• মঙ্গলবার   ০৯ আগস্ট ২০২২ ||

  • শ্রাবণ ২৪ ১৪২৯

  • || ০৯ মুহররম ১৪৪৪

বরগুনার আলো
ব্রেকিং:
রাজনৈতিক সিদ্ধান্তে বঙ্গমাতার মনোভাব প্রতিফলিত হয়েছে বঙ্গমাতার সমাধিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা স্বাধীনতার সংগ্রামে বঙ্গবন্ধুর সারথি ছিলেন আমার মা: প্রধানমন্ত্রী বঙ্গমাতা কঠিন দিনগুলোতে ছিলেন দৃঢ় ও অবিচল: রাষ্ট্রপতি ফজিলাতুন নেছা মুজিব দৃঢ়চেতা-বলিষ্ঠ চরিত্রের অধিকারী ছিলেন বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিবের ৯২তম জন্মবার্ষিকী আজ বাংলাদেশে সহায়তা অব্যাহত রাখবে চীন: ওয়াং ই চীনে ৯৯ শতাংশ পণ্যের শুল্কমুক্ত সুবিধা পাবে বাংলাদেশ মা ও শিশু স্বাস্থ্য সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দিয়েছি মায়ের দুধ শিশুর সর্বোত্তম খাবার: রাষ্ট্রপতি শেখ কামাল ছিলেন বহুমাত্রিক প্রতিভার অধিকারী: প্রধানমন্ত্রী শেখ কামাল ছিলেন ক্রীড়া ও সংস্কৃতিমনা সুকুমার মনোবৃত্তির মানুষ আন্তর্জাতিক পর্যায়ে দেশের মর্যাদাকে সমুন্নত করবে যুবসমাজ ‘শেখ হাসিনার কাছ থেকে শিখুন’ ঘাতকরা আজও তৎপর, আমাকে ও আ’লীগকে সরাতে চায়: প্রধানমন্ত্রী বিচারকদের সততা-নিষ্ঠা নিয়ে দায়িত্ব পালন করতে হবে: রাষ্ট্রপতি একনেকে ২ হাজার কোটি টাকার ৭ প্রকল্প অনুমোদন বাঁধ টেকসই করতে বেশি করে ঝাউগাছ লাগানোর নির্দেশ প্রধানমন্ত্রীর ‘আন্তর্জাতিক শান্তি পুরস্কার’ পেলো বাংলাদেশ বিএনপির আমলে মানুষের ভোটের অধিকার ছিল না: প্রধানমন্ত্রী

কোনো অ্যাপ ছাড়াই স্মার্টফোনে বাংলা টাইপ করার উপায়

বরগুনার আলো

প্রকাশিত: ৪ জুলাই ২০২২  

স্মার্টফোনে বেশিরভাগ মানুষই ইংরেজি ভাষা ব্যবহার করেন। বার্তা পাঠানো কিংবা যে কোনো অ্যাপ ব্যবহার করেন ইংরেজি ভাষাতেই। তবে মাতৃভাষায় বাংলায় টাইপ করতে পছন্দ করেন অনেকেই। এজন্য ব্যবহার করছেন অভ্র বা বাংলা টাইপিংয়ের থার্ড পার্টি অ্যাপ।

এই অ্যাপগুলো ইনস্টল করার ফলে টাইপ করার ক্ষেত্রে সুবিধা হয় ঠিকই কিন্তু স্টোরেজের সমস্যা হয়। কারণ এই অ্যাপগুলো ব্যবহার করতে প্রচুর স্টোরেজ প্রয়োজন। সে কারণে যাদের ফোনে স্টোরেজের অভাব রয়েছে তারা এই অ্যাপগুলো ব্যবহার করতে পারেন না।

এবার থেকে ফোনে বাংলা টাইপ করার জন্য কোনো অ্যাপ ইনস্টল করতে হবে না। কারণ প্রতিটি অ্যান্ড্রয়েড ফোনেই আছে বাংলা ফন্ট। সেই বাংলা ফন্ট ব্যবহার করে খুব সহজে বাংলা লিখতে পারবেন। জেনে নিন কীভাবে কাজটি করবেন-

> প্রথমে সেটিংস ওপেন করুন।
> এরপর একদম উপরে টাইপ করুন ল্যাঙ্গুয়েজ।
> টাইপ করার পর প্রথমেই আসবে ল্যাঙ্গুয়েজ অ্যান্ড ইনপুট অপশন।
> ওই অপশনে ট্যাপ করুন। তাহলে একটি নতুন ট্যাব খুলবে।
> এরপর সেখান থেকে এড ল্যাঙ্গুয়েজ ট্যাপ করুন।
> সেখানে একাধিক ল্যাঙ্গুয়েজ দেখা যাবে।
> এখান থেকে বাংলা বেছে নিন।

এরপর আপনি যেখানেই টাইপ করুন না কেন সব জায়গাতেই বাংলা এবং ইংরেজি দুটি ভাষাতেই টাইপ করতে পারবেন। টাইপ করার সময় ভাষা পরিবর্তন করতে ফোনের টাইপিং কী বোর্ডে স্পেসবার-এ লং ট্যাপ করুন। তাহলে সেখানে একটি অপশন দেখা যাবে। যেখানে রয়েছে বাংলা এবং অন্য ভাষায় লেখার অপশন। আপনি যে ভাষায় টাইপ করতে চাইছেন সেই ভাষা সিলেক্ট করলেই লেখা সম্ভব হবে।

বরগুনার আলো