• শুক্রবার ১৯ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ৩ ১৪৩১

  • || ১১ মুহররম ১৪৪৬

বরগুনার আলো
ব্রেকিং:
তিন দিনের রাষ্ট্রীয় সফরে ২১ জুলাই স্পেন যাবেন প্রধানমন্ত্রী আমার বিশ্বাস শিক্ষার্থীরা আদালতে ন্যায়বিচারই পাবে: প্রধানমন্ত্রী কোটা সংস্কার আন্দোলনে প্রাণহানি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করা হবে মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন আশুরার মর্মবাণী ধারণ করে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার আহ্বান মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ ‘চীন কিছু দেয়নি, ভারতের সঙ্গে গোলামি চুক্তি’ বলা মানসিক অসুস্থতা দেশের অর্থনীতি এখন যথেষ্ট শক্তিশালী : প্রধানমন্ত্রী আওয়ামী লীগ সরকার ব্যবসাবান্ধব সরকার ফুটবলের উন্নয়নে সহযোগিতা অব্যাহত রাখবে সরকার যথাযথ প্রশিক্ষণের মাধ্যমে বিশ্বমানের খেলোয়াড় তৈরি করুন চীন সফর নিয়ে সংবাদ সম্মেলনে আসছেন প্রধানমন্ত্রী টেকসই উন্নয়নে পরিকল্পিত ও দক্ষ জনসংখ্যার গুরুত্ব অপরিসীম বাংলাদেশে আরো বিনিয়োগ করতে চায় চীন: শি জিনপিং চীন সফর শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী চীন সফর সংক্ষিপ্ত করে আজ দেশে ফিরছেন প্রধানমন্ত্রী

কেউ নজরদারি করছে কি না জানাবে গুগল

বরগুনার আলো

প্রকাশিত: ২১ আগস্ট ২০২৩  

আপনার আশপাশে কেউ নজরদারি করতে ট্র্যাকার লাগিয়েছে কি না জানিয়ে দেবে আপনার স্মার্টফোন। আপনার ব্যাগ, ব্যাগ, পকেট, ঘর কিংবা কাছাকাছি কোথাও ট্র্যাকার থাকলেও সংকেত পাঠাবে স্মার্টফোন। এমনই বিশেষ একটি ফিচার নিয়ে এসেছে গুগল। যার নাম দেওয়া হয়েছে ‘আননোন ট্র্যাকার অ্যালার্ট’।

গুগল প্লে স্টোর থেকে এই ট্র্যাকার ফোনে এনেবল করতে পারবেন। ট্র্যাকারে নতুন কোনো বৈশিষ্ট্য এলে নোটিফিকেশন আসবে। তখন আপডেট করে নিতে পারবেন। এই ট্র্যাকারে রয়েছে তিনটি মোড। নোটিফাই, অ্যাকশন এবং স্ক্যানিং।

অ্যান্ড্রয়েড ফোনে এই ফিচার অন করলেই আশপাশে থাকা অজানা অচেনা ব্লুটুথ ট্র্যাকার সম্পর্কে সতর্কতা আসতে শুরু করবে। অ্যালার্ট বাটনে আসবে নোটিফিকেশন। সেখানে ট্র্যাকারের অবস্থান সম্পর্কে বিশদ বিবরণ থাকবে। এরপরই শুরু হবে আসল খেলা। যে ট্র্যাক করছে, তার অজান্তেই ইউজার নিজের অবস্থান বদলে ফেলতে পারবেন।

এমনকি গুগল আপনাকে ট্র্যাকার সম্পর্কে যাবতীয় তথ্যও দেবে। যে ডিভাইস থেকে ট্র্যাক করা হচ্ছে, তার সিরিয়াল নম্বর দেখতে পাবেন। সেই সঙ্গে যে ট্র্যাক করছে, তার মোবাইলের শেষ চারটি নম্বরও জানা যাবে। আশপাশে এরকম আরও অজানা ট্র্যাকার থাকলে সেগুলোও স্ক্যান হতে থাকবে। সঙ্গে সেই স্টকারকে কীভাবে ধোঁকা দিতে পারবেন, সে বিষয়েও গাইড করবে গুগল।

বরগুনার আলো