• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

চার ম্যাচ জিতলেই র‍্যাংকিংয়ের পাঁচে বাংলাদেশ

বরগুনার আলো

প্রকাশিত: ১ সেপ্টেম্বর ২০২১  

দুয়ারে কড়া নাড়ছে টি-টোয়েন্টি বিশ্বকাপ। আর মাস দেড়েক পরই কুড়ি ওভারের শ্রেষ্ঠত্বের লড়াইয়ে নামবে ১৬টি দেশ। তার আগে আজ থেকে শুরু হচ্ছে বাংলাদেশ ক্রিকেট দলের সবশেষ দ্বিপাক্ষিক সিরিজ। যেখানে নিউজিল্যান্ডের বিপক্ষে পাঁচটি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে টাইগাররা।

আগস্টে অস্ট্রেলিয়ার বিপক্ষে পাঁচ ম্যাচের সিরিজে ৪-১ ব্যবধানে জিতেছিল মাহমুদউল্লাহ রিয়াদের দল। তাই এবার নিউজিল্যান্ডের বিপক্ষেও প্রত্যাশার পারদ বেশ উঁচুতে। কাগজে-কলমে শক্তির বিচারেও সেই অস্ট্রেলিয়ার চেয়ে পিছিয়ে বাংলাদেশ সফরে আসা বর্তমান কিউই দলটি।

গত মাসে বাংলাদেশ সফরে আসা ৯ ক্রিকেটারকে নিজেদের বিশ্বকাপ স্কোয়াডে রেখেছে অস্ট্রেলিয়া ক্রিকেট দল। অন্যদিকে বিশ্বকাপ স্কোয়াডে থাকা একজন খেলোয়াড়কেও বাংলাদেশ সফরে পাঠায়নি নিউজিল্যান্ড। মোটামুটি এক অনভিজ্ঞ দল নিয়েই টি-টোয়েন্টি সিরিজটি খেলতে এসেছে তারা।

তাই অস্ট্রেলিয়াকে ৪-১ ব্যবধানে হারানোয় এবার নিউজিল্যান্ডের বিপক্ষে প্রত্যাশা ৫-০’তে হোয়াইটওয়াশ করার। আর তা করতে পারলে আইসিসি টি-টোয়েন্টি র‍্যাংকিংয়েও বড় লাফ দেবে বাংলাদেশ দল। পুরো সিরিজের সব ম্যাচ জিতলে পাঁচ ধাপ এগিয়ে র‍্যাংকিংয়ের পাঁচ নম্বরেই উঠে যাবে টাইগাররা।

সিরিজ শুরুর আগে ২৩৪ রেটিং নিয়ে দশ নম্বরে অবস্থান করছে বাংলাদেশ। অন্যদিকে ২৬৩ রেটিং নিয়ে তিন নম্বরে রয়েছে নিউজিল্যান্ড। বাংলাদেশ যদি ৫-০ ব্যবধানে জিততে পারে, তাহলে রেটিং বাড়বে ১৪ এবং ২৪৮ রেটিং নিয়ে তারা উঠে যাবে পাঁচ নম্বরে। এর ফলে কিউইদের রেটিং কমবে ১৩ এবং তারা নেমে যাবে চার নম্বরে।

র‍্যাংকিংয়ের পাঁচে ওঠার জন্য যে পাঁচ ম্যাচই জিততে হবে, এমনটাও নয়। বাংলাদেশ যদি ৪-১ ব্যবধানেও সিরিজটি জেতে, তাহলেও উঠতে পারবে পাঁচ নম্বরে। সেক্ষেত্রে শ্রীলঙ্কা ও দক্ষিণ আফ্রিকার মধ্যকার আসন্ন সিরিজটিতে জয়ী দলের নাম হতে হবে শ্রীলঙ্কা। তাহলে কমবে দক্ষিণ আফ্রিকার রেটিং এবং ২৪৪ রেটিং নিয়ে পাঁচ নম্বরে উঠবে বাংলাদেশ।

এই সিরিজে শুধুমাত্র একটি ম্যাচ জিতলে র‍্যাংকিংয়ে কোনো নড়চড় ঘটবে না বাংলাদেশ দলের। এছাড়া দুই ম্যাচ জিতলে বাংলাদেশ উঠে যাবে ৮ নম্বরে আর তিন ম্যাচ জিতলে টাইগারদের অবস্থান হবে ষষ্ঠ। অর্থাৎ ন্যুনতম ৩-২ ব্যবধানে সিরিজটি জিতে নিতে পারলেও র‍্যাংকিংয়ে ৪ ধাপ এগিয়ে যাবে টাইগাররা।

বরগুনার আলো