• বুধবার ২১ ফেব্রুয়ারি ২০২৪ ||

  • ফাল্গুন ৮ ১৪৩০

  • || ১০ শা'বান ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
অশিক্ষার অন্ধকারে কেউ থাকবে না: প্রধানমন্ত্রী একুশ মাথা নত না করতে শেখায়: প্রধানমন্ত্রী একুশে পদক তুলে দিলেন প্রধানমন্ত্রী মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস আগামীকাল মিউনিখ সম্মেলনে শেখ হাসিনাকে নিমন্ত্রণ বাংলাদেশের গুরুত্ব বুঝায় গুণীজনদের সম্মাননা ভবিষ্যৎ প্রজন্মকে অনুপ্রাণিত করবে : রাষ্ট্রপতি একুশে পদকপ্রাপ্তদের অনুসরণ করে তরুণরা সোনার বাংলা বিনির্মাণ করবে আজ একুশে পদক তুলে দেবেন প্রধানমন্ত্রী মিউনিখ নিরাপত্তা সম্মেলনে যোগদান শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী মিউনিখ সফর শেষে ঢাকার পথে প্রধানমন্ত্রী বরই খেয়ে দুই শিশুর মৃত্যু, কারণ অনুসন্ধান করবে আইইডিসিআর দেশের বিরুদ্ধে ষড়যন্ত্রের উপযুক্ত জবাব দিন: প্রধানমন্ত্রী গাজায় যা ঘটছে তা গণহত্যা: শেখ হাসিনা প্রধানমন্ত্রীর সঙ্গে ভারতের পররাষ্ট্রমন্ত্রীর সাক্ষাৎ নেদারল্যান্ডস, যুক্তরাজ্য, আজারবাইজান থেকে বড় বিনিয়োগ আহ্বান জার্মান চ্যান্সেলরের সঙ্গে প্রধানমন্ত্রীর বৈঠক শান্তি ফর্মুলা বাস্তবায়নে শেখ হাসিনার সহযোগিতা চাইলেন জেলেনস্কি কাতারের প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক করেছেন শেখ হাসিনা কিছু খুচরো দল তিড়িং বিড়িং করে লাফাচ্ছে: শেখ হাসিনা মিউনিখ নিরাপত্তা সম্মেলনে প্রধানমন্ত্রীকে বিশ্বনেতাদের অভিনন্দন

যেভাবে বুঝবেন ডার্ক ওয়েবে আপনার নাম-ঠিকানা থাকলে

বরগুনার আলো

প্রকাশিত: ৮ ডিসেম্বর ২০২৩  

ডার্ক ওয়েব হলো ওয়ার্ল্ড ওয়াইড ওয়েবের একটি অংশ যা ডার্ক নেটে বিদ্যমান। দৈনন্দিন জীবনে ব্যবহৃত ইন্টারনেটের ৫ থেকে ৬ শতাংশ জুড়ে ডার্ক নেটের ব্যাপ্তি। উন্মুক্ত ইন্টারনেট ব্যবহারকারীদের কাছে এটি এক প্রকার লুকায়িত নেটওয়ার্ক। এতে প্রবেশ করতে নির্দিষ্ট সফটওয়্যার, কনফিগারেশন বা অনুমোদনের প্রয়োজন হয়।

হ্যাকারদের আনাগোনাই এখানে বেশি। যারা সাধারণ মানুষ থেকে শুরু করে বিখ্যাত ব্যক্তিদের ব্যক্তিগত তথ্য কেনা বেচা করে। তবে আপনি কোনো গুরুত্বপূর্ণ ব্যক্তি না হলেও হ্যাকাররা আপনার তথ্য এখানে বিক্রি করতে পারে। আপনি কখন কোথায় কি দেখছেন আপনার মোবাইল ফোন বা অন্যান্য ডিভাইস থেকে তা সবই তারা হ্যাক করে নিচ্ছে। এগুলো অসাধু কাজে ব্যবহার করা হচ্ছে পরবর্তিতে।

ডার্ক ওয়েবে যদি কোনো তথ্য আপলোড হয়ে যায় তা জানবেন কীভাবে? এজন্য আপনাকে বিশেষ রিপোর্ট বানিয়ে দেবে গুগল। কিছুদিন আগেই মার্কিন যুক্তরাষ্ট্রে এই ফিচার লঞ্চ করেছিল গুগল। যার ফলে অনলাইনে আপনার সুরক্ষা আরও মজবুত হবে। কোনো ইউজারের তথ্য যদি ডার্ক ওয়েবে থাকে তাহলে স্ক্যান করে আপনাকে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার পরামর্শ দেবে গুগল।

গুগল ওয়ান সাবস্ক্রাইবাদের অতিরিক্ত সুবিধা দেওয়া হলেও সব ইউজাররাই এই ফিচার ব্যবহার করতে পারবেন। জেনে নিন কীভাবে ব্যবহার করবেন-

>> স্ক্যান করার জন্য প্রথমে যেতে হবে onegoogle.com ওয়েবসাইটে।
>> এখানে থাকবে একটি ‘ডার্ক ওয়েব রিপোর্ট’ নামে অপশন, তারপর ট্রাই নাউ অপশনে ক্লিক করতে হবে।
>> এবার রান স্ক্রিন অপশনে ক্লিক করতে হবে।

আপনার ব্যক্তিগত তথ্য যদি ডার্ক ওয়েবে থাকে সঙ্গে সঙ্গে তার নোটিফিকেশন পাঠাবে গুগল এবং প্রয়োজনে কী কী পদক্ষেপ তা জানিয়ে দেবে কোম্পানি। তবে এই সুবিধার জন্য গুগল ওয়ান সাবস্ক্রাইব করতে হবে ইউজারদের।

>> এজন্য যেতে হবে গুগল ওয়ান ওয়েবপেজে।
>> তারপর ডার্ক ওয়েব রিপোর্ট সেকশনে ট্যাপ করে সেট-আপ অপশনে ক্লিক করতে হবে।
>> পরবর্তী পেজে কী কী ডেটা আপনি মনিটর করতে চান যেমন নাম, জন্মতারিখ, ফোন নম্বর ইত্যাদি সিলেক্ট করতে হবে।
>> তারপর একটি মনিটরিং প্রোফাইল তৈরি করতে হবে।
>> এবার ডান অপশনে ক্লিক করলেই নোটিফিকেশন পাবেন আপনি।

বরগুনার আলো