• শনিবার ২৭ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ১২ ১৪৩১

  • || ১৯ মুহররম ১৪৪৬

বরগুনার আলো
ব্রেকিং:
সহিংসতায় আহতদের চিকিৎসা-রোজগারের ব্যবস্থা করবে সরকার দেশের প্রতিটি আনাচে-কানাচে অপরাধীদের খুঁজে বের করুন সজীব ওয়াজেদ জয়ের ৫৪তম জন্মদিন আজ আধুনিক প্রযুক্তির মেট্রোরেল যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না যে ধ্বংসযজ্ঞ চলেছে, দেশবাসীকেই বিচার করতে হবে মেট্রো স্টেশন যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না: প্রধানমন্ত্রী শিক্ষার্থীদের অহিংস আন্দোলনকে বিএনপি-জামায়াত সহিংস করেছে: জয় নাশকতার ঘটনায় অপরাধীদের ছাড় না দেয়ার দাবি জ্যেষ্ঠ সাংবাদিকদের ধারণা ছিল একটা আঘাত আসবে: প্রধানমন্ত্রী তিন দিনের রাষ্ট্রীয় সফরে ২১ জুলাই স্পেন যাবেন প্রধানমন্ত্রী আমার বিশ্বাস শিক্ষার্থীরা আদালতে ন্যায়বিচারই পাবে: প্রধানমন্ত্রী কোটা সংস্কার আন্দোলনে প্রাণহানি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করা হবে মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন আশুরার মর্মবাণী ধারণ করে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার আহ্বান মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ ‘চীন কিছু দেয়নি, ভারতের সঙ্গে গোলামি চুক্তি’ বলা মানসিক অসুস্থতা

মোবাইল ফোনের স্ক্রিন কালো হলে যা করবেন

বরগুনার আলো

প্রকাশিত: ৩ সেপ্টেম্বর ২০২৩  

বর্তমানে সব বয়সী নারী-পুরুষ স্মার্টফোন ব্যবহার করছেন। কমবেশি সবাই একটি সমস্যার সম্মুখীন হয়েছেন, সেটি হচ্ছে মোবাইলের স্ক্রিন কালো হয়ে যাওয়া। অনেক সময় ফোনের স্ক্রিন হঠাৎ কালো হয়ে যায় এবং কিছুক্ষণ পর নিজেই ঠিক হয়ে যায়। একে সাধারণত ব্ল্যাক আউট বলা হয়।

অ্যান্ড্রয়েড ফোনে এই সমস্যাটি খুবই সাধারণ। নানান কারণে এমনটা হতে পারে। আবার ঠিক করাও খুব সহজ। একটু চেষ্টা করলে খুব সহজেই এটা ঠিক করা যায়। চলুন জেনে নেওয়া যাক কেন ফোনের স্ক্রিন কালো হয়ে যায় এবং এর সমাধান কীভাবে ঘরেই করতে পারবেন।

>> স্ক্রিন ব্ল্যাক আউট হওয়ার সবচেয়ে বড় কারণ পুরোনো অ্যাপ। পুরোনো অ্যাপগুলো ফোনের সর্বশেষ ওএসের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ হয় না এবং এতে অনেক ত্রুটি থাকে। এই কারণে ফোনে এই সমস্যা দেখা দিতে পারে।

>>মাইক্রো এসডি কার্ড একটি সমস্যা হতে পারে। অনেক সময় নিজেদের ফোনে ইনস্টল করা মাইক্রো এসডি কার্ডও সমস্যার কারণ হয়ে দাঁড়ায়। সেই কার্ডে হয়তো অন্য ফোন বা পিসি থেকে মিউজিক, ফটো, ভিডিও ইত্যাদি ট্রান্সফার করেছেন। সেই কারণে ভাইরাস আসতে পারে এবং এই ভাইরাস ফোন নষ্ট করতে শুরু করে। একই সঙ্গে কোনো কারণে সেই কার্ডটি নষ্ট হয়ে গেলে ফোনের স্ক্রিন কালো হয়ে যাবে।

>> অনেক সময় ইন্টারনেট সার্ফিং বা ডেটা ট্রান্সফারের সময় ফোনে ভাইরাস আসতে পারে। যা ফোনে সমস্যা তৈরি করতে পারে। যদি ফোনের স্ক্রিন ব্ল্যাকআউট হয়ে যায়, তাহলে সেই ফোনে ভাইরাস থাকার সম্ভাবনা রয়েছে।

>> ব্যাটারির কোনো সমস্যা হলে এমনটা হতে পারে। বর্তমানে বেশিরভাগ ফোনই ইউনিবডি সহ আসে। যার কারণে স্ক্রিন ব্ল্যাকআউটের সমস্যা হয়। যদি কারও ফোনে অ্যাপগুলোর কারণে কোনো সমস্যা না হয়, তাহলে ব্যাটারির কারণে সেই ফোনের স্ক্রিন কালো হয়ে যাওয়ার সম্ভাবনাই সবচেয়ে বেশি।

ব্ল্যাক আউট ঠিক করার উপায়

>> প্রথমে যে অ্যাপগুলো সম্প্রতি ইনস্টল করা হয়েছে সেগুলো আনইনস্টল করতে হবে। এরপর ফোন ঠিক হয়ে গেলে ফোনটিকে একবার সেফ মোডে চালু করতে হবে।

>> ফোনটির ব্যাটারি পরিবর্তন করতে পারে। ফোনের বডি ভাল করে পরীক্ষা করে দেখতে হবে যে ব্যাটারি ফুলে যাচ্ছে কি না। যদি তা-ই হয় তাহলে ফোনের ব্যাটারি পরিবর্তন করতে হবে।

>> ফোনের ক্যাশ ফাইল নিয়মিত পরিস্কার করুন এবং বুঝে শুনে লিংকে ক্লিক করুন। ভাইরাস দূর করতে নিয়মিত ফোনটিকে ক্লিন করুন। এতে আপনার ফোনে এই সমস্যা হবে না।

বরগুনার আলো