• রোববার   ২৬ সেপ্টেম্বর ২০২১ ||

  • আশ্বিন ১১ ১৪২৮

  • || ১৭ সফর ১৪৪৩

বরগুনার আলো
ব্রেকিং:
জাতিসংঘে শেখ হাসিনার বক্তব্য সারাবিশ্বে প্রশংসিত: ওবায়দুল কাদের নভেম্বরে এসএসসি ও ডিসেম্বরে এইচএসসি পরীক্ষা: শিক্ষামন্ত্রী জাতিসংঘে বঙ্গবন্ধুর বাংলায় ভাষণ স্মরণে ই-পোস্টার জরুরি ভিত্তিতে রোহিঙ্গা প্রত্যাবাসন জোরদারের দাবি প্রধানমন্ত্রীর করোনার টিকাকে ‘বৈশ্বিক জনস্বার্থ সামগ্রী’ ঘোষণার আহ্বান কুয়েত ও সুইডেনের প্রধানমন্ত্রীর সঙ্গে শেখ হাসিনার বৈঠক দেশের বিভিন্ন প্রতিশ্রুতিশীল খাতে মার্কিন বিনিয়োগের আহ্বান এসডিজি’র উন্নতিতে জাতিসংঘে পুরস্কৃত বাংলাদেশ নিউইয়র্কে পৌঁছেছেন প্রধানমন্ত্রী টিকা নেওয়ার পর খোলার সিদ্ধান্ত নিজ নিজ বিশ্ববিদ্যালয় নিতে পারবে বঙ্গবন্ধু ভাষণের দিনকে এবারও ‘বাংলাদেশি ইমিগ্রান্ট ডে’ ঘোষণা ফিনল্যান্ডে পৌঁছেছেন প্রধানমন্ত্রী শীর্ষ অর্থনীতির দেশগুলোর অংশগ্রহণ চান প্রধানমন্ত্রী `লাশের নামে একটা বাক্সো সাজিয়ে-গুজিয়ে আনা হয়েছিল` টকশোতে কে কী বলল ওসব নিয়ে দেশ পরিচালনা করি না: প্রধানমন্ত্রী উপহারের ঘরে দুর্নীতি তদন্তে দুদককে নির্দেশ দিলেন প্রধানমন্ত্রী জিয়াকে আসামি করতে চেয়েছিলাম: প্রধানমন্ত্রী এটা তো দুর্নীতির জন্য হয়নি, এটা কারা করল? ওজোন স্তর রক্ষায় সরকারের পাশাপাশি বেসরকারি খাতকেও এগিয়ে আসতে হবে ওজোন স্তর রক্ষায় সিএফসি গ্যাসনির্ভর যন্ত্রের ব্যবহার কমাতে হবে

বৃহস্পতির ‘চাঁদে’ রকেট পাঠাবে নাসা

বরগুনার আলো

প্রকাশিত: ২৬ জুলাই ২০২১  

বৃহস্পতি গ্রহের ‘চাঁদ’খ্যাত উপগ্রহ ইউরোপায় অভিযান চালাতে যাচ্ছে যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসা। অভিযান সফল করতে বিশ্বের অন্যতম সেরা ধনী ইলন মাস্কের সংস্থা স্পেস অ্যাক্সের সঙ্গে চুক্তি করেছে প্রতিষ্ঠনটি। ইউরোপাতে বরফের নিচে তরল পানি রয়েছে কিনা তা জানতে বৈজ্ঞানিক অনুসন্ধানের জন্য এই রকেট পাঠানো হবে।

এএফপির-খবরে জানানো হয়, ২০২৪ সালের অক্টোবরে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যের কেনেডি স্পেস সেন্টার থেকে ইউরোপার দিকে যাত্রা করবে ফ্যালকন হেভি। রকেটটি ব্যবহার করতে ইলন মাস্কের সঙ্গে ১৭ কোটি ৮০ লাখ মার্কিন ডলারের চুক্তি করেছে নাসা। বৃহস্পতির উপগ্রহটি আদতেই জীবনধারণের জন্য উপযুক্ত কি না, তা জানতেই চালানো হবে এ অভিযান।

চুক্তি অনুযায়ী ইউরোপাযাত্রায় ব্যবহার করা হবে স্পেস অ্যাক্সের তৈরি ফ্যালকন হেভি রকেট। বৃহস্পতি গ্রহের এই চাঁদ পৃথিবী থেকে ৬৩০ মিলিয়ন কিলোমিটার দূরে অবস্থিত। ধারণা করা হচ্ছে, সেখানে পৌঁছাতে পাঁচ বছরের বেশি সময় লাগবে।

নাসা’র শীর্ষ বৈজ্ঞানিক উদ্যোগের একটি ইউরোপা। বরফের আস্তরণের নিচে বিপুল পরিমাণে লবন পানি রয়েছে বলে ধারণা করা হয়। ইউরোপা ক্লিপার মহাকাশ যানটি উপগ্রহটির উচ্চ রেজ্যুলেশনের ছবি তুলবে যাতে করে চাঁদটির গঠন ও ভূতাত্ত্বিক ক্রিয়া সম্পর্কে জানা যাবে। এছাড়া এটি হ্রদসহ সমুদ্রের গভীরতা ও লবণাক্ততা জানার চেষ্টা করবে।

সাম্প্রতিক বছরগুলোতে ক্যালিফোর্নিয়াভিত্তিক স্পেস এক্স নাসার পছন্দের ঠিকাদারে পরিণত হয়েছে। আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে কার্গো ও ক্রুদের পরিবহন করার কাজে কোম্পানিটির সঙ্গে একাধিক চুক্তি করেছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা।

এরই মধ্যে মহাকাশযাত্রার জন্য স্পেস অ্যাক্সের ফ্যালকন হেভি বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। ২০১৮ সালে এটি প্রথম মহাকাশে যাত্রা করে। সেবার সফলভাবে টেসলা রোডস্টার মডেলের একটি গাড়ি শূন্যে বহন করে নিয়ে যায় ফ্যালকন হেভি।

বরগুনার আলো