• বৃহস্পতিবার   ১৮ আগস্ট ২০২২ ||

  • ভাদ্র ২ ১৪২৯

  • || ১৮ মুহররম ১৪৪৪

বরগুনার আলো
ব্রেকিং:
প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করলেন জাতিসংঘ মানবাধিকার প্রধান বঙ্গবন্ধুকে হত্যার পর আ. লীগের নেতারা কী করেছিলেন: প্রধানমন্ত্রী সুশীল বাবু মইনুল খুনিদের নিয়ে দল গঠন করে: প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু হত্যায় জড়িতরা আজ মানবাধিকারের কথা বলে: প্রধানমন্ত্রী ভারত পারলে আমরাও রাশিয়া থেকে তেল কিনতে পারবো: প্রধানমন্ত্রী ‘ষড়যন্ত্র প্রতিহত করে বঙ্গবন্ধু হত্যার বিচারের রায় কার্যকর করেছি’ খবরদার আন্দোলনকারীদের ডিস্টার্ব করবেন না: প্রধানমন্ত্রী জাতির পিতার মৃত্যু নেই প্রজন্ম থেকে প্রজন্মান্তরে বঙ্গবন্ধু আমাদের রোল মডেল শোক দিবসে বঙ্গভবনে বিশেষ দোয়ার আয়োজন রাষ্ট্রপতির টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা জ্বালানি তেলের দাম বাড়ানোর বিষয়ে পরিষ্কার ব্যাখ্যার নির্দেশ বঙ্গবন্ধু মেমোরিয়াল ট্রাস্টের সাধারণ সভা অনুষ্ঠিত মানবাধিকার কমিশনকে যথাযথভাবে দায়িত্ব পালনের নির্দেশ রাষ্ট্রপতির ৪০০তম ওয়ানডে খেলার অপেক্ষায় বাংলাদেশ জ্বালানি নিরাপত্তা: বঙ্গবন্ধু ও শেখ হাসিনার অবদান রাজনৈতিক সিদ্ধান্তে বঙ্গমাতার মনোভাব প্রতিফলিত হয়েছে বঙ্গমাতার সমাধিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা স্বাধীনতার সংগ্রামে বঙ্গবন্ধুর সারথি ছিলেন আমার মা: প্রধানমন্ত্রী বঙ্গমাতা কঠিন দিনগুলোতে ছিলেন দৃঢ় ও অবিচল: রাষ্ট্রপতি

ল্যাপটপের উপর পানি পড়লে দ্রুত যা করবেন

বরগুনার আলো

প্রকাশিত: ৮ ডিসেম্বর ২০২১  

ল্যাপটপে কাজ করার সময় আমরা ডেস্কে নানান ধরনের খাবার-দাবার নিয়ে বসি। কাজের ফাঁকে ফাঁকে একটু খাওয়া। অনেকের জন্য আবার খাওয়ার ফাঁকে ফাঁকে ল্যাপটপে কাজ করার অভ্যাস। এতে প্রায় সময়ই অসতর্কতাবশত খাবার পড়ে যায় ল্যাপটপের উপর। বিশেষ করে পানি পড়লে তো আর রক্ষা নাই।

জলীয় কোনো জিনিস যদি ল্যাপটপের উপর পড়লে কাজের যন্ত্রটির দফারফা হতে পারে। তবে পানি বা চা-কফি কিছু পড়ার সঙ্গে সঙ্গে যদি কিছু কাজ করেন, তাহলে বড় ধরনের ক্ষতির হাত থেকে রক্ষা পেতে পারেন।

>> পানি পড়ার সঙ্গে সঙ্গে ল্যাপটপ বন্ধ করে দিন। সমস্ত পাওয়ার সোর্স থেকে এটিকে ডিসকানেক্ট করুন। তাহলে পানির কারণে আপনার ল্যাপটের বড় কোনো ক্ষতি হবে না।

>> যদি ল্যাপটপে খুব বেশি পানি না পড়ে, তাহলে কিছুক্ষণ বাতাসে রেখে দিন। পানি শুকিয়ে গেলে ফের চালু করুন।

>> তবে অনেক বেশি পানি যদি পড়ে, তাহলে কোনো ড্রায়ার দিয়ে পানি শুকিয়ে ফেলার ব্যবস্থা করুন।

>> যদি বাড়িতে ল্যাপটপ খুলতে পারেন। তাহলে ল্যাপটপের সব অংশ খুলে রাখুন। যাতে দ্রুত পানি শুকিয়ে যায়। নিজে না পারলে সঙ্গে সঙ্গে বাড়ির কাছের দোকানটিতে নিয়ে যান। তারা ল্যাপটপ খুলে শুকিয়ে দিতে পারবেন। এতে বড় ধরনের ক্ষতির হাত থেকে রক্ষা পাবে আপনার ল্যাপটপ এবং আপনিও।

>> ল্যাপটপের সামনে চিনি আছে এমন জিনিস নিয়ে সব সময় সতর্ক থাকবেন। চিনি যুক্ত কোনো তরল ল্যাপটপে পড়লে ল্যাপটপের ভেতরে সাদা পাউডারের মতো জিনিস তৈরি হয়। যার আস্তরণের কারণে ল্যাপটপে চার্জ হওয়া বন্ধ হয়ে যায়।

>> ল্যাপটপে পানি পড়ার পর তা খারাপ হওয়াকে তরান্বিত করে ইলেকট্রিক সংযোগ। সেই কারণে সঙ্গে সঙ্গে তা বিদ্যুৎ বিচ্ছিন্ন করা জরুরি। সেই সঙ্গে যত দ্রুত আপনি কাছের কম্পিউটারের দোকানে এটিকে নিয়ে যাবেন, তত বেশি এটি ঠিক হয়ে যাওয়ার সম্ভাবনা থাকবে।

বরগুনার আলো