• মঙ্গলবার ১৬ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ১ ১৪৩১

  • || ০৮ মুহররম ১৪৪৬

বরগুনার আলো
ব্রেকিং:
মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ ‘চীন কিছু দেয়নি, ভারতের সঙ্গে গোলামি চুক্তি’ বলা মানসিক অসুস্থতা দেশের অর্থনীতি এখন যথেষ্ট শক্তিশালী : প্রধানমন্ত্রী আওয়ামী লীগ সরকার ব্যবসাবান্ধব সরকার ফুটবলের উন্নয়নে সহযোগিতা অব্যাহত রাখবে সরকার যথাযথ প্রশিক্ষণের মাধ্যমে বিশ্বমানের খেলোয়াড় তৈরি করুন চীন সফর নিয়ে সংবাদ সম্মেলনে আসছেন প্রধানমন্ত্রী টেকসই উন্নয়নে পরিকল্পিত ও দক্ষ জনসংখ্যার গুরুত্ব অপরিসীম বাংলাদেশে আরো বিনিয়োগ করতে চায় চীন: শি জিনপিং চীন সফর শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী চীন সফর সংক্ষিপ্ত করে আজ দেশে ফিরছেন প্রধানমন্ত্রী ঢাকা-বেইজিং ৭ ঘোষণাপত্র, ২১ চুক্তি সই চীনের প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে শেখ হাসিনা রোহিঙ্গাদের প্রত্যাবাসনে চীনের প্রতি সহযোগিতার আহ্বান বাংলাদেশে বিনিয়োগের এখনই উপযুক্ত সময় তিয়েনআনমেন স্কয়ারে চীনা বিপ্লবীদের প্রতি শেখ হাসিনার শ্রদ্ধা চীন-বাংলাদেশ হাত মেলালে বিশাল কিছু অর্জন সম্ভব: প্রধানমন্ত্রী

বিশ্বের প্রথম সিএনজি বাইকে যেসব সুবিধা থাকছে

বরগুনার আলো

প্রকাশিত: ৬ জুলাই ২০২৪  

বিশ্বের পথম সিএনজি চালিত বাইক আনলো বাজাজ। ফ্রিডম ১২৫ নামে সিএনজি বাইক আনলো বিশ্বের জনপ্রিয় বাইক সংস্থাটি। এই টু হুইলারে পাওয়া যাবে বিশেষ বাই-ফুয়েল টেকনোলজি। যা এখন পর্যন্ত পৃথিবীর কোনো বাইকে নেই। পেট্রোল ট্যাংক ও সিএনজি সিলিন্ডার দুই থাকবে বাইকে।

বাজাজ যে টিজার প্রকাশ করেছে সোশ্যাল মিডিয়ায়, তাতে একটি সুইচ বাটন দেখা গিয়েছে। এটা সেই বাটন যা দিয়ে পেট্রোল এবং সিএনজির মধ্যে অদল-বদল করতে পারবেন চালক। যেহেতু এতে সিএনজির ব্যবস্থা থাকবে এবং বাজারে সিএনজির দাম পেট্রলের তুলনায় কম, তাই খরচ কমবে চালকদের।

নিত্য যাতায়াতের ক্ষেত্রে বাইক রাইডারদের কাছে গুরুত্বপূর্ণ বিষয় মাইলেজ। তা যদি ভালো পাওয়া যায় তাহলে খরচ থেকে অনেকটা রেহাই পাওয়া যায়। বাজাজ সিএনজি বাইকে শুধু সিএনজি নয়, পেট্রোলের ব্যবস্থাও থাকছে। এরইমধ্যে কোম্পানির ওয়েবসাইটে নতুন বাইকের নাম লিস্ট হয়ে গিয়েছে।

এই বাইকে উচ্চ জ্বালানি খরচ থেকে স্বাধীনতা থাকছে। রাইডারদের কাছে পেট্রোল+সিএনজি যে কোনো একটি বেছে নেওয়ার স্বাধীনতা থাকবে। এছাড়া বাইকটি ১২৫ সিসি ইঞ্জিনের হতে পারে বলে ধারণা করা যাচ্ছে। কারণ নামের পাশে লেখা ফ্রিডম ১২৫।

তবে পেট্রোলের তুলনায় সিএনজিতে বেশি মাইলেজ পাওয়া যাবে এমনটা আশা করা হচ্ছে। এতদিন সিএনজি চার চাকা এবং তিন চাকা দেখা গিয়েছে রাস্তায়। এবার দু চাকাও নামতে চলেছে দৌড়ে। বাইকের ডিজাইন, ফিচার্স, সিট, হেডলাইট এই সব এখনো প্রকাশ করেনি বাজাজ। খুব বেশি যে হাইফাই ফিচার্স থাকবে না, তা অনেকটাই প্রত্যাশিত।

পেট্রোলের বিকল্প জ্বালানি সিএনজিতেও যে বাইক বানানো যায় তা প্রমাণ করতে চলেছে বাজাজ। এর দাম এবং অন্যান্য ফিচার সম্পর্কে শিগগির জানা জানা যাবে। ভারতে আজ লঞ্চ হবে এই বাইকটি। সংস্থার দাবি ভারতে যেসব বাইক সবচেয়ে বেশি মাইলেজ দেয়, তার মধ্যে এই বাইকটি এগিয়ে থাকবে।

বরগুনার আলো