• বুধবার ২৬ জুন ২০২৪ ||

  • আষাঢ় ১১ ১৪৩১

  • || ১৮ জ্বিলহজ্জ ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
ড. ইউনূস কর ফাঁকি দিয়েছেন, তা আদালতে প্রমাণিত: প্রধানমন্ত্রী ‘শেখ হাসিনা দেশ বিক্রি করে না’ অভিন্ন নদীর টেকসই ব্যবস্থাপনা নিয়ে আলোচনা হয়েছে: প্রধানমন্ত্রী দুই দেশের পারস্পরিক সহযোগিতার পথ নিয়ে আলোচনা করেছি সরকার শিক্ষা ব্যবস্থাকে বহুমাত্রিক করেছে: প্রধানমন্ত্রী অনেক হিরার টুকরা ছড়িয়ে আছে, কুড়িয়ে নিতে হবে বারবার ভস্ম থেকে জেগে উঠেছে আওয়ামী লীগ: শেখ হাসিনা টেকসই ভবিষ্যত নিশ্চিত করতে যৌথ দৃষ্টিভঙ্গিতে সম্মত: প্রধানমন্ত্রী গণতন্ত্র রক্ষায় আ. লীগ নেতাকর্মীদের সর্বদা প্রস্তুত থাকার নির্দেশ আওয়ামী লীগের প্লাটিনাম জয়ন্তীতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা আওয়ামী লীগের প্লাটিনাম জয়ন্তী আজ ভারতের সঙ্গে বাংলাদেশের ১০ চুক্তি সই বাংলাদেশ আওয়ামী লীগের ৭৫তম প্রতিষ্ঠা বার্ষিকী আগামীকাল দিল্লির রাষ্ট্রপতি ভবনে শেখ হাসিনাকে রাজকীয় সংবর্ধনা হাসিনা-মোদী বৈঠক আজ সংলাপের মাধ্যমে বাণিজ্য প্রতিবন্ধকতা দূর করার আহ্বান বাংলাদেশ প্রতিবেশী দেশগুলোর বিনিয়োগকে অগ্রাধিকার দেয় বঙ্গবন্ধুর চার নীতি এবং বাংলাদেশের চার স্তম্ভ সুফিয়া কামালের সাহিত্যকর্ম নতুন প্রজন্মের প্রেরণার উৎস শুক্রবার ভারত যাচ্ছেন প্রধানমন্ত্রী

আইফোন ১৫-এর ক্যামেরায় যেসব পরিবর্তন আসছে

বরগুনার আলো

প্রকাশিত: ১০ সেপ্টেম্বর ২০২৩  

১২ সেপ্টেম্বর আসছে আইফোন ১৫। নতুন আইফোন নিয়ে অ্যাপলপ্রেমীদের ঘুম নেই। পুরোবিশ্বে রয়েছে আইফোন নিয়ে বাড়তি এক উন্মাদনা। এবার অ্যাপল একসঙ্গে ৫ আইফোন আনছে বাজারে। যেগুলো হবে আগেরগুলো থেকে অনেক উন্নত।

আইফোন ১৫ সিরিজে পুরোনো মডেলের থেকে বেশ কিছু বদল করতে চলেছে কোম্পানি। প্রথমত স্মার্টফোনের ওজন ১০ শতাংশ কম হতে চলেছে। আঙুলের ছাপ যাতে না পরে সেজন্য ফোনে ব্রাশড ফিনিশ থাকবে।

শোনা যাচ্ছে, এই আইফোন সিরিজে ইউএসবি টাইপ-সি চার্জিং পোর্ট থাকতে পারে। অর্থাৎ অ্যান্ড্রয়েড ফোনের চার্জার দিয়েই চার্জ হবে আইফোন ১৫। আইফোন ১৫ প্রো-তে একটি টাইটানিয়াম ফ্রেম ও গোলাকার টপ নচের সঙ্গে আসবে। এখন পর্যন্ত আইফোনে শার্প এজ পাওয়া যাচ্ছে।

অ্যাপল প্রোডাক্ট বিশ্লেষক টিপস্টার মাজিন বু টুইটারে জানিয়েছেন, এবার অ্যাপল ৪টির পরিবর্তে ৫টি আইফোন লঞ্চ করতে পারে। কোম্পানি ৬জিবি র্যাম এবং ১টিবি স্টোরেজ সহ আইফোন ১৫ প্রো ম্যাক্স লঞ্চ করতে পারে। এর সঙ্গে ৮জিবি র্যাম এবং ২টিবি স্টোরেজ সহ বাজারে আইফোন ১৫ আল্ট্রা লঞ্চ করতে পারে।

এবারের আইফোনগুলোতে মিলবে এ১৭ বায়োনিক চিপসেট। যা পারফরম্যান্স কয়েকগুণ বাড়িয়ে তুলবে বলে আশা অ্যাপেলের। ম্যাক রুমর্সের প্রতিবেদন অনুযায়ী, আইফোন ১৫-তে মিলবে নতুন অ্যাকশন বাটন। যা কাস্টমাইজ করা যাবে যেমন ফোকাস মোড অন করা, ফোন সাইলেন্স করাম ফ্ল্যাশলাইট, ক্যামেরা লঞ্চ, ভয়েস রেকর্ডিং শুরু করা ইত্যাদি।

আইফোন ১৫ ও আইফোন ১৫ প্লাস মডেল দুটিতে ৪৮ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর পাওয়া যেতে পারে। এর আগে প্রো মডেলে ৪৮ মেগাপিক্সেল ক্যামেরা সেন্সর দেওয়া হয়েছিল। এই বেস মডেল দুটির ৪৮ মেগাপিক্সেল ক্যামেরা সেন্সর প্রো মডেলের মতো হবে না। পরিবর্তে, আইফোন ১৫ এবং আইফোন ১৫ প্লাস ডিভাইস দুটিতে নতুন সনি সেন্সর থাকবে।

নতুন আইফোন ১৫ প্রো মডেলটি ৪৮ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর সহ আসবে। পাশাপাশি থাকবে আল্ট্রা ওয়াইড লেন্স ও টেলিফটো ক্যামেরা সেন্সর। এই ক্যামেরাগুলি হতে পারে ৪৮ মেগাপিক্সেল সনি আইএমএক্স৮০৩ ১/১.৩ ইঞ্চি প্রাইমারি ক্যামেরা (এফ/১.৮), ১২.৭ মেগাপিক্সেল টেলিফটো লেন্স (এফ/২.৮) এবং ১৩.৪ মেগাপিক্সেল আল্ট্রাওয়াইড লেন্স (এফ/২.২)।

আইফোন ১৫ প্রো ম্যাক্স আইফোন ১৪ প্রো ম্যাক্সের ক্যামেরা সেটআপের সঙ্গেই আসবে। তবে এতে একটি নতুন টেলিফটো পেরিস্কোপ জুম সেন্সর দেওয়া হবে বলে শোনা যাচ্ছে। রিপোর্ট অনুযায়ী, এই সেন্সর ৫x এবং ১০x জুম সাপোর্ট করবে। আইফোন ১৪ প্রো ম্যাক্স মডেলে থাকবে ৪৮ মেগাপিক্সেল সনি আইএমএক্স৮০৩ ১/১.৩ ইঞ্চি মেইন ক্যামেরা (এফ/১.৮), ১২.৭ মেগাপিক্সেল পেরিস্কোপ লেন্স (এফ/২.৮), ১/১.৯ ইঞ্চি টেলিফটো লেন্স এবং ১৩.৪ মেগাপিক্সেল আল্ট্রা ওয়াইড লেন্স (এফ/২.২)।

বরগুনার আলো