• মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৯ ১৪৩১

  • || ১৩ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির

চাঁদে ভূমিকম্প রেকর্ড করলো ভারতের চন্দ্রযান-৩

বরগুনার আলো

প্রকাশিত: ২ সেপ্টেম্বর ২০২৩  

ভারতের চন্দ্রযান-৩ চাঁদে পৌঁছনোর পর থেকেই নানারকম খবর আসছে৷ কখনো কখনো এটি নতুন প্রাকৃতিক পদার্থ খুঁজে পাচ্ছে, আবার কখনো দক্ষিণ মেরুর চন্দ্রপৃষ্ঠে অক্সিজেনের উপস্থিতি শনাক্ত করছে৷ এবার চাঁদে ভূমিকম্পের খবর দিলো চন্দ্রযানের ল্যান্ডার বিক্রম।

বৃহস্পতিবার (৩১ আগস্ট) ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো) জানিয়েছে, চাঁদের মাটিতে ভূমিকম্প হয়ছে এবং সেই প্রাকৃতিক ভূমিকম্প রেকর্ডও করেছে এ মহাকাশযান। গত ২৬ আগস্ট এই ঘটনা রেকর্ড করে পৃথিবীতে সংকেত পাঠায় ল্যান্ডার বিক্রম।

ইসরো জানায়, ল্যান্ডার বিক্রমের সঙ্গে যুক্ত লুনার সিসমিক অ্যাক্টিভিটি (আইএলএসএ) পেলোড এই ভূমিকম্প রেকর্ড করে। প্রজ্ঞান রোভার এবং অন্যান্য পেলোডগুলোও এই সম্পর্কিত উপাত্ত পাঠিয়েছে। এসব উপাত্ত নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছেন বিজ্ঞানীরা৷ তাদের দাবি, আইএলএসএ পেলোড যে ইভূমিকম্প রেকর্ড করেছে, তা প্রাকৃতিকভাবে সৃষ্ট বলেই মনে হচ্ছে।

বিক্রম ল্যান্ডারের সনাক্ত করা এই ঘটনা চাঁদেও যে ভূমিকম্প হয় তার স্পষ্ট ইঙ্গিত দিচ্ছে। তবে এর উৎপত্তির সঠিক কারণ এখনো তদন্তাধীন। ঘটনার উৎস খতিয়ে দেখা হচ্ছে।

ইসরো বলছে, চন্দ্রযান-৩ এর সফট ল্যান্ডিংয়ের সময়েই তাদের মিশনের লক্ষ্যপূরণ হয়েছে৷ এর আগের ২টি মিশনে ব্যর্থ হওয়ার পর চন্দ্রপৃষ্ঠে নিরাপদ এবং সফট ল্যান্ডিংসহ চাঁদের বুকে ভূমিকম্প মাপতেও সফল হয়েছে এই মহাকাশযান।

ভারতের তৃতীয় এই মিশন চাঁদে একটি বৈজ্ঞানিক পরীক্ষা চালাচ্ছে। এবারের মিশনটি ভারতকে চন্দ্রপৃষ্ঠে সফল অবতরণকারী চতুর্থ দেশ এবং চাঁদের অনাবিষ্কৃত দক্ষিণ মেরুতে পৌঁছানো প্রথম দেশের মর্যাদা দিয়েছে৷

তাছাড়া এই মিশনে চাঁদের দক্ষিণ মেরু অঞ্চলের প্রথমবারের মতো সালফারের উপস্থিতি নিশ্চিত করেছে ভারত ইসরো বলেছে, ইন-সিটু পরীক্ষায় এই অঞ্চলে সালফারের উপস্থিতি সম্পর্কে নিশ্চিত হওয়া গেছে। তাছাড়া পৃথিবীর একমাত্র উপগ্রহে অক্সিজেন, ক্যালসিয়াম এবং আয়রনের উপস্থিতিও শনাক্ত করেছে চন্দ্রযান-৩। এখন হাইড্রোজেনের সন্ধান চালাচ্ছে এটি।

বরগুনার আলো