• মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১০ ১৪৩১

  • || ১৩ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী

গুগলের কাছে যেসব প্রশ্ন জানতে চাইলেই বিপদ!

বরগুনার আলো

প্রকাশিত: ১৭ মে ২০২২  

অজানা যে কোনো তথ্য জানার জন্য এখন গুগল একটি জনপ্রিয় মাধ্যম। তবে সব বিষয়েই যদি আপনি গুগলের ওপর নির্ভর করেন তাহলে কখনো কখনো আপনি বেশ ঝামেলায় জড়াতে পারেন। এমন কিছু বিষয় রয়েছে যেগুলো সম্পর্কে ঝামেলা এড়াতে গুগলের কাছে প্রশ্ন করা থেকে আপনাকে বিরত থাকতে হবে।

তথ্যপ্রযুক্তির উন্নয়নের যুগে এখন হাতের কাছেই প্রয়োজনীয় তথ্য আমরা পেতে পারি কয়েক সেকেন্ডের মধ্যেই। কিন্তু এ সুবিধা কখনো ডেকে আনতে পারে অপকারিতাও। চলুন জেনে নিই গুগলের কাছে কখনোই যে প্রশ্নগুলো জিজ্ঞাস করা যাবে না।

১. প্রথমেই যে বিষয়টি সম্পর্কে বলব তা হলো যৌনতা। সার্চ বাটনে একবার এটি সার্চ করলেই আপনি মরবেন। গুগল ধরে নিবে এই বিষয়ে আপনার আগ্রহ অনেক। ব্যস, সারাক্ষণ এই সম্পর্কিত যত তথ্য ও ভিডিও আছে সব আপনাকে পাঠাতে শুরু করবে। যার কারণে কারও সামনে আপনি মোবাইল অপেন করতেই পারবেন না এই সব ভিডিওর জ্বালায়। হঠাৎ এই ভিডিও কোনো মানুষের চোখে পড়লে আপনাকে যথেষ্ট বিব্রত অবস্থায় পড়তে হবে।

২. ত্বকের কোনো সমস্যা বিষয়ে সার্চ দিলে এই সম্পর্কিত সব ভিডিও আসা শুরু করবে আপনার কাছে। যার বেশির ভাগ ভিডিও দেখেই আপনি ভুল পরিচর্যা করে ত্বকের বারোটা বাজাবেন।

৩. যদি কোনো পণ্য কেনার আগে আপনি সেই পণ্যটি সম্পর্কে গুগলে জানতে চান তবে আপনি এত ভিডিও কনটেন্ট দেখে পণ্যটি সম্পর্কে দ্বিধাগ্রস্ত হয়ে পড়বেন।

৪. কোনো রোগের উপসর্গ লিখে গুগলে সার্চ করলে অনেক ভিডিওর ভিড়ে আপনি সে রোগ সম্পর্কে সঠিক তথ্য পাবেন না। তাই শরীরে কোনো রোগের উপসর্গ দেখা দিলে গুগলে সময় অপচয় না করে চিকিৎসকের পরামর্শ নিন।

৫. যদি আপনি গুগলে শিশু পর্নোগ্রাফি লিখে কিছু খোঁজেন তবে তা শিশু নিগ্রহ আইনের আওতায় পড়বে। তাই এ ধরনের সার্চ করলে আপনার জেল হতে পারে।

৬. যদি গুগলে গর্ভপাতের পদ্ধতির বিষয়ে খোঁজ করেন তা হলেও আইনি জটিলতায় জড়িয়ে পড়তে পারেন আপনি। গর্ভপাত আইনত দণ্ডনীয় অপরাধের মধ্যে পড়ে। এর অনুমতি শুধু চিকিৎসকই দিতে পারেন। তাই এই ধরনের কোনো প্রশ্ন গুগলে সার্চ করা থেকে বিরত থাকুন।

বরগুনার আলো