• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

সহজেই ‘লক’ করে রাখুন হোয়াটসঅ্যাপের গোপন চ্যাট

বরগুনার আলো

প্রকাশিত: ১৮ মে ২০২৩  

হোয়াটসঅ্যাপে নতুন এক ফিচার চালু করা হয়েছে। চ্যাট লক নামে নিরাপত্তা সুবিধার মাধ্যমে সুরক্ষা পাবে এতে থাকা সংবেদনশীল তথ্য। ব্যবহারকারীরা পাসওয়ার্ড ব্যবহার করে চ্যাট লক করার সুবিধা পাবেন। ফলে ব্যবহারকারী ছাড়া অন্য কেউ সেই চ্যাটবক্সে প্রবেশ করতে পারবেন না। এমনকি লক করা চ্যাট আলাদা ফোল্ডারেও সুরক্ষিত করে রাখা যাবে।
যে চ্যাট লক করা থাকবে, সেই চ্যাটের প্রেরকের নাম ও বার্তা দেখা যাবে। পাসওয়ার্ড ছাড়াও আঙুলের ছাপ ও চেহারা শনাক্ত করে চ্যাট লক করা যাবে। চ্যাট লক করা থাকলে সেসব চ্যাটের নোটিফিকেশনও দেখা যাবে না।

চ্যাট লক চালু করবেন যেভাবে-
মোবাইল ফোনে থাকা হোয়াটসঅ্যাপ অ্যাপ্লিকেশনটি সর্বশেষ সংস্করণ আছে কি না, তা নিশ্চিত করুন। হোয়াটসঅ্যাপ অ্যাপ্লিকেশনটি খুলে যেগুলো লক করতে চান সেগুলো বাছাই করুন।

যার সঙ্গে আপনার কথোপকথন লুকিয়ে রাখতে চান, তার চ্যাট বা প্রোফাইল ছবিতে ক্লিক করুন। তারপরে সেখানে চ্যাট লক অপশনটি দেখতে পাবেন।

চ্যাট লক অপশন বাছাই করার পর আপনি সেটি অন করতে চাইছেন কি না, তা জানতে চাইবে।

চ্যাট লক অ্যাক্টিভেট করার পরে আপনার ফোনের পাসওয়ার্ড বা বায়োমেট্রিক ব্যবহার করে তা নিশ্চিত করতে হবে।

লক করা চ্যাট নিজে দেখবেন যেভাবে-
হোয়াটসঅ্যাপের হোম পেজে ঢুকতে হবে। হোমপেজে অন্যসব চ্যাট দেখা গেলেও লুকিয়ে রাখা চ্যাট দেখা যাবে না।

লুকিয়ে রাখা চ্যাট খুঁজে পেতে হোমপেজের নিচের দিকে সোয়াইপ করতে হবে। সেখানে হোয়াটসঅ্যাপে লক করা সব চ্যাট দেখা যাবে।

আপনি যে চ্যাটটি দেখতে চান, তার ওপরে চাপ দিন ও ফোনের পাসওয়ার্ড বা বায়োমেট্রিক ব্যবহার করে সেটি আনলক করে নিন।

বরগুনার আলো