• বুধবার ২১ ফেব্রুয়ারি ২০২৪ ||

  • ফাল্গুন ৮ ১৪৩০

  • || ১০ শা'বান ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
অশিক্ষার অন্ধকারে কেউ থাকবে না: প্রধানমন্ত্রী একুশ মাথা নত না করতে শেখায়: প্রধানমন্ত্রী একুশে পদক তুলে দিলেন প্রধানমন্ত্রী মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস আগামীকাল মিউনিখ সম্মেলনে শেখ হাসিনাকে নিমন্ত্রণ বাংলাদেশের গুরুত্ব বুঝায় গুণীজনদের সম্মাননা ভবিষ্যৎ প্রজন্মকে অনুপ্রাণিত করবে : রাষ্ট্রপতি একুশে পদকপ্রাপ্তদের অনুসরণ করে তরুণরা সোনার বাংলা বিনির্মাণ করবে আজ একুশে পদক তুলে দেবেন প্রধানমন্ত্রী মিউনিখ নিরাপত্তা সম্মেলনে যোগদান শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী মিউনিখ সফর শেষে ঢাকার পথে প্রধানমন্ত্রী বরই খেয়ে দুই শিশুর মৃত্যু, কারণ অনুসন্ধান করবে আইইডিসিআর দেশের বিরুদ্ধে ষড়যন্ত্রের উপযুক্ত জবাব দিন: প্রধানমন্ত্রী গাজায় যা ঘটছে তা গণহত্যা: শেখ হাসিনা প্রধানমন্ত্রীর সঙ্গে ভারতের পররাষ্ট্রমন্ত্রীর সাক্ষাৎ নেদারল্যান্ডস, যুক্তরাজ্য, আজারবাইজান থেকে বড় বিনিয়োগ আহ্বান জার্মান চ্যান্সেলরের সঙ্গে প্রধানমন্ত্রীর বৈঠক শান্তি ফর্মুলা বাস্তবায়নে শেখ হাসিনার সহযোগিতা চাইলেন জেলেনস্কি কাতারের প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক করেছেন শেখ হাসিনা কিছু খুচরো দল তিড়িং বিড়িং করে লাফাচ্ছে: শেখ হাসিনা মিউনিখ নিরাপত্তা সম্মেলনে প্রধানমন্ত্রীকে বিশ্বনেতাদের অভিনন্দন

যেসব ফোনে থাকবে না গুগলের ক্যালেন্ডার

বরগুনার আলো

প্রকাশিত: ৫ ডিসেম্বর ২০২৩  

গুগলের জনপ্রিয় ফিচার ক্যালেন্ডার। যা সব স্মার্টফোনেই থাকে। অ্যান্ড্রয়েড হোক বা আইফোন, কম্পিউটার হোক বা মোবাইল সর্বত্রই ডেট শিডিউল করা থেকে ম্যানেজ, সবক্ষেত্রেই গুগল ক্যালেন্ডারের বিকল্প কিছু হয় না। তবে এবার অনেক ফোন থেকেই এই অ্যাপ সরিয়ে নিচ্ছে গুগল।

সিকিওরিটির কথা মাথায় রেখেই এমনতর পরিবর্তন করা হচ্ছে। পুরোনো অ্যান্ড্রয়েড ভার্সনের ফোনগুলো আর রেগুলার আপডেট পাবে না। বিশেষ করে কোনো সিকিওরিটি আপডেট তো আর পাবেই না। ফলে সিস্টেমে গলদ দেখা দিলে সাইবার হানা হতে পারে এবং ডেটা লসের মতো ঘটনা ঘটতে পারে। সেই জায়গায় নতুন অ্যান্ড্রয়েড ডিভাইসগুলো সিকিওরিটি থেকে শুরু করে যাবতীয় সব সিস্টেম আপডেটই পাবে।

গুগল ক্যালেন্ডার অ্যাপের (ভি ২০২৩.৪৬.০-৫৮১৭৯২৬৯৯-রিলিজ) একেবারে নতুন ভার্সনটিতে একটি ফ্ল্যাগ দেখানো হচ্ছে। সেখানে লেখা হয়েছে, ‘আনসাপোর্টেড অপারেটিং সিস্টেম_এনাবলড’। এখান থেকে একটা বিষয়ে বোঝা যাচ্ছে যে, আউটডেটেড অপারেটিং সিস্টেমগুলো (অ্যান্ড্রয়েড ৭.১ বা তার নিচে) থেকে অ্যান্ড্রয়েড ওরিয়ো (৮.০) বা তার পরবর্তী ভার্সনে আপডেট না করিয়ে নিলে আর গুগল ক্যালেন্ডার অ্যাপ ব্যবহার করা যাবে না।

এই ধরনের সমস্যা যে সব ব্যবহারকারীরা পড়েছেন, তাদের সবার প্রথমেই সফটওয়্যার আপডেট করে নিতে হবে। এই মুহূর্তে তাদের মোবাইলে যে ক্যালেন্ডার অ্যাপটি রয়েছে, সেটিতে গিয়ে অটো আপডেট বা পুরোনো ভার্সন ইনস্টল বন্ধ করে রাখতে পারেন।

এছাড়া ডিভাইসটিকে অ্যান্ড্রয়েড ৮ ওরিয়ো বা তার পরবর্তী অ্যান্ড্রয়েড ভার্সনে আপডেট করে নিলেই গুগল ক্যালেন্ডার অ্যাপ ব্যবহার করতে পারবেন।

বরগুনার আলো