• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

ওমানে লিটন-নাঈম-সোহানের ব্যাটে রানের ফুলঝুরি

বরগুনার আলো

প্রকাশিত: ৯ অক্টোবর ২০২১  

ঘরের মাটিতে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড সিরিজে বাংলাদেশের ব্যাটারদের ব্যাটে যেন রানখরা চলছিল। অবশেষে ওমানে গিয়ে তাদের সেই খরা কাটলো। সেখানকার স্পোর্টিং উইকেটে রীতিমত রান উৎসব করলেন নাঈম শেখ, লিটন দাস, নুরুল হাসান সোহানরা। পরে ম্যাচে ৬০ রানের বড় জয়ের দেখাও পেয়েছেন তারা।

শুক্রবার ওমান 'এ' দলের বিপক্ষে একটি আনঅফিসিয়াল প্রস্তুতি ম্যাচ খেলেছে বাংলাদেশ একাদশ। এই ম্যাচে বাংলাদেশ দলের নেতৃত্বে ছিলেন লিটন কুমার দাস। ব্যাট হাতে সামনে থেকেই নেতৃত্ব দিয়েছেন এই ওপেনার।  

নিয়মিত অধিনায়ক মাহমুদউল্লাহ পিঠের সমস্যার কারণে এই ম্যাচে খেলেননি। এছাড়া আইপিএলের কারণে অনুপস্থিত ছিলেন সাকিব আল হাসান আর মোস্তাফিজুর রহমান। বিশ্বকাপ স্কোয়াড থেকে এই প্রস্তুতি ম্যাচের একাদশে ছিলেন না তাসকিন আহমেদও। অন্যদিকে ওমান 'এ' দলকে নেতৃত্ব দিয়েছেন দুটি ওয়ানডে ও ২৮টি টি-টোয়েন্টি খেলা অলরাউন্ডার আমির কালিম।

ওমানের আল আমেরাত ক্রিকেট স্টেডিয়ামে টস হেরে ব্যাটিংয়ে নেমে বাংলাদেশকে উড়ন্ত সূচনা এনে দেন লিটন ও নাঈম। দুজনে মিলে ১১.২ ওভারে গড়েন ১০২ রানের জুটি। শ্রীবাস্তবার বলে ৩৩ বলে ৬ চার ১ ছক্কায় ৫৩ রান করা লিটনের বিদায়ে এই জুটির অবসান হয়। ৩২ বলে ফিফটি করা লিটন ব্যাট করেছেন ১৬০.৬০ স্ট্রাইক রেটে। তিনে ব্যাট করতে নেমে সৌম্য সরকার বেশিদূর যেতে পারেননি। ৭ বলে ৮ রান করে আউট হয়ে গেছেন।

সৌম্যের পর কোনো রান না করেই বিদায় নেন অভিজ্ঞ ব্যাটার মুশফিকুর রহিম। ব্যর্থ হয়েছেন আফিফ হোসেনও। কিন্তু অন্যপ্রান্তে ঠিকই দারুণ ব্যাটিং চালিয়ে যান নাঈম। ৫৩ বলে ৩ চার ও ২ ছক্কায় ৬৩ রান করে রিটায়ার্ড হার্ট হয়ে ড্রেসিং রুমে ফেরেন তিনি। কিন্তু এরপর রীতিমত ঝড় তোলেন নুরুল হাসান ও শামিম হোসেন। মাত্র ১৫ বলে অপরাজিত ৪৯ রান করেন সোহান। তার ইনিংসে কোনো চার নেই, ছক্কা ৭টি! আর শামিম ১০ বলে করেন ১৯ রান। ১ চার ও ২ ছক্কায় ছোট কিন্তু গুরুত্বপূর্ণ ইনিংস খেলে অপরাজিত থাকেন তিনিও।  

জবাব দিতে নেমে নাসুম আহমেদ, শরিফুল ইসলাম ও মোহাম্মদ সাইফউদ্দিনের বোলিং তোপে ৯ উইকেট হারিয়ে ১৪৭ রান তুলতে পারে ওমান 'এ' দল। স্বাগতিকদের ব্যাটারদের মধ্যে সর্বোচ্চ ৪৩ রান করেন শোয়েব খান। আর শেষদিকে রফিউল্লাহ ১৪ বলে ৩১ রানের ঝড়ো ইনিংস খেলেন। মাঝে মেহরান খান ও রৌফ আতাউল্লাহ দুজনেই ১৯ রান করেন।  

বল হাতে ৪ ওভারে ৩০ রান খরচে ৩ উইকেট নিয়েছেন শরিফুল। ৪ ওভারে মাত্র ১৭ রান খরচে ২ উইকেট ঝুলিতে পুরেছেন সাইফউদ্দিন। এছাড়া নাসুম, মেহেদী হাসান এবং আফিফ হোসেন ১টি করে উইকেট তুলে নিয়েছেন। তবে সৌম্য সরকার ৩ ওভারে ৩৫ রান খরচ করলেও উইকেটের দেখা পাননি।

এরপর দুটি অফিসিয়াল বিশ্বকাপ প্রস্তুতি ম্যাচ খেলতে সংযুক্ত আরব আমিরাতে যাবে বাংলাদেশ দল। আয়ারল্যান্ড ও শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচ দুটি হবে মঙ্গলবার ও বৃহস্পতিবার।

বরগুনার আলো