• বুধবার ২৬ জুন ২০২৪ ||

  • আষাঢ় ১১ ১৪৩১

  • || ১৮ জ্বিলহজ্জ ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
ড. ইউনূস কর ফাঁকি দিয়েছেন, তা আদালতে প্রমাণিত: প্রধানমন্ত্রী ‘শেখ হাসিনা দেশ বিক্রি করে না’ অভিন্ন নদীর টেকসই ব্যবস্থাপনা নিয়ে আলোচনা হয়েছে: প্রধানমন্ত্রী দুই দেশের পারস্পরিক সহযোগিতার পথ নিয়ে আলোচনা করেছি সরকার শিক্ষা ব্যবস্থাকে বহুমাত্রিক করেছে: প্রধানমন্ত্রী অনেক হিরার টুকরা ছড়িয়ে আছে, কুড়িয়ে নিতে হবে বারবার ভস্ম থেকে জেগে উঠেছে আওয়ামী লীগ: শেখ হাসিনা টেকসই ভবিষ্যত নিশ্চিত করতে যৌথ দৃষ্টিভঙ্গিতে সম্মত: প্রধানমন্ত্রী গণতন্ত্র রক্ষায় আ. লীগ নেতাকর্মীদের সর্বদা প্রস্তুত থাকার নির্দেশ আওয়ামী লীগের প্লাটিনাম জয়ন্তীতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা আওয়ামী লীগের প্লাটিনাম জয়ন্তী আজ ভারতের সঙ্গে বাংলাদেশের ১০ চুক্তি সই বাংলাদেশ আওয়ামী লীগের ৭৫তম প্রতিষ্ঠা বার্ষিকী আগামীকাল দিল্লির রাষ্ট্রপতি ভবনে শেখ হাসিনাকে রাজকীয় সংবর্ধনা হাসিনা-মোদী বৈঠক আজ সংলাপের মাধ্যমে বাণিজ্য প্রতিবন্ধকতা দূর করার আহ্বান বাংলাদেশ প্রতিবেশী দেশগুলোর বিনিয়োগকে অগ্রাধিকার দেয় বঙ্গবন্ধুর চার নীতি এবং বাংলাদেশের চার স্তম্ভ সুফিয়া কামালের সাহিত্যকর্ম নতুন প্রজন্মের প্রেরণার উৎস শুক্রবার ভারত যাচ্ছেন প্রধানমন্ত্রী

মোবাইল ফোনের স্ক্রিন কালো হলে যা করবেন

বরগুনার আলো

প্রকাশিত: ৩ সেপ্টেম্বর ২০২৩  

বর্তমানে সব বয়সী নারী-পুরুষ স্মার্টফোন ব্যবহার করছেন। কমবেশি সবাই একটি সমস্যার সম্মুখীন হয়েছেন, সেটি হচ্ছে মোবাইলের স্ক্রিন কালো হয়ে যাওয়া। অনেক সময় ফোনের স্ক্রিন হঠাৎ কালো হয়ে যায় এবং কিছুক্ষণ পর নিজেই ঠিক হয়ে যায়। একে সাধারণত ব্ল্যাক আউট বলা হয়।

অ্যান্ড্রয়েড ফোনে এই সমস্যাটি খুবই সাধারণ। নানান কারণে এমনটা হতে পারে। আবার ঠিক করাও খুব সহজ। একটু চেষ্টা করলে খুব সহজেই এটা ঠিক করা যায়। চলুন জেনে নেওয়া যাক কেন ফোনের স্ক্রিন কালো হয়ে যায় এবং এর সমাধান কীভাবে ঘরেই করতে পারবেন।

>> স্ক্রিন ব্ল্যাক আউট হওয়ার সবচেয়ে বড় কারণ পুরোনো অ্যাপ। পুরোনো অ্যাপগুলো ফোনের সর্বশেষ ওএসের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ হয় না এবং এতে অনেক ত্রুটি থাকে। এই কারণে ফোনে এই সমস্যা দেখা দিতে পারে।

>>মাইক্রো এসডি কার্ড একটি সমস্যা হতে পারে। অনেক সময় নিজেদের ফোনে ইনস্টল করা মাইক্রো এসডি কার্ডও সমস্যার কারণ হয়ে দাঁড়ায়। সেই কার্ডে হয়তো অন্য ফোন বা পিসি থেকে মিউজিক, ফটো, ভিডিও ইত্যাদি ট্রান্সফার করেছেন। সেই কারণে ভাইরাস আসতে পারে এবং এই ভাইরাস ফোন নষ্ট করতে শুরু করে। একই সঙ্গে কোনো কারণে সেই কার্ডটি নষ্ট হয়ে গেলে ফোনের স্ক্রিন কালো হয়ে যাবে।

>> অনেক সময় ইন্টারনেট সার্ফিং বা ডেটা ট্রান্সফারের সময় ফোনে ভাইরাস আসতে পারে। যা ফোনে সমস্যা তৈরি করতে পারে। যদি ফোনের স্ক্রিন ব্ল্যাকআউট হয়ে যায়, তাহলে সেই ফোনে ভাইরাস থাকার সম্ভাবনা রয়েছে।

>> ব্যাটারির কোনো সমস্যা হলে এমনটা হতে পারে। বর্তমানে বেশিরভাগ ফোনই ইউনিবডি সহ আসে। যার কারণে স্ক্রিন ব্ল্যাকআউটের সমস্যা হয়। যদি কারও ফোনে অ্যাপগুলোর কারণে কোনো সমস্যা না হয়, তাহলে ব্যাটারির কারণে সেই ফোনের স্ক্রিন কালো হয়ে যাওয়ার সম্ভাবনাই সবচেয়ে বেশি।

ব্ল্যাক আউট ঠিক করার উপায়

>> প্রথমে যে অ্যাপগুলো সম্প্রতি ইনস্টল করা হয়েছে সেগুলো আনইনস্টল করতে হবে। এরপর ফোন ঠিক হয়ে গেলে ফোনটিকে একবার সেফ মোডে চালু করতে হবে।

>> ফোনটির ব্যাটারি পরিবর্তন করতে পারে। ফোনের বডি ভাল করে পরীক্ষা করে দেখতে হবে যে ব্যাটারি ফুলে যাচ্ছে কি না। যদি তা-ই হয় তাহলে ফোনের ব্যাটারি পরিবর্তন করতে হবে।

>> ফোনের ক্যাশ ফাইল নিয়মিত পরিস্কার করুন এবং বুঝে শুনে লিংকে ক্লিক করুন। ভাইরাস দূর করতে নিয়মিত ফোনটিকে ক্লিন করুন। এতে আপনার ফোনে এই সমস্যা হবে না।

বরগুনার আলো