• শনিবার ১৩ জুলাই ২০২৪ ||

  • আষাঢ় ২৮ ১৪৩১

  • || ০৫ মুহররম ১৪৪৬

বরগুনার আলো
ব্রেকিং:
টেকসই উন্নয়নে পরিকল্পিত ও দক্ষ জনসংখ্যার গুরুত্ব অপরিসীম বাংলাদেশে আরো বিনিয়োগ করতে চায় চীন: শি জিনপিং চীন সফর শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী চীন সফর সংক্ষিপ্ত করে আজ দেশে ফিরছেন প্রধানমন্ত্রী ঢাকা-বেইজিং ৭ ঘোষণাপত্র, ২১ চুক্তি সই চীনের প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে শেখ হাসিনা রোহিঙ্গাদের প্রত্যাবাসনে চীনের প্রতি সহযোগিতার আহ্বান বাংলাদেশে বিনিয়োগের এখনই উপযুক্ত সময় তিয়েনআনমেন স্কয়ারে চীনা বিপ্লবীদের প্রতি শেখ হাসিনার শ্রদ্ধা চীন-বাংলাদেশ হাত মেলালে বিশাল কিছু অর্জন সম্ভব: প্রধানমন্ত্রী বাংলাদেশে বিনিয়োগের এখনই সময়: চীনা ব্যবসায়ীদের প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী বেইজিং পৌঁছেছেন, শি জিংপিংয়ের সঙ্গে বৈঠক আজ দ্বিপক্ষীয় সফরে চীনের পথে প্রধানমন্ত্রী সশস্ত্র বাহিনীকে বিশ্বমানের করে গড়ে তোলা হচ্ছে : প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী চীন সফরে যাচ্ছেন আজ সর্বজনীন পেনশনে যুক্ত হতে নেতাকর্মীদের প্রতি আহ্বান শেখ হাসিনার পড়াশোনা নষ্ট করে কোটাবিরোধী আন্দোলনের কোনো যৌক্তিকতা নেই পিজিআরকে ‘চেইন অব কমান্ডে’র প্রতি আস্থাশীল থেকে অর্পিত দায়িত্ব সুষ্ঠুভাবে পালনের নির্দেশ রাষ্ট্রপতির টেকসই উন্নয়ন ত্বরান্বিতে কৃষি ও কৃষকের উন্নয়ন নিশ্চিত করতে হবে সরকারের কৃষিবান্ধব নীতির ফলে টেকসই কৃষি প্রবৃদ্ধি নিশ্চিত হয়েছে

লবণাক্ত পানিতে গাড়ি ধুলে যেসব সমস্যা হতে পারে

বরগুনার আলো

প্রকাশিত: ১৯ নভেম্বর ২০২৩  

গাড়ি পরিষ্কারের সময় অনেকেই লবণাক্ত পানি ব্যবহার করেন। অনেক এলাকায় পানি প্রাকৃতিকভাবেই লবণাক্ত হয়। এই পানি দিয়ে নিয়মিত গাড়ি পরিষ্কার করলে গাড়ির নানান সমস্যা দেখা দিতে পারে। ফলে গাড়ির রিসেল ভ্যালু কমে যেতে পারে। গাড়ি ধোয়ার এই অভ্যাস অনেক টাকার ক্ষতি ডেকে আনতে পারে আপনার জন্য।

জেনে নিন গাড়ির কী কী সমস্যা হতে পারে-

ক্ষতি হয় গাড়ির পেইন্ট
পানিতে থাকা লবণ গাড়ির রং খারাপ করে দিতে পারে। যে পেইন্টের কোটিং থাকে তাতে ফাটল ধরতে পারে। নিয়মিত নোনা পানি দিয়ে গাড়ি ধোয়ার ফলে পেইন্ট তার চকচকে ভাব হারাতে পারে। আর গাড়ির পেইন্ট যদি নষ্ট হয় তাহলে তার সৌন্দর্য ক্ষতিগ্রস্ত হবে।

জং ধরবে তাড়াতাড়ি
গাড়ি যদি নিয়মিত লবণ পানি দিয়ে ধোয়া হয়, তাহলে খুব তাড়াতাড়ি জং ধরতে পারে। নষ্ট হতে পারে গাড়ির বডি। লবণ পানি ফলে গাড়ির মান দুর্বল হয়ে যায়। যে কারণে পরবর্তীকালে এটি বিক্রি করতে গেলে সমস্যায় ভুগতে পারেন।

ইলেকট্রনিক্স ও রাবার
গাড়িতে অনেক বৈদ্যুতিক ও রাবারজাতীয় পণ্য থাকে। লবণ পানির সংস্পর্শে আসার পর গাড়ির বৈদ্যুতিক পার্টসগুলো ক্ষতিগ্রস্ত হতে পারে। এমনকি শর্ট সাৰ্কিটের সম্ভাবনাও বেড়ে যায়। পাশাপাশি গাড়িতে যে রাবারের অংশগুলো থাকে তাতেও ধীরে ধীরে ফাটল ধরতে শুরু করে।

কীভাবে সাবধান হবেন?
গাড়ির বডির জন্য ক্ষতিকারক লবণ পানি। দীর্ঘমেয়াদে যারা গাড়িটি ব্যবহার করতে চান তাদের দ্রুত এই অভ্যাস বন্ধ করা উচিত। এক্ষেত্রে গাড়ি ধোয়ার সময় পরিষ্কার পানি ব্যবহার করুন। ধোয়া হয়ে গেলে সেটি শুকনো কাপড় দিয়ে পরিষ্কার করুন। এবং গাড়ি শুকোনোর জন্য পর্যাপ্ত সময় দিন।

বরগুনার আলো