• শুক্রবার   ০১ জুলাই ২০২২ ||

  • আষাঢ় ১৭ ১৪২৯

  • || ৩০ জ্বিলকদ ১৪৪৩

বরগুনার আলো
ব্রেকিং:
পদ্মা সেতুতে নাশকতার চেষ্টা: আটক ১ সঞ্চয় বাড়ানোর পরামর্শ প্রধানমন্ত্রীর ঘোষণা হচ্ছে নতুন মুদ্রানীতি সব ধরনের অপ্রয়োজনীয় ব্যয় কমাতে হবে: প্রধানমন্ত্রী ৬ লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকার বাজেট পাস হচ্ছে আজ নির্মল রঞ্জন গুহের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক সায়মা ওয়াজেদের মমত্ববোধ রেল ক্রসিংয়ে ওভারপাস করার নির্দেশ প্রধানমন্ত্রীর বন্যায় ক্ষতিগ্রস্ত সড়কে সেতু-উড়াল সড়ক নির্মাণের নির্দেশ ব্যবসা বৃদ্ধিতে যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন করা হচ্ছে: প্রধানমন্ত্রী তিন বাহিনীর সমন্বয়ে নিশ্চিত হবে পদ্মা সেতুর নিরাপত্তা চাকরির একমাত্র বিকল্প শিক্ষিত বেকারদের উদ্যোক্তা হিসেবে গড়ে তোলা পদ্মা সেতুতে দক্ষিণাঞ্চলের মানুষের ভাগ্যের পরিবর্তন হবে স্বপ্নজয়ের পর অপার সম্ভাবনার হাতছানি পদ্মা সেতু: প্রধানমন্ত্রীকে এশিয়ার পাঁচ দেশের অভিনন্দন ক্ষুদ্র-মাঝারি শিল্পের সুষ্ঠু বিকাশে কাজ করছে সরকার পদ্মা সেতুর সফলতায় প্রধানমন্ত্রীকে কুয়েতের রাষ্ট্রদূতের অভিনন্দন নতুন প্রজন্মকে প্রস্তত হতে বললেন প্রধানমন্ত্রী আমরা বিজয়ী জাতি, মাথা উঁচু করে চলবো: প্রধানমন্ত্রী মাদকের বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে: প্রধানমন্ত্রী

বজ্রপাতের সময় স্মার্টফোন খোলা রাখলে যা হয়

বরগুনার আলো

প্রকাশিত: ৫ মে ২০২২  

সময়টা ঝড়-বৃষ্টির। কয়েকদিন পরপরই উঠছে কালবৈশাখী ঝড়। তখন আকাশে বিদ্যুৎ চমকায়। বজ্রপাত হয়। বজ্রপাত এড়াতে অনেকেই টেলিভিশন, টেলিফোনের তার খুলে রাখেন। অফ করে রাখেন, ফ্রিজ ও এয়ারকন্ডিশনের মতো বৈদ্যুতিক যন্ত্রপাতি। একই নিয়ম কি স্মার্টফোনের ক্ষেত্রে খাটে? আকাশে বিদ্যুৎ চমকালে কিংবা বজ্রপাত হলে কি ফোন বন্ধ করে রাখা উচিত?

বিশেষজ্ঞরা জানিয়েছেন, যদি সুরক্ষার প্রশ্ন আসে, তাহলে অবশ্যই উত্তর হবে, হ্যাঁ। বিদ্যুৎ চমকালে বা বাজ পড়লে সঙ্গে সঙ্গে স্মার্টফোন বন্ধ করে দেওয়া দরকার। কারণ, স্মার্টফোনের মাধ্যমে অনেক সময়ই তড়িতাহত হওয়ার সম্ভাবনা থাকে।

প্রথমেই মোবাইলের ইন্টারনেট কানেকশন বন্ধ করে দেওয়ার পারমর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। খুব বেশি বিদ্যুৎ চমকালে বা বাজ পরার পরিস্থিতি তৈরি হলে সঙ্গে সঙ্গে বন্ধ করে দেওয়া উচিত মোবাইল ফোনটিকে। তাতে ফোনটিও সুরক্ষিত থাকবে। নিরাপদে থাকবেন আপনিও।

#করণীয়

১. রাস্তাঘাটে একেবারেই থাকা উচিত নয়। যেকোনও নিরাপদ জায়গায় চলে যেতে হবে।

২. সানশেড কিংবা জানালার পাশে একেবারেই থাকা সঠিক নয়।

৩. পানির সঙ্গে কোনওরকম স্পর্শ যেন না থাকে। গোসল করা, বাসন মাজা, কাপড় কাচা একেবারেই করা যাবে না।

৪. যেকোনও বৈদ্যুতিক যন্ত্রের থেকে দূরে থাকতে হবে।
৫. ল্যান্ডফোন ব্যবহারের পরিবর্তে প্রয়োজন মোবাইল ফোন ব্যবহার করা যেতে পারে।

বরগুনার আলো