• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

নতুন এক্সেসরিস আনল অ্যাপল

বরগুনার আলো

প্রকাশিত: ৪ আগস্ট ২০২১  

স্মার্টফোন বাজারে নতুন ম্যাজিক এক্সেসরিস ‍যুক্ত করে ম্যাক রেঞ্চের ডিভাইস নিয়ে এসেছে অ্যাপল। নতুন এক্সসরিসের মধ্যে কি-বোর্ড, মাইস ও ট্র্যাকপ্যাড রয়েছে।

বেশিরভাগ এক্সেসরিস গত এপ্রিলে এমআই পাওয়ারড আইম্যাক ফোনের সঙ্গে যুক্ত করা হয়েছিল। যাহোক, এখন এসব ডিভাইস যে কেউ স্বেচ্ছায় কিনতে পারে। সেজন্য যা জানা প্রয়োজন-


ম্যাজিক কিবোর্ডস: নতুন তিন কিবোর্ড
এ বছর অ্যাপল ম্যাজিক কি বোর্ড ২৩ ইঞ্চি আইম্যাক এম১ এর সঙ্গে যুক্ত করেছে। এখন এটি একটি স্বতন্ত্র ডিভাইস হিসেবে বাজারে পাওয়া যাচ্ছে। নতুন মডেলগুলো টাচআইডি ও একটি নিউম্যারিক কিপ্যাড থেকে এসেছে।

মডেলগুলোতে তিনটি কিবোর্ড রয়েছে, একটি টাচআইডি ছাড়া, যা ওয়ারলেস ও রিচার্জেবল। অ্যাপল দাবি করে, এটিতে দীর্ঘস্থায়ী ব্যাটারি রয়েছে; যা চার্জের মধ্যে কিবোর্ডকে প্রায় এক মাস বা তার বেশি সময় ধরে চালু রাখবে। এই ম্যাজিক কিবোর্ডের দাম ধরা হয়েছে ভারতীয় মুদ্রায় সাত হাজার ৫০০ রুপি।

টাচআইডিসহ ম্যাজিক কিবোর্ড একটি কম্প্যাক্ট কিবোর্ড; যা স্পটলাইট, ডিকটেশন ও ডু নট ডিস্টার্বের জন্য নতুন ফাংশন রয়েছে। কিবোর্ডটির দাম ১৪ হাজার ৫০০ রুপি।

টাচআইডি ও সংখ্যাসূচক কিপ্যাডসহ ম্যাজিক কিবোর্ডটিতে একটি বর্ধিত লেআউট রয়েছে। যার ফলে দ্রুত স্ক্রোলিং ও ফুল সাইজ অ্যারো করা যায়; যা গেমিংয়ের জন্য দুর্দান্ত বলে জানিয়েছে অ্যাপল। কিবোর্ডটির দাম ভারতীয় মুদ্রায় ১৭ হাজার ৫০০ রুপি।

মনে রাখবেন যে কিবোর্ডগুলোতে টাচআইডি তখনই কাজ করবে যখন ম্যাক এম১ এর সঙ্গে যুক্ত হবে। ইন্টেল-ভিত্তিক ম্যাকের জন্য, কিবোর্ডগুলি ট্র্যাডিশনাল ব্লুটুথ কিবোর্ডের সঙ্গে মিল রয়েছে।

ম্যাজিক ট্র্যাকপ্যাড
ম্যাজিক ট্র্যাকপ্যাড সামান্য পরিমার্জিত করা হয়েছে। এর আকৃতি ম্যাজিক কিবোর্ডের সঙ্গে বেশ ভালোভাবে যায়। এটি মাল্টি-টাচ গেসচার ও ফোর্স টাচ প্রযুক্তির ফুল রেঞ্চ রয়েছে। ম্যাজিক ট্র্যাকপ্যাডটির দাম ১২ হাজার ৫০০ রুপি।

ম্যাজিক মাউস
অ্যাপলের ইউনিক লুকিংয়ের ম্যাজিক মাউসের একটি মাল্টি-টাচ সারফেস রয়েছে; যা আপনাকে ওয়েব পেজের মধ্যে সোয়াইপ করা ও ডকুমেন্টের মাধ্যমে স্ক্রোল করতে সুবিধা দেবে। ম্যাজিক মাউসটির দাম ৭ হাজার ৫০০ রুপি।

এ ছাড়াও, অ্যাপলের সমস্ত নতুন ম্যাজিক অ্যাক্সেসরিস এখন ইউএসবি-সি পোর্টের সঙ্গে যুক্ত হওয়ায় দ্রুত সংযোগ ও চার্জিংয়ের জন্য একটি ইউএসবি-সি থেকে লাইটনিং কেবল ম্যাকে যুক্ত রয়েছে। আগে ম্যাজিক অ্যাক্সেসরিসের সঙ্গে লাইটনিং ইউএসবি-এ পোর্টের সঙ্গে যুক্ত ছিল।

বরগুনার আলো