• রোববার   ২৬ সেপ্টেম্বর ২০২১ ||

  • আশ্বিন ১১ ১৪২৮

  • || ১৭ সফর ১৪৪৩

বরগুনার আলো
ব্রেকিং:
জাতিসংঘে শেখ হাসিনার বক্তব্য সারাবিশ্বে প্রশংসিত: ওবায়দুল কাদের নভেম্বরে এসএসসি ও ডিসেম্বরে এইচএসসি পরীক্ষা: শিক্ষামন্ত্রী জাতিসংঘে বঙ্গবন্ধুর বাংলায় ভাষণ স্মরণে ই-পোস্টার জরুরি ভিত্তিতে রোহিঙ্গা প্রত্যাবাসন জোরদারের দাবি প্রধানমন্ত্রীর করোনার টিকাকে ‘বৈশ্বিক জনস্বার্থ সামগ্রী’ ঘোষণার আহ্বান কুয়েত ও সুইডেনের প্রধানমন্ত্রীর সঙ্গে শেখ হাসিনার বৈঠক দেশের বিভিন্ন প্রতিশ্রুতিশীল খাতে মার্কিন বিনিয়োগের আহ্বান এসডিজি’র উন্নতিতে জাতিসংঘে পুরস্কৃত বাংলাদেশ নিউইয়র্কে পৌঁছেছেন প্রধানমন্ত্রী টিকা নেওয়ার পর খোলার সিদ্ধান্ত নিজ নিজ বিশ্ববিদ্যালয় নিতে পারবে বঙ্গবন্ধু ভাষণের দিনকে এবারও ‘বাংলাদেশি ইমিগ্রান্ট ডে’ ঘোষণা ফিনল্যান্ডে পৌঁছেছেন প্রধানমন্ত্রী শীর্ষ অর্থনীতির দেশগুলোর অংশগ্রহণ চান প্রধানমন্ত্রী `লাশের নামে একটা বাক্সো সাজিয়ে-গুজিয়ে আনা হয়েছিল` টকশোতে কে কী বলল ওসব নিয়ে দেশ পরিচালনা করি না: প্রধানমন্ত্রী উপহারের ঘরে দুর্নীতি তদন্তে দুদককে নির্দেশ দিলেন প্রধানমন্ত্রী জিয়াকে আসামি করতে চেয়েছিলাম: প্রধানমন্ত্রী এটা তো দুর্নীতির জন্য হয়নি, এটা কারা করল? ওজোন স্তর রক্ষায় সরকারের পাশাপাশি বেসরকারি খাতকেও এগিয়ে আসতে হবে ওজোন স্তর রক্ষায় সিএফসি গ্যাসনির্ভর যন্ত্রের ব্যবহার কমাতে হবে

হোয়াটসঅ্যাপে লুকিয়ে মেসেজ পড়ছে কি-না বুঝবেন যেভাবে

বরগুনার আলো

প্রকাশিত: ৩০ জুন ২০২১  

হোয়াটসঅ্যাপে ব্লু টিক যুক্ত হয়েছে আরও ৭ বছর আগে। মেসেজের পাশে একটি টিক মানে মেসেজটি পাঠানো হয়েছে, দুটি টিকের অর্থ মেসেজটি পৌঁছে গেছে। আর নীল রঙের দুটি টিক দেখালে বুঝতে হবে, সেই মেসেজ পড়াও হয়ে গেছে।

কিন্তু, হোয়াটসঅ্যাপে রয়েছে একটি বিশেষ প্রাইভেসি ফিচার। কেউ যদি চান, তবে এই ব্লু টিক ফিচার বন্ধ করে রাখতে পারেন। সেক্ষেত্রে সেই ব্যক্তিকে মেসেজ পাঠানোর পরে পড়া হয়ে গেলেও কখনই নীল টিক দেখাবে না। যদিও, একটি বিশেষ কৌশলে ব্লু টিক বন্ধ থাকেলও, সেই মেসেজ পড়া হয়েছে কি-না, জানা যাবে।

* যাকে মেসেজ পাঠিয়েছেন তার ব্লু টিক বন্ধ আছে কি-না, তা আগের কনভারসেশন থেকেই জেনে যাবেন।

* যদি মেসেজ পাঠানোর পর দেখেন দুটি ধূসর টিক, সেক্ষেত্রে বুঝবেন যে প্রাপকের কাছে মেসেজ পৌঁছে গেছে।

* অনেকক্ষণ হয়ে যাওয়ার পর রিপ্লাই না পেলে বুঝতে হবে, হয় তিনি মেসেজটি পড়েছেন। হয়তো পড়েও উপেক্ষা করছেন।

* এ বিষয়ে নিশ্চিত হতে একটি ভয়েজ মেসেজ পাঠান। তবে বেশি বড় নয়, ১-২ সেকেন্ডের মেসেজও পাঠালে চলবে।

* এর কারণ হচ্ছে টেক্সট মেসেজ সিন করার পরেও টিক ধূসর থাকলেও, ভয়েস মেসেজে নীল টিক আসে। ফলে সহজেই জেনে যাবেন উল্টো দিকের ব্যক্তি মেসেজ দেখেও ইগনোর করছেন কি-না।

বরগুনার আলো