• শনিবার ২৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৭ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

পৃথিবীর দিকে ছুটে আসছে ২ গ্রহাণু, নাসার সতর্কতা জারি

বরগুনার আলো

প্রকাশিত: ২০ মে ২০২৩  

পৃথিবীর দিকে ছুটে আসছে বিশালকার দুই গ্রহাণু। গ্রহাণু দুইটি ঘণ্টায় হাজার হাজার কিলোমিটার বেগে পৃথিবীর দিকে এগিয়ে আসছে। মার্কিন মহাকাশ সংস্থা নাসা গ্রহাণু দুইটির দিকে নজর রাখছে।
বিগত কয়েকদিন ধরে একের পর এক গ্রহাণু নিয়ে উদ্বেগ প্রকাশ করছেন বিজ্ঞানীরা। ক্রমাগত গ্রহাণুগুলোর ওপর নজর রাখছেন। তাদের দাবি, একের পর এক গ্রহাণু পৃথিবীর দিকে এগিয়ে চলেছে। এর মধ্যে অনেক গ্রহাণু পৃথিবীর কাছে এগিয়ে আসছে।

এই দুইটি গ্রহাণুই বিরাট পাথরের টুকরা। তারা ঘণ্টায় হাজার হাজার কিলোমিটার বেগে পৃথিবীর দিকে এগিয়ে আসছে। এমন পরিস্থিতিতে পৃথিবীর কতটা ক্ষতি হতে পারে? পৃথিবীর হাতে কী আর সময় আছে এই দুই গ্রহাণু থেকে বাঁচার?

নাসা পৃথিবীর কাছাকাছি আসা দুইটি গ্রহাণুকে নিয়ে সতর্কতা জারি করেছে। নাসার জেট প্রপালশন ল্যাবরেটরির তরফে জানানো হয়েছে, গ্রহাণু ২০২৩ জেটি৪ পৃথিবীর কাছাকাছি আসতে পারে। এর আয়তন ২৩ ফুট। এটি আকারে খুবই ছোট, তাই বিপদের কোনো আশঙ্কা নেই। তবে এটি পৃথিবীর সবচেয়ে কাছে আসতে চলেছে। পৃথিবী থেকে এর দূরত্ব হবে মাত্র ১৯ লাখ ৪০ হাজার কিমি।

আরো একটি গ্রহাণু রয়েছে। সেটি হলো অ্যাসট্রয়েড ২০২৩ জেডব্লিউ৩, যা একটি বড় বিমানের আকারে। ৮৩ ফুটের এই গ্রহাণুটি পৃথিবী থেকে প্রায় ৩২ লাখ ৩০ হাজার কিলোমিটার দূরে রয়েছে। এটি আকারে এতটাই বড় যে, এর জন্য সতর্ক থাকা প্রয়োজন বলেই জানিয়েছেন বিজ্ঞানীরা।

নাসার মতে, পৃথিবীতে এই গ্রহাণুর আঘাতের সম্ভাবনা খুবই কম। তবে আগে থেকে সতর্ক থাকা প্রয়োজন।

বরগুনার আলো