• শনিবার ১৩ জুলাই ২০২৪ ||

  • আষাঢ় ২৮ ১৪৩১

  • || ০৫ মুহররম ১৪৪৬

বরগুনার আলো
ব্রেকিং:
টেকসই উন্নয়নে পরিকল্পিত ও দক্ষ জনসংখ্যার গুরুত্ব অপরিসীম বাংলাদেশে আরো বিনিয়োগ করতে চায় চীন: শি জিনপিং চীন সফর শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী চীন সফর সংক্ষিপ্ত করে আজ দেশে ফিরছেন প্রধানমন্ত্রী ঢাকা-বেইজিং ৭ ঘোষণাপত্র, ২১ চুক্তি সই চীনের প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে শেখ হাসিনা রোহিঙ্গাদের প্রত্যাবাসনে চীনের প্রতি সহযোগিতার আহ্বান বাংলাদেশে বিনিয়োগের এখনই উপযুক্ত সময় তিয়েনআনমেন স্কয়ারে চীনা বিপ্লবীদের প্রতি শেখ হাসিনার শ্রদ্ধা চীন-বাংলাদেশ হাত মেলালে বিশাল কিছু অর্জন সম্ভব: প্রধানমন্ত্রী বাংলাদেশে বিনিয়োগের এখনই সময়: চীনা ব্যবসায়ীদের প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী বেইজিং পৌঁছেছেন, শি জিংপিংয়ের সঙ্গে বৈঠক আজ দ্বিপক্ষীয় সফরে চীনের পথে প্রধানমন্ত্রী সশস্ত্র বাহিনীকে বিশ্বমানের করে গড়ে তোলা হচ্ছে : প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী চীন সফরে যাচ্ছেন আজ সর্বজনীন পেনশনে যুক্ত হতে নেতাকর্মীদের প্রতি আহ্বান শেখ হাসিনার পড়াশোনা নষ্ট করে কোটাবিরোধী আন্দোলনের কোনো যৌক্তিকতা নেই পিজিআরকে ‘চেইন অব কমান্ডে’র প্রতি আস্থাশীল থেকে অর্পিত দায়িত্ব সুষ্ঠুভাবে পালনের নির্দেশ রাষ্ট্রপতির টেকসই উন্নয়ন ত্বরান্বিতে কৃষি ও কৃষকের উন্নয়ন নিশ্চিত করতে হবে সরকারের কৃষিবান্ধব নীতির ফলে টেকসই কৃষি প্রবৃদ্ধি নিশ্চিত হয়েছে

মোবাইল ফোন বিস্ফোরণ ঠেকাতে যা করবেন

বরগুনার আলো

প্রকাশিত: ২২ আগস্ট ২০২৩  

প্রায়ই মোবাইল ফোন বিস্ফোরণের খবর শোনা যায়। বিভিন্ন কারণে মোবাইল ফোন বিস্ফোরণ হতে পারে। পকেটে কিংবা ব্যাগে থাকা অবস্থায় যেমন বিস্ফোরণ হয়েছে, তেমনই ঘরে থেকেও হয়েছে। আচমকাই চোখের সামনে দাউদাউ করে জ্বলে উঠছে সাধের ফোনটি। এতে হতাহতের খবরও পাওয়া যায়।

মোবাইল ফোন বিভিন্ন কারণে বিস্ফোরিত হতে পারে। সম্প্রতি স্মার্টফোন নির্মাতা সংস্থা অ্যাপল বেশ কিছু পরামর্শ দিয়েছেন গ্রাহকদের। আইফোন বিস্ফোরণ থেকে বাঁচতে ফোন বালিশের পাশে চার্জ দিয়ে ঘুমানোর অভ্যাস পরিবর্তন করতে বলেছেন।

এমনকি আইফোন ব্যবহারকারীদের ফোন চার্জ করার সময় সেই ডিভাইসটি ব্যবহার করার বিষয়ে সতর্ক করা হয়েছে। কারণ এতে আইফোন বা যে কোনো অ্যান্ড্রয়েড ফোনে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটতে পারে। এমনকি বৈদ্যুতিক শকও লাগতে পারে আপনার।

জেনে নিন মোবাইল ফোন বিস্ফোরণ থেকে বাঁচতে যা করবেন-

>> মোবাইল ফোন চার্জে দিয়ে গেম খেলা বা চ্যাটিং করবেন না। এমনকি অনেকেই ফোন চার্জে দিয়ে কথা বলেন এটিও করবেন না।

>> মোবাইলে কাভার ব্যবহার করবেন না। ফোনের কাভার ব্যবহারে অনেক সময় ফোন গরম হয়ে বিস্ফোরিত হতে পারে।

>> মোবাইল চার্জ দেওয়ার জন্য উন্নতমানের অথবা সার্টিফায়েড চার্জার ব্যবহার করুন।

>> ঘুমাতে যাওয়ার আগে মোবাইল ফোন চার্জে দেবেন না। মোবাইল চার্জে দিয়ে ঘুমাতে যাওয়া বিপজ্জনক। এতে মোবাইলের ক্ষতি হয় ও বিস্ফোরণ ঘটতে পারে।

>> কমদামি পাওয়ার ব্যাংক ব্যবহার করবেন না। এ ধরনের পাওয়ার ব্যাংক মোবাইলের ব্যাটারি নষ্ট করে দিতে পারে। ঘটাতে পারে বিস্ফোরণ।

>> অনেক সময় ধরে রোদে মোবাইল ফেলে রাখবেন না। এতে বিস্ফোরণ ঘটনার সম্ভবনা রয়েছে।

>> নিম্নমানের ব্যাটারি ও ফোনে চার্জ দেয়া অবস্থায় কথা বলা বা ইন্টারনেট ব্যবহার করা থেকে বিরত থাকুন।

বরগুনার আলো