• সোমবার   ২৪ জানুয়ারি ২০২২ ||

  • মাঘ ১১ ১৪২৮

  • || ১৯ জমাদিউস সানি ১৪৪৩

বরগুনার আলো
ব্রেকিং:
গণঅভ্যুত্থানের চেতনায় সমৃদ্ধ দেশ গঠনের আহ্বান রাষ্ট্রপতির করোনায় ভয়াবহ কিছু হবে না: অর্থমন্ত্রী শহীদ আসাদ গণতন্ত্রপ্রেমী মানুষের মাঝে স্মরণীয় হয়ে থাকবেন গণতন্ত্রের ইতিহাসে শহীদ আসাদ দিবস একটি অবিস্মরণীয় দিন শহীদ আসাদ দিবস আজ ‘বাংলাদেশকে আর কেউ অবহেলা করতে পারবে না’ সার্বভৌমত্বের ওপর আঘাত এলে চুপ থাকবে না বাংলাদেশ: প্রধানমন্ত্রী স্বচ্ছতা ও জবাবদিহিতার সংস্কৃতি গড়তে ডিসিদের প্রতি নির্দেশ ভয়-লোভের ঊর্ধ্বে থাকুন, ডিসিদের প্রধানমন্ত্রী ডিসিদের প্রতি প্রধানমন্ত্রীর ২৪ দফা নির্দেশনা ‘শহিদ ও মুক্তিযোদ্ধা পরিবার ভিক্ষা করবে আমি দেখতে চাই না’ ওমিক্রনে মৃত্যু বাড়ছে, সচেতন থাকার নির্দেশ প্রধানমন্ত্রীর সেবা নিতে এসে মানুষ যেন হয়রানির শিকার না হন: প্রধানমন্ত্রী তৃণমূলের মানুষের জীবনমান উন্নত করতে হবে: প্রধানমন্ত্রী ইসির সক্ষমতা বাড়ানোর প্রস্তাব আওয়ামী লীগের সংবিধান অনুযায়ী নির্বাচন কমিশন গঠনে গুরুত্ব আরোপ রাষ্ট্রপতির ইসি গঠনে আইনের খসড়া অনুমোদন মন্ত্রিসভায় জঙ্গিবাদ নির্মূলে ঐক্যবদ্ধ হয়ে কাজ করার আহ্বান রাষ্ট্রপতির নৌকায় ভোট দিয়েই রংপুর মঙ্গামুক্ত: প্রধানমন্ত্রী আর যেন কখনও মঙ্গা দেখা না দেয়: প্রধানমন্ত্রী

তৃতীয় দিনেই ইনিংস ব্যবধানে হারল বাংলাদেশ

বরগুনার আলো

প্রকাশিত: ১১ জানুয়ারি ২০২২  

শেষ পর্যন্ত লিটন দাসের শতকও থামাতে পারল না বাংলাদেশের ইনিংস পরাজয়। ফলোঅনে পড়ে দ্বিতীয় ইনিংসে ২৭৮ রানে অলআউট হয় বাংলাদেশ। ফলে দ্বিতীয় টেস্টে ইনিংস ও ১১৭ রানে পরাজিত হলো বাংলাদেশ। নিউজিল্যান্ডের বিপক্ষে দ্বিতীয়

এদিকে সবাইকে অবাক করে নিজের শেষ টেস্টে বোলিং করেন রস টেইলর। আর সরনিও শেষ টেস্টে উইকেটও পান তৃতীয় বলেই। শরিফুলকে আউট করে টেস্ট ক্রিকেটের ইতি টানলেন টেইলর।

এদিকে ফলোঅনে পড়ে দ্বিতীয়বার ব্যাটিংয়ে নেমেও বিপর্যয়ে পড়েছিল বাংলাদেশ। তবে একপ্রান্ত আগলে রেখে খেলতে থাকেন লিটন দাস। দ্বিতীয় ইনিংসেও যেখানে সবাই ব্যর্থ, সেখানে নিজের দ্বিতীয় টেস্ট সেঞ্চুরি তুলে ফেলেন তিনি। তবে শতক করে বেশিক্ষণ টিকতে পারেননি লিটন। ১০২ রানে জেমিসনের বলে কাঁটা পড়েন লিটন।

এদিকে তৃতীয় দিনের শুরুতে ওপেনার সাদমান এবং নাজমুলকে হারানোর পর দেখে শুনে খেলছিলেন টাইগার অধিনায়ক মুমিনুল হক এবং মোহাম্মদ নাঈম। তবে তারাও বেশিক্ষণ ক্রিজে টিকতে পারেননি। আর প্রথম ইনিংসে ফিফটি হাঁকানো ইয়াসিরও ফিরে যান মাত্র ২ রান করেই। এরপর শত রানের জুটি গড়ে দলের হাল ধরেন লিটন ও নুরুল। তবে নুরুল আউট হলে একসময় একাই লড়ে যান লিটন। তবে লিটন যখন শতক করে আউট হওয়ার পর প্যাভিলিয়নে ফেরেন, তখনই শেষ হয় যায় সব আশা। আর তারপর ইনিংস পরাজয় আর এড়াতে পারেনি বাংলাদেশ। 

৩৯৫ রানে পিছিয়ে থাকায় যেখানে ইনিংস মেরামতই মূল লক্ষ্য সেখানে তৃতীয় দিনের লাঞ্চ বিরতি পর্যন্ত ২ উইকেট হারিয়ে ৭৪ রান তুলতে পেরেছিল সফরকারীরা।

হ্যাগলি ওভালে দ্বিতীয় দিন শেষে ১২৬ রানে অলআউট হয়ে ফলোঅনে পড়ে বাংলাদেশ। নিউজিল্যান্ডের প্রথম ইনিংস থেকে বাংলাদেশ পিছিয়ে ছিল ৩৯৫ রানে। ফলোঅনে নেমে দ্বিতীয় ইনিংসেও স্বস্তি এনে দিতে পারেনি ওপেনাররা। তবে প্রায় ঘণ্টাখানেক প্রতিরোধ গড়ে কিউইদের হতাশ করতে পেরেছে সাদমান ইসলাম ও নাঈম জুটি।

কিন্তু দলীয় স্কোর যখন ২৭ তখনই বিপদ ডেকে আনেন সাদমান। ১৪তম ওভারে কাইল জেমিসনের লেগ স্টাম্পের বাইরের বল ছেড়ে দিলেও দিতে পারতেন। কিন্তু অলস ভঙ্গিতে খেলতে গিয়ে টম ব্লান্ডেলের অসাধারণ এক ক্যাচে পরিণত হন তিনি।

প্রায় ঘণ্টা খানেক ক্রিজে পড়ে থাকলেও বামহাতি এই ব্যাটার সাজঘরে ফিরেছেন ৪৮ বলে ২১ রান করে। তার ২১ রানের ইনিংসে ছিল ৩টি চার। প্রথম ইনিংসেও ব্যর্থ হওয়া সাদমান করতে পেরেছিলেন মাত্র ৭ রান। কিন্তু নিল ওয়াগনারের শর্ট ডেলিভারিতে আর শেষ রক্ষা হয়নি শান্তর। ৩৬ বলে ২৯ রান করেন তিনি।

এদিকে সবশেষ ৩ টেস্টের মধ্যে এ নিয়ে দ্বিতীয়বার ফলোঅনে পড়ে বাংলাদেশ। সর্বশেষ পাকিস্তানের বিপক্ষে সিরিজের দ্বিতীয় টেস্টে ইনিংস ব্যবধানে হেরেছিল তারা।

বরগুনার আলো