• মঙ্গলবার   ০৪ অক্টোবর ২০২২ ||

  • আশ্বিন ১৯ ১৪২৯

  • || ০৭ রবিউল আউয়াল ১৪৪৪

বরগুনার আলো
ব্রেকিং:
দেশের বিভিন্ন জেলায় বিদ্যুৎ বিপর্যয় ঢাকেশ্বরী মন্দিরে শুভেচ্ছা বিনিময় করবেন প্রধানমন্ত্রী কন্যাশিশুর নিরাপত্তা নিশ্চিত করা আমাদের কর্তব্য: রাষ্ট্রপতি সমৃদ্ধ দেশ গড়তে কন্যাশিশুদের নিরাপত্তা অপরিহার্য: প্রধানমন্ত্রী দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী দেশে ফেরার পথে লন্ডনে প্রধানমন্ত্রীর যাত্রা বিরতি কৃষিতে বাংলাদেশের সাফল্যের সূচনা বঙ্গবন্ধুর নেতৃত্ব: রাষ্ট্রপতি সোনার বাংলা গড়তে কৃষিকে বিশেষ গুরুত্ব দিচ্ছে সরকার: প্রধানমন্ত্রী ‘শিশুদের শারীরিক-মানসিক বিকাশে সুস্থ বিনোদনের বিকল্প নেই’ ‘মুজিববর্ষে ১ লাখ ৮৫ হাজার ১২৯টি ঘর নির্মাণ করে দেয়া হয়েছে’ শিশুদের বুকে বড় হওয়ার স্বপ্ন জাগিয়ে দিতে হবে: প্রধানমন্ত্রী আগামী প্রজন্মের জন্য পরিকল্পিত নগরায়ণের বিকল্প নেই : রাষ্ট্রপতি ‘সেনাবাহিনীর হাজার হাজার অফিসার ও সৈনিক হত্যা করে জিয়া’ যুক্তরাজ্য-যুক্তরাষ্ট্র সফর শেষে দেশের পথে প্রধানমন্ত্রী জিনপিংকে শুভেচ্ছা জানিয়ে হামিদ-হাসিনার চিঠি প্রতিটি ক্ষেত্রে উৎপাদনশীলতা বৃদ্ধি অপরিহার্য: রাষ্ট্রপতি দেশে উৎপাদনশীলতা বাড়াতে একযোগে কাজ করতে হবে: প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুর খুনি রাশেদ চৌধুরীকে দেশে ফেরানোর চেষ্টা চলছে বঙ্গবন্ধুর পলাতক খুনিদের দেশে ফিরিয়ে আনার চেষ্টা চলছে দুর্গাপূজা এখন সার্বজনীন উৎসব: প্রধানমন্ত্রী

পৃথিবী থেকে দেখা যাবে বৃহস্পতি

বরগুনার আলো

প্রকাশিত: ২০ সেপ্টেম্বর ২০২২  

পৃথিবীর অনেক কাছাকাছি আসছে বৃহস্পতি গ্রহ। চলতি মাসেই সৌরজগতের বৃহত্তম এই গ্রহকে সারা রাত আকাশে দেখা যাবে। পৃথিবী ও বৃহস্পতির মধ্যে দূরত্ব কমে আসবে ওই দিন। গত ৫৯ বছরে এই দুই গ্রহের দূরত্ব এত কম কখনও হয়নি।

মহাকাশ বিজ্ঞানীরা জানিয়েছেন, আগামী ২৬ সেপ্টেম্বর বৃহস্পতি পৃথিবীর অনেকটা কাছাকাছি আসবে। ওই দিন সারা রাত আকাশে দেখা যাবে এই গ্রহকে। পৃথিবীর বিপরীতে সূর্য এবং বৃহস্পতি উভয়েই একই দিকে থাকবে। ফলে সূর্যের মতোই বৃহস্পতিও পূর্ব দিকে উঠবে, পশ্চিমে অস্ত যাবে।

সূর্যের অন্যান্য গ্রহগুলির সঙ্গে পৃথিবীর দূরত্বের এই তারতম্যের কারণ হল তাদের কক্ষপথের আকার। পৃথিবী বা বৃহস্পতি, কারও কক্ষপথই সম্পূর্ণ গোলাকার নয়। তাই দু’টি গ্রহ আলাদা আলাদা দূরত্বে একে অপরকে অতিক্রম করে। মহাকাশ গবেষকদের দাবি, ২৬ তারিখ পৃথিবী ও বৃহস্পতির মধ্যে দূরত্ব কমে হবে ৫৮ কোটি কিলোমিটার। স্বাভাবিক অবস্থায় এই দূরত্ব থাকে ৯৬ কোটি কিলোমিটার।

নাসা একটি বিবৃতিতে জানিয়েছে, ২৬ তারিখ যেহেতু বৃহস্পতি পৃথিবীর খুব কাছে চলে আসবে, পৃথিবী থেকে তাকে অনেক স্পষ্ট এবং উজ্জ্বল দেখাবে। এই ঘটনা বেশ বিরল। নাসা সূত্রে আরও বলা হয়েছে, ওই দিন চাঁদ ছাড়া আকাশের অন্যান্য গ্রহ-নক্ষত্রের মধ্যে এই বৃহস্পতিকেই সবচেয়ে উজ্জ্বল দেখাবে।

তবে পৃথিবী থেকে খালি চোখে বৃহস্পতিকে দেখা যাবে না। বিজ্ঞানীরা জানিয়েছেন, গ্রহটি দেখতে চাইলে টেলিস্কোপের সাহায্য নিতে হবে। নাসার এক আধিকারিক বলেছেন, ভাল দূরবীনের মাধ্যমে মূল গ্রহ ছাড়াও বৃহস্পতির তিন-চারটি উপগ্রহ দেখা যেতে পারে। গ্যালিলিও সপ্তদশ শতকে দূরবীনের মাধ্যমে প্রথম এই উপগ্রহগুলি দেখতে পেয়েছিলেন।

শুধু ২৬ সেপ্টেম্বর নয়, তার আগে এবং পরে বেশ কিছু দিন রাতের আকাশে স্পষ্ট ভাবে বৃহস্পতি গ্রহকে দেখা যাবে বলে জানাচ্ছেন বিজ্ঞানীরা। তবে আবহাওয়া খারাপ থাকলে মেঘলা আকাশে কিছুই দেখতে পাওয়া যাবে না।

বরগুনার আলো