• বুধবার ২৬ জুন ২০২৪ ||

  • আষাঢ় ১১ ১৪৩১

  • || ১৮ জ্বিলহজ্জ ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
ড. ইউনূস কর ফাঁকি দিয়েছেন, তা আদালতে প্রমাণিত: প্রধানমন্ত্রী ‘শেখ হাসিনা দেশ বিক্রি করে না’ অভিন্ন নদীর টেকসই ব্যবস্থাপনা নিয়ে আলোচনা হয়েছে: প্রধানমন্ত্রী দুই দেশের পারস্পরিক সহযোগিতার পথ নিয়ে আলোচনা করেছি সরকার শিক্ষা ব্যবস্থাকে বহুমাত্রিক করেছে: প্রধানমন্ত্রী অনেক হিরার টুকরা ছড়িয়ে আছে, কুড়িয়ে নিতে হবে বারবার ভস্ম থেকে জেগে উঠেছে আওয়ামী লীগ: শেখ হাসিনা টেকসই ভবিষ্যত নিশ্চিত করতে যৌথ দৃষ্টিভঙ্গিতে সম্মত: প্রধানমন্ত্রী গণতন্ত্র রক্ষায় আ. লীগ নেতাকর্মীদের সর্বদা প্রস্তুত থাকার নির্দেশ আওয়ামী লীগের প্লাটিনাম জয়ন্তীতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা আওয়ামী লীগের প্লাটিনাম জয়ন্তী আজ ভারতের সঙ্গে বাংলাদেশের ১০ চুক্তি সই বাংলাদেশ আওয়ামী লীগের ৭৫তম প্রতিষ্ঠা বার্ষিকী আগামীকাল দিল্লির রাষ্ট্রপতি ভবনে শেখ হাসিনাকে রাজকীয় সংবর্ধনা হাসিনা-মোদী বৈঠক আজ সংলাপের মাধ্যমে বাণিজ্য প্রতিবন্ধকতা দূর করার আহ্বান বাংলাদেশ প্রতিবেশী দেশগুলোর বিনিয়োগকে অগ্রাধিকার দেয় বঙ্গবন্ধুর চার নীতি এবং বাংলাদেশের চার স্তম্ভ সুফিয়া কামালের সাহিত্যকর্ম নতুন প্রজন্মের প্রেরণার উৎস শুক্রবার ভারত যাচ্ছেন প্রধানমন্ত্রী

এআইয়ের তৈরি ছবি চেনা যাবে সহজেই

বরগুনার আলো

প্রকাশিত: ৯ সেপ্টেম্বর ২০২৩  

এআই বা কৃত্রিম বুদ্ধিমত্তা এখন প্রযুক্তি বিশ্বের জনপ্রিয় একটি ফিচার বলা যায়। যা মানুষের চেয়ে অনেক বেশি দ্রুত এবং নির্ভুল কাজ করতে পারে। যদিও মানুষের বুদ্ধিমত্তা ও চিন্তা শক্তিকে কৃত্রিম উপায়ে প্রযুক্তি নির্ভর করে যন্ত্রের মাধ্যমে বাস্তবায়ন করেই এই এআই বা কৃত্রিম বুদ্ধিমত্তা তৈরি হয়েছে।

বর্তমানে এআই আশীর্বাদ হয়ে এসেছে মানুষের কাছে। যতটা না উপকার হচ্ছে অপরদিকে ক্ষতিও হচ্ছে খানিকটা। অনেকেই এআইয়ের অপব্যবহার করছেন। বিশেষ করে এর ভুক্তোভুগী হচ্ছেন নারীরা। এআইয়ের মাধ্যমে বিভিন্ন ছবি ভিডিও তৈরি করে তা ছড়িয়ে দেওয়া হচ্ছে ইন্টারনেটে।

আসল ছবি এবং এআইয়ের তৈরি করা ছবিতে খুব একটা পার্থক্য বোঝা যায় না। খালি চোখে তা বোঝা খুবই কষ্টকর বটে। তাই তো সহজেই প্রতারিত হচ্ছেন মানুষ। তবে কৃত্রিম বুদ্ধিমত্তার নানা চ্যালেঞ্জ মোকাবিলা করতেই গুগল খুঁজছে পথ। এআই নির্মিত ছবিগুলো এখন শুধু সোশ্যাল মিডিয়ায় সীমাবদ্ধ নয়, তা ছড়িয়ে পড়েছে ইন্টারনেটেও। কপিরাইটের ফাঁস এড়াতে অনেকেই এআই নির্মিত ছবি ব্যবহার করছেন। আর সেখানেই তৈরি হচ্ছে ঝামেলা। কোন ছবিটি কৃত্রিম মেধার বানানো আর কোনটি মানুষের তোলা বা আঁকা, তা বোঝা দায়।

গুগল এআই দিয়েই তৈরি করছে একটি টুল। যা এআইয়ের তৈরি ছবি খুব সহজেই শনাক্ত করতে পারবে। ডিপমাইন্ড ব্যবহার করে একটি টুল তৈরি করছে। এর সাহায্যে সহজেই শনাক্ত করা যাবে কোন ছবিগুলো এআই তৈরি করেছে। ওই সব ছবির মধ্যে থাকবে একটি জলছাপ। যা থেকে সহজেই শনাক্ত করা যাবে ছবির উৎস।

‘সিন্থ আইডি’ নামক সফটওয়্যারটির বিটা সংস্করণ প্রকাশিত হচ্ছে। এটি কোনো ছবির পিক্সেলগুলোতে একটি জলছাপ বা ওয়াটারমার্ক দিয়ে দেবে। সাধারণ চোখে ধরা না পড়লেও তা শনাক্ত করতে পারবে প্রযুক্তি।

সফটওয়্যারটি বিটা সংস্করণে রয়েছে। ডিপমাইন্ডের নির্দিষ্ট গোষ্ঠীর ব্যবহারকারীরাই আপাতত এই সুবিধা পাবেন। ওয়াটারমার্ক টুলটি উদ্ভাবনের ক্ষেত্রে গুগল তাদের ‘ডিপ লার্নিং মডেল’ ব্যবহার করছে। ওয়ারমার্ক দেওয়ার ফলে ছবির গুণগত মান, রং কোনো কিছুই নষ্ট হবে না।

বরগুনার আলো