• সোমবার   ২৪ জানুয়ারি ২০২২ ||

  • মাঘ ১১ ১৪২৮

  • || ১৯ জমাদিউস সানি ১৪৪৩

বরগুনার আলো
ব্রেকিং:
গণঅভ্যুত্থানের চেতনায় সমৃদ্ধ দেশ গঠনের আহ্বান রাষ্ট্রপতির করোনায় ভয়াবহ কিছু হবে না: অর্থমন্ত্রী শহীদ আসাদ গণতন্ত্রপ্রেমী মানুষের মাঝে স্মরণীয় হয়ে থাকবেন গণতন্ত্রের ইতিহাসে শহীদ আসাদ দিবস একটি অবিস্মরণীয় দিন শহীদ আসাদ দিবস আজ ‘বাংলাদেশকে আর কেউ অবহেলা করতে পারবে না’ সার্বভৌমত্বের ওপর আঘাত এলে চুপ থাকবে না বাংলাদেশ: প্রধানমন্ত্রী স্বচ্ছতা ও জবাবদিহিতার সংস্কৃতি গড়তে ডিসিদের প্রতি নির্দেশ ভয়-লোভের ঊর্ধ্বে থাকুন, ডিসিদের প্রধানমন্ত্রী ডিসিদের প্রতি প্রধানমন্ত্রীর ২৪ দফা নির্দেশনা ‘শহিদ ও মুক্তিযোদ্ধা পরিবার ভিক্ষা করবে আমি দেখতে চাই না’ ওমিক্রনে মৃত্যু বাড়ছে, সচেতন থাকার নির্দেশ প্রধানমন্ত্রীর সেবা নিতে এসে মানুষ যেন হয়রানির শিকার না হন: প্রধানমন্ত্রী তৃণমূলের মানুষের জীবনমান উন্নত করতে হবে: প্রধানমন্ত্রী ইসির সক্ষমতা বাড়ানোর প্রস্তাব আওয়ামী লীগের সংবিধান অনুযায়ী নির্বাচন কমিশন গঠনে গুরুত্ব আরোপ রাষ্ট্রপতির ইসি গঠনে আইনের খসড়া অনুমোদন মন্ত্রিসভায় জঙ্গিবাদ নির্মূলে ঐক্যবদ্ধ হয়ে কাজ করার আহ্বান রাষ্ট্রপতির নৌকায় ভোট দিয়েই রংপুর মঙ্গামুক্ত: প্রধানমন্ত্রী আর যেন কখনও মঙ্গা দেখা না দেয়: প্রধানমন্ত্রী

অনুমতি ছাড়া অন্যের ছবি শেয়ার করা যাবে না : টুইটার

বরগুনার আলো

প্রকাশিত: ২ ডিসেম্বর ২০২১  

ব্যবহারকারীর হয়রানি ঠেকাতে নিরাপত্তা সংক্রান্ত নতুন নীতিমালা চালু করছে টুইটার। অনুমতি ছাড়া অন্যের ব্যক্তিগত ছবি বা ভিডিও পোস্ট করার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে এই সামাজিক যোগাযোগ মাধ্যমটি। এ খবর জানিয়েছে সংবাদমাধ্যম দি ইকোনমিক টাইমস।

টুইটারের নতুন প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) পদে স্থলাভিষিক্ত হয়ে পরাগ আগরওয়াল দায়িত্ব নেওয়ার এক দিনের মাথায় নতুন নীতিমালা চালুর সিদ্ধান্ত নিল সংস্থটি। এতে ব্যবহারকারীর গোপনীয়তা আরও সুরক্ষিত থাকবে বলে মনে করছে টুইটার।

টুইটার এক ব্লগ পোস্টে উল্লেখ করা হেয়েছে, ‘‘টুইটার ব্যবহারকারীকে গোপনীয়তা ও সুরক্ষা দিতে একাধিক প্রাইভেসি সিস্টেমকে পরিবর্তন করতে যাচ্ছে টুইটার। এতে বিদ্যমান ব্যক্তিগত তথ্যনীতি হালনাগাদ করা হয়েছে। ‘প্রাইভেট মিডিয়া’ অন্তর্ভুক্ত করার সুযোগ যোগ করা হেয়েছে। বিদ্যমান নীতির আওতায়, অন্য কারো ব্যক্তিগত তথ্য, যেমন—ফোন নম্বর, ঠিকানা ও আইডি প্রকাশ করা এরই মধ্যে টুইটারে অনুমোদিত নয়৷”

ব্যবহারকারীদের নিরাপত্তা নীতি আরও শক্তিশালী করার লক্ষ্যেই নতুন এ আপডেট বলেও জানিয়েছে টুইটার।

টুইটার আরো জানিয়েছে, অন্যের ব্যক্তিগত ছবি বা ভিডিও আপলোডের আগে সে ব্যক্তির কাছ থেকে সম্মতিসূচক অনুমতি নিতে হবে। কোনো ব্যক্তি যদি সেই মিডিয়া ফাইল আপলোডের পরে কোনো অভিযোগ করেন, তাহলে তা গুরুত্বসহ দেখা হবে। এ ক্ষেত্রে অভিযোগকারীকে জানাতে হবে যে তার অনুমতি ছাড়া অন্য একজন ব্যবহারী তার ছবি বা ভিডিও এ প্ল্যাটফর্মে আপলোড করেছেন। সে ক্ষেত্রে টুইটার জানিয়েছে, সংস্থাটি যখন সত্যতা যাচাই করে জানতে পারবে যে, ওই মিডিয়া ফাইল অভিযোগকারীর অনুমতি ছাড়া টুইটারে আপলোড করা হয়েছে, তখন সেটি মুছে দেবে টুইটার। এর সবটাই ব্যবহারকারীদের নিরাপত্তার কথা ভেবে করা হচ্ছে।

এ ছাড়া পাবলিক ফিগার যাঁরা রয়েছেন, তাঁরা নতুন নীতিমালার আওতাভুক্ত নন বলে জানিয়েছে টুইটার।

গত সোমবার টুইটারের সিইও পদ থেকে সরে দাঁড়িয়েছেন প্রতিষ্ঠানটির সহ প্রতিষ্ঠাতা জ্যাক ডরসি ৷ তিনি দায়িত্ব তুলে দিয়েছেন দশ বছর ধরে প্রতিষ্ঠানের চিফ টেকনোলজি অফিসারের দায়িত্ব সামলানো পরাগ আগরওয়ালের হাতে। আর এই পটপরিবর্তনের পরই নতুন নীতিমালা আনল টুইটার।

বরগুনার আলো