• বুধবার ২৬ জুন ২০২৪ ||

  • আষাঢ় ১১ ১৪৩১

  • || ১৮ জ্বিলহজ্জ ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
ড. ইউনূস কর ফাঁকি দিয়েছেন, তা আদালতে প্রমাণিত: প্রধানমন্ত্রী ‘শেখ হাসিনা দেশ বিক্রি করে না’ অভিন্ন নদীর টেকসই ব্যবস্থাপনা নিয়ে আলোচনা হয়েছে: প্রধানমন্ত্রী দুই দেশের পারস্পরিক সহযোগিতার পথ নিয়ে আলোচনা করেছি সরকার শিক্ষা ব্যবস্থাকে বহুমাত্রিক করেছে: প্রধানমন্ত্রী অনেক হিরার টুকরা ছড়িয়ে আছে, কুড়িয়ে নিতে হবে বারবার ভস্ম থেকে জেগে উঠেছে আওয়ামী লীগ: শেখ হাসিনা টেকসই ভবিষ্যত নিশ্চিত করতে যৌথ দৃষ্টিভঙ্গিতে সম্মত: প্রধানমন্ত্রী গণতন্ত্র রক্ষায় আ. লীগ নেতাকর্মীদের সর্বদা প্রস্তুত থাকার নির্দেশ আওয়ামী লীগের প্লাটিনাম জয়ন্তীতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা আওয়ামী লীগের প্লাটিনাম জয়ন্তী আজ ভারতের সঙ্গে বাংলাদেশের ১০ চুক্তি সই বাংলাদেশ আওয়ামী লীগের ৭৫তম প্রতিষ্ঠা বার্ষিকী আগামীকাল দিল্লির রাষ্ট্রপতি ভবনে শেখ হাসিনাকে রাজকীয় সংবর্ধনা হাসিনা-মোদী বৈঠক আজ সংলাপের মাধ্যমে বাণিজ্য প্রতিবন্ধকতা দূর করার আহ্বান বাংলাদেশ প্রতিবেশী দেশগুলোর বিনিয়োগকে অগ্রাধিকার দেয় বঙ্গবন্ধুর চার নীতি এবং বাংলাদেশের চার স্তম্ভ সুফিয়া কামালের সাহিত্যকর্ম নতুন প্রজন্মের প্রেরণার উৎস শুক্রবার ভারত যাচ্ছেন প্রধানমন্ত্রী

চাঁদের বুকে ঘুমিয়ে গেছে ল্যান্ডার বিক্রম

বরগুনার আলো

প্রকাশিত: ৫ সেপ্টেম্বর ২০২৩  

ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশনের (ইসরো) পরিকল্পনা মেনে চাঁদের বুকে সফলভাবে ‘সফট ল্যান্ডিং’ করেছে ল্যান্ডার বিক্রম। সফলভাবে তার ‘কোল থেকে’ নেমেছে রোভার প্রজ্ঞান। চন্দ্রপৃষ্ঠে ঘুরে ঘুরে ইসরো নির্দিষ্ট কাজও সম্পন্ন করেছে। তবে এবার ‘বিশ্রাম মুডে’ রয়েছে প্রজ্ঞান। প্রজ্ঞানের মতোই এবার চাঁদের পৃষ্ঠে ‘ঘুমিয়ে পড়েছে’ ল্যান্ডার বিক্রমও।

ইসরোর পক্ষ থেকে সোশাল মিডিয়া পোস্টে জানান হয়েছে, 'স্লিপ মুড’-এ চলে যাচ্ছে বিক্রম ল্যান্ডার। তবে তার আগে আরেকটি কাজও সেরেছে সে। বিক্রমের ইঞ্জিনকে সচল করে তাকে চন্দ্রপৃষ্ঠ থেকে ৩০ থেকে ৪০ সেমি তুলে নেওয়া হয়েছে এদিন। তারপর আবার তাকে অবতরণ করানো হয়েছে আগের পজিশন থেকে ৪০ সেমি দূরে। সেই ভিডিও-ই প্রকাশ করেছে ইসরো।

তবে এবার একটি ঘুমিয়ে নেওয়ার পালা। পৃথিবীর ১৪ দিন মানে চাঁদের একদিন। এবার শেষ হচ্ছে সেই চন্দ্রদিন। সূর্যের আলোর অপেক্ষা করতে করতে এবার ঘুম দেবে বিক্রম। এরপর সূর্যের আলো চাঁদের দক্ষিণ মেরুতে পৌঁছলে ফের জেগে উঠবে সে।

ইসরোর পক্ষ থেকে জানানো হয়েছে, এদিন একটু ইন-সিটু এক্সপেরিমেন্ট করা হয়। ChaSTE, RAMBHA-LP এবং ILSA পে-লোড বর্তমানে নতুন লোকেশনে রয়েছে। আপাতত সেই পে-লোডগুলোকে বন্ধ রাখা হয়েছে। তবে ল্যান্ডারের রিসিভার অন থাকছে।

প্রজ্ঞানের পাশেই এবার ঘুমিয়ে পড়ল বিক্রম। ২২ তারিখ দু'জনেরই ‘ঘুম ভাঙার’ কথা রয়েছে। সেই দিনেই তাকিয়ে রয়েছে ইসরো।

এদিকে আজ যে পরীক্ষা করা হয়েছে, এর মাধ্যমে বিজ্ঞানের আরেকটি দিক উন্মোচিত হতে পারে। চাঁদের মাটিতে দ্বিতীয়বারের জন্য ল্যান্ডিং করেছে বিক্রম। ল্যান্ডারের সঙ্গে একটি hop experiment করেছে ইসরো। এতদিন সবাই ভেবেছেন চাঁদের বুকে কাজকর্ম সেরে চাঁদের মাটিতেই চিরস্থায়ী বাসা বাঁধতে হবে ল্যান্ডারকে। পেছনে ফেরার রাস্তা আর নেই। বাড়ি ফেরার কথা আর ভাবতে পারবে না ল্যান্ডার। কিন্তু এবার বোধ হয় খুব হালকা হলেও, একটা আশার আলো দেখা গেল।

মহাকাশ বিজ্ঞানী দেবীপ্রসাদ দুয়ারির মতে, বিক্রম এবং প্রজ্ঞানের বেঁচে থাকা নির্ভর করছে অনেক ‘যদি’ এবং ‘তবে’র ওপর। চাঁদের দক্ষিণ মেরুতে ১৪ দিনের ‘সকাল’ কাটানোর পর নামবে ১৪ দিনের অতিশীতল রাতও। এই ১৪ দিন সূর্যরশ্মির একটি কণাও প্রবেশ করবে না চাঁদের ‘দক্ষিণমেরু’তে। তাপমাত্রা নেমে যেতে পারে মাইনাস ৩০০ ডিগ্রি ফারেনহাইট পর্যন্ত। তাতে চন্দ্রযান-৩-এর যন্ত্রপাতি বিকল হয়ে যাওয়ার আশঙ্কাই বেশি।

বরগুনার আলো