• শনিবার ২৭ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ১২ ১৪৩১

  • || ১৯ মুহররম ১৪৪৬

বরগুনার আলো
ব্রেকিং:
সহিংসতায় আহতদের চিকিৎসা-রোজগারের ব্যবস্থা করবে সরকার দেশের প্রতিটি আনাচে-কানাচে অপরাধীদের খুঁজে বের করুন সজীব ওয়াজেদ জয়ের ৫৪তম জন্মদিন আজ আধুনিক প্রযুক্তির মেট্রোরেল যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না যে ধ্বংসযজ্ঞ চলেছে, দেশবাসীকেই বিচার করতে হবে মেট্রো স্টেশন যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না: প্রধানমন্ত্রী শিক্ষার্থীদের অহিংস আন্দোলনকে বিএনপি-জামায়াত সহিংস করেছে: জয় নাশকতার ঘটনায় অপরাধীদের ছাড় না দেয়ার দাবি জ্যেষ্ঠ সাংবাদিকদের ধারণা ছিল একটা আঘাত আসবে: প্রধানমন্ত্রী তিন দিনের রাষ্ট্রীয় সফরে ২১ জুলাই স্পেন যাবেন প্রধানমন্ত্রী আমার বিশ্বাস শিক্ষার্থীরা আদালতে ন্যায়বিচারই পাবে: প্রধানমন্ত্রী কোটা সংস্কার আন্দোলনে প্রাণহানি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করা হবে মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন আশুরার মর্মবাণী ধারণ করে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার আহ্বান মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ ‘চীন কিছু দেয়নি, ভারতের সঙ্গে গোলামি চুক্তি’ বলা মানসিক অসুস্থতা

আইফোন ১৫-এর ক্যামেরায় যেসব পরিবর্তন আসছে

বরগুনার আলো

প্রকাশিত: ১০ সেপ্টেম্বর ২০২৩  

১২ সেপ্টেম্বর আসছে আইফোন ১৫। নতুন আইফোন নিয়ে অ্যাপলপ্রেমীদের ঘুম নেই। পুরোবিশ্বে রয়েছে আইফোন নিয়ে বাড়তি এক উন্মাদনা। এবার অ্যাপল একসঙ্গে ৫ আইফোন আনছে বাজারে। যেগুলো হবে আগেরগুলো থেকে অনেক উন্নত।

আইফোন ১৫ সিরিজে পুরোনো মডেলের থেকে বেশ কিছু বদল করতে চলেছে কোম্পানি। প্রথমত স্মার্টফোনের ওজন ১০ শতাংশ কম হতে চলেছে। আঙুলের ছাপ যাতে না পরে সেজন্য ফোনে ব্রাশড ফিনিশ থাকবে।

শোনা যাচ্ছে, এই আইফোন সিরিজে ইউএসবি টাইপ-সি চার্জিং পোর্ট থাকতে পারে। অর্থাৎ অ্যান্ড্রয়েড ফোনের চার্জার দিয়েই চার্জ হবে আইফোন ১৫। আইফোন ১৫ প্রো-তে একটি টাইটানিয়াম ফ্রেম ও গোলাকার টপ নচের সঙ্গে আসবে। এখন পর্যন্ত আইফোনে শার্প এজ পাওয়া যাচ্ছে।

অ্যাপল প্রোডাক্ট বিশ্লেষক টিপস্টার মাজিন বু টুইটারে জানিয়েছেন, এবার অ্যাপল ৪টির পরিবর্তে ৫টি আইফোন লঞ্চ করতে পারে। কোম্পানি ৬জিবি র্যাম এবং ১টিবি স্টোরেজ সহ আইফোন ১৫ প্রো ম্যাক্স লঞ্চ করতে পারে। এর সঙ্গে ৮জিবি র্যাম এবং ২টিবি স্টোরেজ সহ বাজারে আইফোন ১৫ আল্ট্রা লঞ্চ করতে পারে।

এবারের আইফোনগুলোতে মিলবে এ১৭ বায়োনিক চিপসেট। যা পারফরম্যান্স কয়েকগুণ বাড়িয়ে তুলবে বলে আশা অ্যাপেলের। ম্যাক রুমর্সের প্রতিবেদন অনুযায়ী, আইফোন ১৫-তে মিলবে নতুন অ্যাকশন বাটন। যা কাস্টমাইজ করা যাবে যেমন ফোকাস মোড অন করা, ফোন সাইলেন্স করাম ফ্ল্যাশলাইট, ক্যামেরা লঞ্চ, ভয়েস রেকর্ডিং শুরু করা ইত্যাদি।

আইফোন ১৫ ও আইফোন ১৫ প্লাস মডেল দুটিতে ৪৮ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর পাওয়া যেতে পারে। এর আগে প্রো মডেলে ৪৮ মেগাপিক্সেল ক্যামেরা সেন্সর দেওয়া হয়েছিল। এই বেস মডেল দুটির ৪৮ মেগাপিক্সেল ক্যামেরা সেন্সর প্রো মডেলের মতো হবে না। পরিবর্তে, আইফোন ১৫ এবং আইফোন ১৫ প্লাস ডিভাইস দুটিতে নতুন সনি সেন্সর থাকবে।

নতুন আইফোন ১৫ প্রো মডেলটি ৪৮ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর সহ আসবে। পাশাপাশি থাকবে আল্ট্রা ওয়াইড লেন্স ও টেলিফটো ক্যামেরা সেন্সর। এই ক্যামেরাগুলি হতে পারে ৪৮ মেগাপিক্সেল সনি আইএমএক্স৮০৩ ১/১.৩ ইঞ্চি প্রাইমারি ক্যামেরা (এফ/১.৮), ১২.৭ মেগাপিক্সেল টেলিফটো লেন্স (এফ/২.৮) এবং ১৩.৪ মেগাপিক্সেল আল্ট্রাওয়াইড লেন্স (এফ/২.২)।

আইফোন ১৫ প্রো ম্যাক্স আইফোন ১৪ প্রো ম্যাক্সের ক্যামেরা সেটআপের সঙ্গেই আসবে। তবে এতে একটি নতুন টেলিফটো পেরিস্কোপ জুম সেন্সর দেওয়া হবে বলে শোনা যাচ্ছে। রিপোর্ট অনুযায়ী, এই সেন্সর ৫x এবং ১০x জুম সাপোর্ট করবে। আইফোন ১৪ প্রো ম্যাক্স মডেলে থাকবে ৪৮ মেগাপিক্সেল সনি আইএমএক্স৮০৩ ১/১.৩ ইঞ্চি মেইন ক্যামেরা (এফ/১.৮), ১২.৭ মেগাপিক্সেল পেরিস্কোপ লেন্স (এফ/২.৮), ১/১.৯ ইঞ্চি টেলিফটো লেন্স এবং ১৩.৪ মেগাপিক্সেল আল্ট্রা ওয়াইড লেন্স (এফ/২.২)।

বরগুনার আলো