ট করতে চান, সেক্ষেত্রে সাহায্য নিতে পারেন মেটা এআই চ্যাটবটের।

বরগুনার আলো