• শুক্রবার ১৯ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ৩ ১৪৩১

  • || ১১ মুহররম ১৪৪৬

বরগুনার আলো
ব্রেকিং:
তিন দিনের রাষ্ট্রীয় সফরে ২১ জুলাই স্পেন যাবেন প্রধানমন্ত্রী আমার বিশ্বাস শিক্ষার্থীরা আদালতে ন্যায়বিচারই পাবে: প্রধানমন্ত্রী কোটা সংস্কার আন্দোলনে প্রাণহানি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করা হবে মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন আশুরার মর্মবাণী ধারণ করে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার আহ্বান মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ ‘চীন কিছু দেয়নি, ভারতের সঙ্গে গোলামি চুক্তি’ বলা মানসিক অসুস্থতা দেশের অর্থনীতি এখন যথেষ্ট শক্তিশালী : প্রধানমন্ত্রী আওয়ামী লীগ সরকার ব্যবসাবান্ধব সরকার ফুটবলের উন্নয়নে সহযোগিতা অব্যাহত রাখবে সরকার যথাযথ প্রশিক্ষণের মাধ্যমে বিশ্বমানের খেলোয়াড় তৈরি করুন চীন সফর নিয়ে সংবাদ সম্মেলনে আসছেন প্রধানমন্ত্রী টেকসই উন্নয়নে পরিকল্পিত ও দক্ষ জনসংখ্যার গুরুত্ব অপরিসীম বাংলাদেশে আরো বিনিয়োগ করতে চায় চীন: শি জিনপিং চীন সফর শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী চীন সফর সংক্ষিপ্ত করে আজ দেশে ফিরছেন প্রধানমন্ত্রী

যেভাবে বুঝবেন ডার্ক ওয়েবে আপনার নাম-ঠিকানা থাকলে

বরগুনার আলো

প্রকাশিত: ৮ ডিসেম্বর ২০২৩  

ডার্ক ওয়েব হলো ওয়ার্ল্ড ওয়াইড ওয়েবের একটি অংশ যা ডার্ক নেটে বিদ্যমান। দৈনন্দিন জীবনে ব্যবহৃত ইন্টারনেটের ৫ থেকে ৬ শতাংশ জুড়ে ডার্ক নেটের ব্যাপ্তি। উন্মুক্ত ইন্টারনেট ব্যবহারকারীদের কাছে এটি এক প্রকার লুকায়িত নেটওয়ার্ক। এতে প্রবেশ করতে নির্দিষ্ট সফটওয়্যার, কনফিগারেশন বা অনুমোদনের প্রয়োজন হয়।

হ্যাকারদের আনাগোনাই এখানে বেশি। যারা সাধারণ মানুষ থেকে শুরু করে বিখ্যাত ব্যক্তিদের ব্যক্তিগত তথ্য কেনা বেচা করে। তবে আপনি কোনো গুরুত্বপূর্ণ ব্যক্তি না হলেও হ্যাকাররা আপনার তথ্য এখানে বিক্রি করতে পারে। আপনি কখন কোথায় কি দেখছেন আপনার মোবাইল ফোন বা অন্যান্য ডিভাইস থেকে তা সবই তারা হ্যাক করে নিচ্ছে। এগুলো অসাধু কাজে ব্যবহার করা হচ্ছে পরবর্তিতে।

ডার্ক ওয়েবে যদি কোনো তথ্য আপলোড হয়ে যায় তা জানবেন কীভাবে? এজন্য আপনাকে বিশেষ রিপোর্ট বানিয়ে দেবে গুগল। কিছুদিন আগেই মার্কিন যুক্তরাষ্ট্রে এই ফিচার লঞ্চ করেছিল গুগল। যার ফলে অনলাইনে আপনার সুরক্ষা আরও মজবুত হবে। কোনো ইউজারের তথ্য যদি ডার্ক ওয়েবে থাকে তাহলে স্ক্যান করে আপনাকে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার পরামর্শ দেবে গুগল।

গুগল ওয়ান সাবস্ক্রাইবাদের অতিরিক্ত সুবিধা দেওয়া হলেও সব ইউজাররাই এই ফিচার ব্যবহার করতে পারবেন। জেনে নিন কীভাবে ব্যবহার করবেন-

>> স্ক্যান করার জন্য প্রথমে যেতে হবে onegoogle.com ওয়েবসাইটে।
>> এখানে থাকবে একটি ‘ডার্ক ওয়েব রিপোর্ট’ নামে অপশন, তারপর ট্রাই নাউ অপশনে ক্লিক করতে হবে।
>> এবার রান স্ক্রিন অপশনে ক্লিক করতে হবে।

আপনার ব্যক্তিগত তথ্য যদি ডার্ক ওয়েবে থাকে সঙ্গে সঙ্গে তার নোটিফিকেশন পাঠাবে গুগল এবং প্রয়োজনে কী কী পদক্ষেপ তা জানিয়ে দেবে কোম্পানি। তবে এই সুবিধার জন্য গুগল ওয়ান সাবস্ক্রাইব করতে হবে ইউজারদের।

>> এজন্য যেতে হবে গুগল ওয়ান ওয়েবপেজে।
>> তারপর ডার্ক ওয়েব রিপোর্ট সেকশনে ট্যাপ করে সেট-আপ অপশনে ক্লিক করতে হবে।
>> পরবর্তী পেজে কী কী ডেটা আপনি মনিটর করতে চান যেমন নাম, জন্মতারিখ, ফোন নম্বর ইত্যাদি সিলেক্ট করতে হবে।
>> তারপর একটি মনিটরিং প্রোফাইল তৈরি করতে হবে।
>> এবার ডান অপশনে ক্লিক করলেই নোটিফিকেশন পাবেন আপনি।

বরগুনার আলো