• বুধবার ২৬ জুন ২০২৪ ||

  • আষাঢ় ১১ ১৪৩১

  • || ১৮ জ্বিলহজ্জ ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
ড. ইউনূস কর ফাঁকি দিয়েছেন, তা আদালতে প্রমাণিত: প্রধানমন্ত্রী ‘শেখ হাসিনা দেশ বিক্রি করে না’ অভিন্ন নদীর টেকসই ব্যবস্থাপনা নিয়ে আলোচনা হয়েছে: প্রধানমন্ত্রী দুই দেশের পারস্পরিক সহযোগিতার পথ নিয়ে আলোচনা করেছি সরকার শিক্ষা ব্যবস্থাকে বহুমাত্রিক করেছে: প্রধানমন্ত্রী অনেক হিরার টুকরা ছড়িয়ে আছে, কুড়িয়ে নিতে হবে বারবার ভস্ম থেকে জেগে উঠেছে আওয়ামী লীগ: শেখ হাসিনা টেকসই ভবিষ্যত নিশ্চিত করতে যৌথ দৃষ্টিভঙ্গিতে সম্মত: প্রধানমন্ত্রী গণতন্ত্র রক্ষায় আ. লীগ নেতাকর্মীদের সর্বদা প্রস্তুত থাকার নির্দেশ আওয়ামী লীগের প্লাটিনাম জয়ন্তীতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা আওয়ামী লীগের প্লাটিনাম জয়ন্তী আজ ভারতের সঙ্গে বাংলাদেশের ১০ চুক্তি সই বাংলাদেশ আওয়ামী লীগের ৭৫তম প্রতিষ্ঠা বার্ষিকী আগামীকাল দিল্লির রাষ্ট্রপতি ভবনে শেখ হাসিনাকে রাজকীয় সংবর্ধনা হাসিনা-মোদী বৈঠক আজ সংলাপের মাধ্যমে বাণিজ্য প্রতিবন্ধকতা দূর করার আহ্বান বাংলাদেশ প্রতিবেশী দেশগুলোর বিনিয়োগকে অগ্রাধিকার দেয় বঙ্গবন্ধুর চার নীতি এবং বাংলাদেশের চার স্তম্ভ সুফিয়া কামালের সাহিত্যকর্ম নতুন প্রজন্মের প্রেরণার উৎস শুক্রবার ভারত যাচ্ছেন প্রধানমন্ত্রী

কম্পিউটার হ্যাক হয়েছে কি না বুঝবেন যেভাবে

বরগুনার আলো

প্রকাশিত: ২৭ আগস্ট ২০২৩  

হ্যাকাররা নানাভাবে ব্যবহারকারীদের ডিভাইসে ভাইরাস ঢুকিয়ে দেয়। এরপর সেখান থেকে ব্যক্তিগত তথ্য, ছবি চুরি করে, হাতিয়ে নেয় ব্যাংকের টাকা। যারা স্মার্টফোন, কম্পিউটার ব্যবহার করেন নিয়মিত তাদের প্রায়ই এই সমস্যায় পড়তে হয়।

প্রযুক্তি যত উন্নত হচ্ছে, ততই দৌরাত্ম্য বাড়ছে সাইবার ক্রাইমের। দৌরাত্ম্য বাড়ছে ডার্ক ওয়েবের। আমাদের ল্যাপটপ, স্মার্টফোনে থাকছে নানান গুরুত্বপূর্ণ তথ্য। এর সুরক্ষার জন্য ব্যবহারকারীকেই সতর্ক হতে হবে।

কোনো অচেনা লিঙ্ক, অথবা অচেনা এসএমএসে ক্লিক করলে মুহূর্তের মধ্যে হয়ে খালি যেতে পারে আপনার অ্যাকাউন্ট। অথবা হ্যাক হয়ে যাবে আপনার স্মার্টফোন অথবা কম্পিউটার। গুরুত্বপূর্ণ তথ্য সংরক্ষণ করছেন ল্যাপটপ অথবা পার্সোনাল কম্পিউটারে। যে কোনো মুহূর্তে তা হ্যাক হতে পারে।

তবে কিছু উপায়ে আপনি বুঝতে পারবেন যে আপনার ল্যাপটপ বা কম্পিউটারটি হ্যাক হয়েছে কি না। দেখে নিন সেসব-

১ম পদ্ধতি
এজন্য প্রথমেই রান বক্সে যান। কিবোর্ডে একসঙ্গে উইন্ডোজ কির এবং R ক্লিক করুন। তাহলেই খুলে যাবে কম্পিউটারের রান কমান্ড বক্স। এবার টাইপ করুন netplwiz। এই কমান্ড দিলে আপনার কম্পিউটারের নেটওয়ার্ক প্লেস উইজার্ড খুলে যাবে। সেখান থেকে দেখতে পারবেন, আপনার কম্পিউটারের ব্যবহারকারীর প্রোফাইল। অর্থাৎ কতজন আপনার কম্পিউটারটি অ্যাক্সেস করতে পারছেন। সেই তালিকায় যদি অচেনা কোনো ব্যবহারকারীকে দেখতে পান, তাহলে আপনাকে বুঝে নিতে হবে আপনার কম্পিউটার হ্যাক হয়েছে। এমনটা দেখলে, তৎক্ষণাৎ ওই ব্যবহারকারীকে সিলেক্ট করে রিমুভ করে দিন।

২য় পদ্ধতি
এই পদ্ধতিতে আপনার কম্পিউটার থেকে হ্যাকারদের রেড কার্ড দেখাতে সাহায্য করবে। এক্ষেত্রে প্রথমে রান উইজার্ড খুলতে হবে। তারপর সেখানে টাইপ করুন MRT। এবার মাইক্রোসফটের ভাইরাস রিমুভার প্রোগ্রাম খুলে যাবে। তারপর পরবর্তী ধাপগুলো অনুসরণ করলে, এই প্রোগ্রামটি স্বয়ংক্রিয়ভাবে আপনার কম্পিউটারে থাকা ম্যালওয়্যার ভাইরাস খুঁজে সেগুলোকে রিমুভ করে দেবে। ফলে আপনার কম্পিউটারের তথ্য চুরি হওয়ার আশঙ্কা কমে যাবে অনেকাংশে।

বরগুনার আলো