• শুক্রবার ১২ জুলাই ২০২৪ ||

  • আষাঢ় ২৮ ১৪৩১

  • || ০৪ মুহররম ১৪৪৬

বরগুনার আলো
ব্রেকিং:
টেকসই উন্নয়নে পরিকল্পিত ও দক্ষ জনসংখ্যার গুরুত্ব অপরিসীম বাংলাদেশে আরো বিনিয়োগ করতে চায় চীন: শি জিনপিং চীন সফর শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী চীন সফর সংক্ষিপ্ত করে আজ দেশে ফিরছেন প্রধানমন্ত্রী ঢাকা-বেইজিং ৭ ঘোষণাপত্র, ২১ চুক্তি সই চীনের প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে শেখ হাসিনা রোহিঙ্গাদের প্রত্যাবাসনে চীনের প্রতি সহযোগিতার আহ্বান বাংলাদেশে বিনিয়োগের এখনই উপযুক্ত সময় তিয়েনআনমেন স্কয়ারে চীনা বিপ্লবীদের প্রতি শেখ হাসিনার শ্রদ্ধা চীন-বাংলাদেশ হাত মেলালে বিশাল কিছু অর্জন সম্ভব: প্রধানমন্ত্রী বাংলাদেশে বিনিয়োগের এখনই সময়: চীনা ব্যবসায়ীদের প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী বেইজিং পৌঁছেছেন, শি জিংপিংয়ের সঙ্গে বৈঠক আজ দ্বিপক্ষীয় সফরে চীনের পথে প্রধানমন্ত্রী সশস্ত্র বাহিনীকে বিশ্বমানের করে গড়ে তোলা হচ্ছে : প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী চীন সফরে যাচ্ছেন আজ সর্বজনীন পেনশনে যুক্ত হতে নেতাকর্মীদের প্রতি আহ্বান শেখ হাসিনার পড়াশোনা নষ্ট করে কোটাবিরোধী আন্দোলনের কোনো যৌক্তিকতা নেই পিজিআরকে ‘চেইন অব কমান্ডে’র প্রতি আস্থাশীল থেকে অর্পিত দায়িত্ব সুষ্ঠুভাবে পালনের নির্দেশ রাষ্ট্রপতির টেকসই উন্নয়ন ত্বরান্বিতে কৃষি ও কৃষকের উন্নয়ন নিশ্চিত করতে হবে সরকারের কৃষিবান্ধব নীতির ফলে টেকসই কৃষি প্রবৃদ্ধি নিশ্চিত হয়েছে

অ্যানড্রয়েড ব্যবহারকারীদের সতর্ক করলেন সুন্দর পিচাই

বরগুনার আলো

প্রকাশিত: ২০ নভেম্বর ২০২৩  

গুগল প্রধান সুন্দর পিচাই সম্প্রতি অ্যানড্রয়েড ব্যবহারকারীদের অ্যাপ ব্যবহারে সতর্ক করেছেন। অ্যানড্রয়েড আগে থেকেই সাইডলোডিংয়ের মাধ্যমে অ্যাপ ইনস্টলের সুযোগ দিয়ে আসছে। সাইডলোডিং মানে থার্ড পার্টি ওয়েবসাইট থেকে অ্যাপ ইনস্টল করা। খবর গিজমোচায়না।

এপিক গেমসের সঙ্গে আইনি মামলায় সাক্ষ্য দেওয়ার সময় সুন্দর পিচাই জানান, এভাবে অ্যাপ ব্যবহারকারীরা ভাইরাসের আক্রান্ত হতে পারে, পাশাপাশি নিরাপত্তা ঝুঁকিও তৈরি হবে। এপিক গেমসের দাবি, অ্যাপ ডেভেলপারদের প্লে স্টোরে অ্যাপ তালিকাভুক্ত করার জন্য অতিরিক্ত চার্জ নেয় গুগল।

পিচাই অ্যানড্রয়েডের উন্মুক্ততা এবং ডিভাইসের পছন্দের বিষয়টি তুলে ধরেন। তবে তিনি সাধারণ অ্যানড্রয়েড ব্যবহারে সাইডলোডিংয়ের ঝুঁকিগুলো তুলে ধরেন। গুগল সম্প্রতি সুরক্ষার জন্য সাইডলোডেড অ্যানড্রয়েড অ্যাপ স্ক্যান করা শুরু করেছে।

অনেক প্রযুক্তি বিশ্লেষকের মতে, অ্যাপ ডাউনলোডের বিষয়ে গুগল আরো নিয়ন্ত্রণ চায়। যদিও প্লে স্টোরে থাকা অ্যাপগুলো সবচেয়ে নিরাপদ বলে দাবি জানিয়েছে কোম্পানিটি।

প্রযুক্তি জায়ান্ট অ্যাপলও দীর্ঘদিন ধরে অ্যাপ সাইডলোডিংয়ের বিরোধিতা করে আসছে। তাই আইফোনে কেবল তাদের নিজস্ব অ্যাপ স্টোর ছাড়া বাইরে থেকে অ্যাপ ইনস্টল করা যায় না। পিচাই এর মন্তব্য অ্যাপলের এ বিষয়ে অবস্থানের সঙ্গে মিলে যায়।

গুগল ও অ্যাপলের মতো প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো জানে সাইডলোডিংয়ের মাধ্যমে প্লে স্টোর বা অ্যাপ স্টোর নির্ধারিত ৩০ ফি এড়ানো যায়। এ কারণেই এপিক গেমসের মতো গেম কোম্পানিগুলো প্লে স্টোর বা অ্যাপ স্টোর পরিবর্তে সরাসরি অ্যাপ তাদের নিজস্ব ওয়েবসাইট থেকে সরবরাহ করে থাকে।

বরগুনার আলো