• মঙ্গলবার   ২৮ সেপ্টেম্বর ২০২১ ||

  • আশ্বিন ১৩ ১৪২৮

  • || ১৯ সফর ১৪৪৩

বরগুনার আলো
ব্রেকিং:
৫ মামলায় খালেদা জিয়ার জামিনের মেয়াদ বাড়লো এসএসসি-এইচএসসির সব ধরনের প্রস্তুতি সম্পন্ন: শিক্ষামন্ত্রী বিশ্বে দারিদ্র্য বিমোচনে শেখ হাসিনা রোল মডেল: ওবায়দুল কাদের সাত কলেজের ভর্তি পরীক্ষার তারিখ ফের পরিবর্তন, শুরু ৫ নভেম্বর ১৪ নভেম্বর এসএসসি পরীক্ষা, এইচএসসি ২ ডিসেম্বর জাতিসংঘে শেখ হাসিনার বক্তব্য সারাবিশ্বে প্রশংসিত: ওবায়দুল কাদের নভেম্বরে এসএসসি ও ডিসেম্বরে এইচএসসি পরীক্ষা: শিক্ষামন্ত্রী জাতিসংঘে বঙ্গবন্ধুর বাংলায় ভাষণ স্মরণে ই-পোস্টার জরুরি ভিত্তিতে রোহিঙ্গা প্রত্যাবাসন জোরদারের দাবি প্রধানমন্ত্রীর করোনার টিকাকে ‘বৈশ্বিক জনস্বার্থ সামগ্রী’ ঘোষণার আহ্বান কুয়েত ও সুইডেনের প্রধানমন্ত্রীর সঙ্গে শেখ হাসিনার বৈঠক দেশের বিভিন্ন প্রতিশ্রুতিশীল খাতে মার্কিন বিনিয়োগের আহ্বান এসডিজি’র উন্নতিতে জাতিসংঘে পুরস্কৃত বাংলাদেশ নিউইয়র্কে পৌঁছেছেন প্রধানমন্ত্রী টিকা নেওয়ার পর খোলার সিদ্ধান্ত নিজ নিজ বিশ্ববিদ্যালয় নিতে পারবে বঙ্গবন্ধু ভাষণের দিনকে এবারও ‘বাংলাদেশি ইমিগ্রান্ট ডে’ ঘোষণা ফিনল্যান্ডে পৌঁছেছেন প্রধানমন্ত্রী শীর্ষ অর্থনীতির দেশগুলোর অংশগ্রহণ চান প্রধানমন্ত্রী `লাশের নামে একটা বাক্সো সাজিয়ে-গুজিয়ে আনা হয়েছিল` টকশোতে কে কী বলল ওসব নিয়ে দেশ পরিচালনা করি না: প্রধানমন্ত্রী

কেমন ছিল মহাকাশে ৭ ঘণ্টার হাঁটা

বরগুনার আলো

প্রকাশিত: ১৩ সেপ্টেম্বর ২০২১  

মহাকাশে প্রায় ৭ ঘণ্টা হেঁটেছেন নভোচারীরা। আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের সোলার প্যানেল সংস্কারকাজ তদারকির জন্য মহাশূন্যে হেঁটেছেন জাপান আর ইউরোপের স্পেস এজেন্সির নভোচারীরা।

২০ বছর ধরে সোলার অ্যারে বা প্যানেলগুলো আন্তর্জাতিক মহাকাশ স্টেশনকে বিদ্যুৎ দিয়ে যাচ্ছে। কিন্তু এই সোলার প্যানেল তৈরি হয়েছিল ১৫ বছর কার্যক্রম পরিচালনার জন্য। বিভিন্ন যন্ত্রাংশের মেয়াদ শেষ হয়ে গেছে, মেরামতের অযোগ্য হয়ে যাওয়ায় আন্তর্জাতিক স্পেস স্টেশন পরিচালনার সময় বিপাকে পড়তে হচ্ছে। এই সোলার স্টেশন সংস্কারের জন্য মহাশূন্যে টানা সাড়ে ৬ ঘণ্টা হেঁটেছেন দুজন নভোচারী।

জাপানের এরোস্পেস এক্সপ্লোরেশন এজেন্সি জাক্সার নভোচারী আকিহিকো হোশিদে আর ইউরোপীয়ন স্পেস এজেন্সির নভোচারি থমাস পেসকুয়েত সোলার প্যানেলের সংস্কার কাজ করেছেন। তাদের সার্বিক সহায়তা করেছে নাসার নভোচারী মার্ক ভান্দে হেই। এই মার্কের তাদের সঙ্গে মহাকাশে হেঁটে সোলার স্টেশনের সংস্কারকাজে অংশ নেয়ার কথা ছিল।

এই স্পেস ওয়াকের আগস্টেই পরিচালনার কথা ছিল। কিন্তু হঠাৎই অসুস্থ হয়ে পড়েন মার্ক। এরপর স্পেস ওয়াকে যান বাকি দুজন নভোচারী। এই স্পেস ওয়াকে আন্তর্জাতিক স্পেস স্টেশনে রোল আউট সোলার অ্যারেয় স্থাপন করা হয়েছে।

নাসা বলছে, ভবিষ্যতে মহাকাশে নতুন সোলার অ্যারে স্থাপনের আগে প্রাথমিকভাবে আপাতত কার্যক্রম পরিচালনার জন্য এই সোলার অ্যারেয় স্থাপন করা হলো। হোশিদে আর পেসকুয়েত আইএসএস'এর এক পাশে সোলার অ্যারেয়র সাপোর্ট ব্র্যাকেট স্থাপন করবেন যেটা মডিফিকেশন কিট নামেও পরিচিত। এই কিটই ভবিষ্যতে নতুন সোলার অ্যারেয় স্থাপনে সহায়তা করবে। এরমধ্য দিয়ে নতুন ৬টি রোল আউট সোলার অ্যারেয়র মধ্যে তিনটি স্থাপন করা শেষ হবে।

হোশিদে এই নিয়ে চতুর্থবার স্পেসওয়াকে গেছেন আর পেসকুয়েত গেছেন ষষ্ঠবারের মতো। আন্তর্জাতিক স্পেস স্টেশনের ২৪৪ তম স্পেসওয়াক এটি। আইএসএস'এর যান্ত্রিক ত্রুটি সারানো, যন্ত্রাংশ মেরামত করা আর সংস্কার করাই স্পেসওয়াকের মূল উদ্দেশ্য।

নতুন সোলার প্যানেল পুরোপুরি স্থাপন সম্ভব হলে এই প্যানেল আন্তর্জাতিক স্পেস স্টেশনের জ্বালানি সক্ষমতা ৩৫ গুণ বাড়িয়ে দেবে। ১৬০ কিলোওয়াট থেকে ২১৫ কিলোওয়াটে উন্নীত হবে আইএসএস'এর বৈদ্যুতিক সক্ষমতা। সোলার অ্যারেয়গুলো প্রত্যাশার চেয়ে বেশি কাজে আসছে বছরের পর বছর ধরে। নভোচারীরা নতুন সোলার প্যানেলগুলো নিবিড় পর্যবেক্ষণে রাখবে, যেন এগুলো অনেক বেশি সময় ধরে কার্যক্রম পরিচালনা করতে পারে।

বরগুনার আলো