• শুক্রবার ১৯ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ৩ ১৪৩১

  • || ১১ মুহররম ১৪৪৬

বরগুনার আলো
ব্রেকিং:
তিন দিনের রাষ্ট্রীয় সফরে ২১ জুলাই স্পেন যাবেন প্রধানমন্ত্রী আমার বিশ্বাস শিক্ষার্থীরা আদালতে ন্যায়বিচারই পাবে: প্রধানমন্ত্রী কোটা সংস্কার আন্দোলনে প্রাণহানি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করা হবে মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন আশুরার মর্মবাণী ধারণ করে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার আহ্বান মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ ‘চীন কিছু দেয়নি, ভারতের সঙ্গে গোলামি চুক্তি’ বলা মানসিক অসুস্থতা দেশের অর্থনীতি এখন যথেষ্ট শক্তিশালী : প্রধানমন্ত্রী আওয়ামী লীগ সরকার ব্যবসাবান্ধব সরকার ফুটবলের উন্নয়নে সহযোগিতা অব্যাহত রাখবে সরকার যথাযথ প্রশিক্ষণের মাধ্যমে বিশ্বমানের খেলোয়াড় তৈরি করুন চীন সফর নিয়ে সংবাদ সম্মেলনে আসছেন প্রধানমন্ত্রী টেকসই উন্নয়নে পরিকল্পিত ও দক্ষ জনসংখ্যার গুরুত্ব অপরিসীম বাংলাদেশে আরো বিনিয়োগ করতে চায় চীন: শি জিনপিং চীন সফর শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী চীন সফর সংক্ষিপ্ত করে আজ দেশে ফিরছেন প্রধানমন্ত্রী

ফেসবুকের ব্যক্তিগত তথ্য চুরি হয়েছে কি না জানবেন যেভাবে

বরগুনার আলো

প্রকাশিত: ২৮ আগস্ট ২০২৩  

মেটার মালিকানাধীন ফেসবুক বিশ্বের অন্যতম জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম। প্রায় সব বয়সী নারী পুরুষ ব্যবহার করছেন ফেসবুক। নিজের ব্যক্তিগত ও প্রিয় মুহূর্তগুলো ফ্রেমবন্দি করে ভার্চুয়্যাল বন্ধুদের সঙ্গে শেয়ার করেন অনেকে। সারাক্ষণ সোশ্যাল মিডিয়ায় আপডেট থাকায় নানান ঝামেলায় পড়তে পারেন।

আপনার ব্যক্তিগত তথ্য চুরি হতে পারে যে কোনো সময়। হ্যাকাররা এসব তথ্য নিজে নানান অপকর্ম করে থাকে। ২০১৯ সালে ৫০০ মিলিয়নেরও বেশি ফেসবুক ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য ডার্ক ওয়েবের একটি হ্যাকার ফোরামে প্রকাশিত হয়েছিল। ফেসবুকের ‘অ্যাড ফ্রেন্ড” অপশনের দুর্বলতা কাজে লাগানোর পরে এই ডেটা চুরি করা হয়েছিল।

ফেসবুকের সেই দুর্বলতা এখন ঠিক করা হলেও ফেসবুকের ডেটা চুরির ঘটনা আবার সামনে এসেছে। ৩ এপ্রিল ডার্ক ওয়েবে আবার কিছু ডেটা প্রকাশিত হয়েছে। এর ফলে দেখা যাচ্ছে যে ফেসবুকের ব্যবহারকারীদের ডেটা আবার চুরি হয়েছে। ডার্ক ওয়েব থেকে সেই ডেটা মাত্র ২.১৯ ডলারে কেনা যাবে। চুরি হওয়া ফেসবুক ডেটাতে ব্যবহারকারীদের যে কোনো তথ্য থাকতে পারে। যেমন, নাম, লোকেশন, মোবাইল নম্বর, ই-মেইল অ্যাড্রেস, জন্মের তারিখ, পেশা।

আপনার ফেসবুক ডেটা চুরি হয়েছে কি না তা জানতে পারবেন খুব সহজেই। এজন্য-

>> প্রথমেই ‘হ্যাভ আই বিন পিওনেড’ নামের সার্চ ইঞ্জিনটি নিজের ফোনে ডাউনলোড করে নিন।

>> এরপর নিজেদের ফেসবুক অ্যাকাউন্টের সঙ্গে লিঙ্ক করা ই-মেইলের অ্যাড্রেস সার্চ করতে হবে। সার্চের ফলাফলগুলো নিজেদের ই-মেইল অ্যাড্রেসের সঙ্গে লিংক করা সব অ্যাকাউন্ট এবং চুরি হওয়া নির্দিষ্ট ডেটা তালিকাভুক্ত করবে।

>> যদি এখানে আপনার কোনো তথ্য খুঁজে পান তাহলে প্রথমেই নিজেদের ই-মেলের সঙ্গে যুক্ত সব অ্যাকাউন্টের পাসওয়ার্ড পরিবর্তন করুন। বিশেষ করে যদি সেই পাসওয়ার্ড অপরিবর্তিত থাকে।

ফেসবুক বা অন্যান্য সোশ্যাল মিডিয়ায় নিজেদের ব্যক্তিগত ডেটা সুরক্ষিত রাখতে, প্রতিটি অ্যাকাউন্টের জন্য আলাদা আলাদা পাসওয়ার্ড ব্যবহার করা উচিত এবং টু-ফ্যাক্টর অথেন্টিকেশন চালু করুন। এছাড়া অচেনা কারও মেসেজে বা মেইলে আসা কোনো লিংকে ক্লিক করার আগে সাবধান হোন।

বরগুনার আলো