• শনিবার ২৭ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ১২ ১৪৩১

  • || ১৯ মুহররম ১৪৪৬

বরগুনার আলো
ব্রেকিং:
সহিংসতায় আহতদের চিকিৎসা-রোজগারের ব্যবস্থা করবে সরকার দেশের প্রতিটি আনাচে-কানাচে অপরাধীদের খুঁজে বের করুন সজীব ওয়াজেদ জয়ের ৫৪তম জন্মদিন আজ আধুনিক প্রযুক্তির মেট্রোরেল যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না যে ধ্বংসযজ্ঞ চলেছে, দেশবাসীকেই বিচার করতে হবে মেট্রো স্টেশন যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না: প্রধানমন্ত্রী শিক্ষার্থীদের অহিংস আন্দোলনকে বিএনপি-জামায়াত সহিংস করেছে: জয় নাশকতার ঘটনায় অপরাধীদের ছাড় না দেয়ার দাবি জ্যেষ্ঠ সাংবাদিকদের ধারণা ছিল একটা আঘাত আসবে: প্রধানমন্ত্রী তিন দিনের রাষ্ট্রীয় সফরে ২১ জুলাই স্পেন যাবেন প্রধানমন্ত্রী আমার বিশ্বাস শিক্ষার্থীরা আদালতে ন্যায়বিচারই পাবে: প্রধানমন্ত্রী কোটা সংস্কার আন্দোলনে প্রাণহানি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করা হবে মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন আশুরার মর্মবাণী ধারণ করে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার আহ্বান মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ ‘চীন কিছু দেয়নি, ভারতের সঙ্গে গোলামি চুক্তি’ বলা মানসিক অসুস্থতা

ল্যাপটপের কি-বোর্ড কাজ না করলে যা করবেন

বরগুনার আলো

প্রকাশিত: ৪ সেপ্টেম্বর ২০২৩  

খুব সহজে বহন করা যায়। যেখানে খুশি রেখে কাজ করা যায়। এ কারণে ডেস্কটপের চেয়ে এখন ল্যাপটপের ব্যবহারই বেশি। তবে ল্যাপটপে প্রায়ই একটি সমস্যা দেখা দেয়। কাজ করতে করতে অনেক সময় দেখা যায় কি-বোর্ড কাজ করছে না। নির্দিষ্ট কোনো কি অথবা পুরো কি-বোর্ডই হয়তো আর চলছে না। জরুরি কাজের সময় এমনটা দেখা দিলে পড়তে হয় ঝামেলায়।

ল্যাপটপের কি-বোর্ডে এমনটা হলে সহজে এর সমাধান করতে পারবেন নিজেই। সার্ভিসিং সেন্টারে নেওয়ার আগে কয়েকটি কাজ করতে পারেন।এতে আপনার সমস্যার সমাধান হয়ে যেতে পারে-

>> ল্যাপটপের কি-বোর্ড কাজ না করলে প্রথমেই আপনার ল্যাপটপটি রিস্টার্ট করুন। এতে কাজ হতে পারে।

>> সাধারণত ধুলাবালি জমেই কি-বোর্ডের বেশি সমস্যা হয়। তাই কি-বোর্ডটি পরিষ্কার করুন। এছাড়া সব সময় চেষ্টা করুন কি-বোর্ডটি পরিষ্কার রাখার।

>> ওয়্যারলেস কি-বোর্ড ব্যবহার করলে খেয়াল রাখতে হবে ব্যাটারি ঠিক আছে কি না। ব্যাটারি বদলে দেখতে পারেন। এতেও কি-বোর্ডটি আবার সচল হতে পারে।

>> কম্পিউটার এবং হার্ডওয়্যারের ক্ষেত্রে ড্রাইভার খুব গুরুত্বপূর্ণ। তা আপডেট করা দরকার। সার্চ বক্সে গিয়ে ডিভাইস ম্যানেজার খুঁজে কি-বোর্ডে গিয়ে ডবল ক্লিক করতে হবে। তারপর ডানদিকে ক্লিক করে আনইনস্টল ডিভাইস করে নিতে হবে। পরে কম্পিউটার রিবুট করতে হবে। তখনই নতুন ড্রাইভার ইনস্টল হয়ে যাবে।

>> প্রথমে Windows+I ক্লিক করুন। এবার সেটিংসে যান। এবার আপডেট অ্যান্ড সিকিউরিটি> ট্রাবলশট> কি-বোর্ডে যেতে হবে। সেখান থেকে রান দ্য ট্রাবলশটারে যান। কিছুক্ষণ অপেক্ষা করলেই সমস্যার সমাধান হয়ে যেতে পারে।

>> উপরের কোনোটাতে কাজ না হলে এই পদ্ধতি গ্রহণ করা যেতে পারে। প্রথমে সেটিংসে গিয়ে ইসি অব অ্যাক্সেস> কি-বোর্ডে গিয়ে ইউজার ফিল্টার কিস ব্যবহার করতে হবে। এখানে গিয়ে প্রয়োজনমতো এনাবেল বা ডিজেবল করে নিতে হবে।

>> বেশির ভাগ ক্ষেত্রেই দেখা যায় ডিভাইসে কোনো ম্যালওয়্যার বা ভাইরাস ঢুকলে তা কাজ করা বন্ধ করে দেয়। সেক্ষেত্রে ম্যালওয়্যার স্ক্যান করিয়ে নিন।

বরগুনার আলো