• বুধবার ১৯ জুন ২০২৪ ||

  • আষাঢ় ৫ ১৪৩১

  • || ১১ জ্বিলহজ্জ ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
শেখ হাসিনার ভারত সফর: আঞ্চলিক ভূ-রাজনীতি নিয়ে আলোচনা হতে পারে ফিলিস্তিনসহ দেশের সুবিধাবঞ্চিত মানুষের পাশে দাঁড়ানোর আহ্বান আসুন ত্যাগের মহিমায় দেশ ও মানুষের কল্যাণে কাজ করি: প্রধানমন্ত্রী তারেকসহ পলাতক আসামিদের গ্রেফতারের চেষ্টা চলছে কোরবানির পশু বেচাকেনা এবং ঘরমুখো মানুষের নিরাপত্তার নির্দেশ তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নে চীনের কাছে ঋণ চেয়েছি গ্লোবাল ফান্ড, স্টপ টিবি পার্টনারশিপ শেখ হাসিনাকে বিশ্বনেতৃবৃন্দের জোটে চায় শিশুর যথাযথ বিকাশ নিশ্চিতে সকল খাতকে শিশুশ্রমমুক্ত করতে হবে শিশুশ্রম নিরসনে প্রত্যেককে আরো সচেতন হতে হবে : প্রধানমন্ত্রী ব্যবসায়িদের প্রতি নিয়ম নীতি মেনে কার্যক্রম পরিচালনার আহ্বান বিনামূল্যে সরকারি বাড়ি গৃহহীনদের আত্মমর্যাদা এনে দিয়েছে প্রধানমন্ত্রীর জিসিএ লোকাল অ্যাডাপটেশন চ্যাম্পিয়নস অ্যাওয়ার্ড গ্রহণ আশ্রয়ণের ঘর মানুষের জীবন বদলে দিয়েছে: প্রধানমন্ত্রী ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত ঘরবাড়ি তৈরি করে দেব : প্রধানমন্ত্রী নতুন সেনাপ্রধান ওয়াকার-উজ-জামান প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্পের ঘর পাচ্ছে সাড়ে ১৮ হাজার পরিবার শেখ হাসিনার কারামুক্তি দিবস আজ শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করলেন সোনিয়া গান্ধী মোদীকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানালেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা শেখ হাসিনা-মোদি বৈঠকে দু’দেশের সম্পর্ক আগামীতে আরো দৃঢ় হবে

ল্যাপটপের কি-বোর্ড কাজ না করলে যা করবেন

বরগুনার আলো

প্রকাশিত: ৪ সেপ্টেম্বর ২০২৩  

খুব সহজে বহন করা যায়। যেখানে খুশি রেখে কাজ করা যায়। এ কারণে ডেস্কটপের চেয়ে এখন ল্যাপটপের ব্যবহারই বেশি। তবে ল্যাপটপে প্রায়ই একটি সমস্যা দেখা দেয়। কাজ করতে করতে অনেক সময় দেখা যায় কি-বোর্ড কাজ করছে না। নির্দিষ্ট কোনো কি অথবা পুরো কি-বোর্ডই হয়তো আর চলছে না। জরুরি কাজের সময় এমনটা দেখা দিলে পড়তে হয় ঝামেলায়।

ল্যাপটপের কি-বোর্ডে এমনটা হলে সহজে এর সমাধান করতে পারবেন নিজেই। সার্ভিসিং সেন্টারে নেওয়ার আগে কয়েকটি কাজ করতে পারেন।এতে আপনার সমস্যার সমাধান হয়ে যেতে পারে-

>> ল্যাপটপের কি-বোর্ড কাজ না করলে প্রথমেই আপনার ল্যাপটপটি রিস্টার্ট করুন। এতে কাজ হতে পারে।

>> সাধারণত ধুলাবালি জমেই কি-বোর্ডের বেশি সমস্যা হয়। তাই কি-বোর্ডটি পরিষ্কার করুন। এছাড়া সব সময় চেষ্টা করুন কি-বোর্ডটি পরিষ্কার রাখার।

>> ওয়্যারলেস কি-বোর্ড ব্যবহার করলে খেয়াল রাখতে হবে ব্যাটারি ঠিক আছে কি না। ব্যাটারি বদলে দেখতে পারেন। এতেও কি-বোর্ডটি আবার সচল হতে পারে।

>> কম্পিউটার এবং হার্ডওয়্যারের ক্ষেত্রে ড্রাইভার খুব গুরুত্বপূর্ণ। তা আপডেট করা দরকার। সার্চ বক্সে গিয়ে ডিভাইস ম্যানেজার খুঁজে কি-বোর্ডে গিয়ে ডবল ক্লিক করতে হবে। তারপর ডানদিকে ক্লিক করে আনইনস্টল ডিভাইস করে নিতে হবে। পরে কম্পিউটার রিবুট করতে হবে। তখনই নতুন ড্রাইভার ইনস্টল হয়ে যাবে।

>> প্রথমে Windows+I ক্লিক করুন। এবার সেটিংসে যান। এবার আপডেট অ্যান্ড সিকিউরিটি> ট্রাবলশট> কি-বোর্ডে যেতে হবে। সেখান থেকে রান দ্য ট্রাবলশটারে যান। কিছুক্ষণ অপেক্ষা করলেই সমস্যার সমাধান হয়ে যেতে পারে।

>> উপরের কোনোটাতে কাজ না হলে এই পদ্ধতি গ্রহণ করা যেতে পারে। প্রথমে সেটিংসে গিয়ে ইসি অব অ্যাক্সেস> কি-বোর্ডে গিয়ে ইউজার ফিল্টার কিস ব্যবহার করতে হবে। এখানে গিয়ে প্রয়োজনমতো এনাবেল বা ডিজেবল করে নিতে হবে।

>> বেশির ভাগ ক্ষেত্রেই দেখা যায় ডিভাইসে কোনো ম্যালওয়্যার বা ভাইরাস ঢুকলে তা কাজ করা বন্ধ করে দেয়। সেক্ষেত্রে ম্যালওয়্যার স্ক্যান করিয়ে নিন।

বরগুনার আলো