• শনিবার   ২১ মে ২০২২ ||

  • জ্যৈষ্ঠ ৭ ১৪২৯

  • || ১৮ শাওয়াল ১৪৪৩

বরগুনার আলো
ব্রেকিং:
রূপপুর মেটাবে বিদ্যুতের চাহিদা, দেবে লাভও দ্রব্যমূল্য নিয়ে ৩ দিনের মধ্যে প্রতিবেদন দিতে নির্দেশ বৈশ্বিক সংকট মোকাবিলায় প্রধানমন্ত্রীর ৪ দফা প্রস্তাব পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র পরিবেশবান্ধব: প্রধানমন্ত্রী খালেদাকে পদ্মায় ফেলতে আর ইউনূসকে চুবিয়ে তুলতে বললেন শেখ হাসিনা কক্সবাজার হবে আন্তর্জাতিক বিমান চলাচলের রিফুয়েলিং পয়েন্ট কক্সবাজারে যত্রতত্র স্থাপনা নির্মাণ না করার নির্দেশ প্রধানমন্ত্রী কক্সবাজারে কউক’র নতুন ভবনের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী পদ্মা সেতুর টোল নির্ধারণ করে প্রজ্ঞাপন জারি আওয়ামী লীগ সরকার আছে বলেই সবকিছু নিয়ন্ত্রণ করতে পারছে- প্রধানমন্ত্রী ওপেনিংয়ে চতুর্থ সেরা জুটি গড়ে ফিরলেন জয়, তামিমের সেঞ্চুরি নিত্যপণ্যের দাম কেন চড়া, জানালেন প্রধানমন্ত্রী স্বদেশ প্রত্যাবর্তন: শেখ হাসিনা দেশের মানুষের শেষ ভরসাস্থল শেখ হাসিনা বাঙালি জাতির নিরাপদ আশ্রয়স্থল শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন ইতিহাসে মাইলফলক: রাষ্ট্রপতি চার দশকেরও বেশি সময় শেখ হাসিনার সফল নেতৃত্বে আ.লীগ উৎপাদন বাড়ানোর পাশাপাশি খাদ্য সাশ্রয় করুন: প্রধানমন্ত্রী সবাই স্বাধীনভাবে সরকারের সমালোচনা করতে পারে: প্রধানমন্ত্রী টাকা অপচয় করা যাবে না: প্রধানমন্ত্রী ‌ঢাকায় বসে সমালোচনা না করে গ্রামে ঘুরে আসুন

২৪ বছর অপেক্ষার পরও শঙ্কায় পাকিস্তান

বরগুনার আলো

প্রকাশিত: ২৬ জানুয়ারি ২০২২  

অস্ট্রেলিয়া আসছে। গত ২৪ বছরে প্রথমবার অসিদের পাকিস্তান সফর নিয়ে ভীষণ রোমাঞ্চিত দেশটির ক্রিকেট সমর্থকরা। কিন্তু সেই রোমাঞ্চে জল ঢেলে দিতে পারে অস্ট্রেলিয়া।

বুধবার দেশটির ‘সিডনি মর্নিং হেরাল্ড-এর এক প্রতিবেদনে এসেছে, লাহোরে সম্প্রতি সন্ত্রাসী আক্রমণের পর অস্ট্রেলিয়ান ক্রিকেটাররা পাকিস্তান সফর নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন।

অস্ট্রেলিয়া দলের ঘনিষ্ট একটি সূত্র গণমাধ্যমটিকে বলেছে, ‘আমরা এটা (পাকিস্তান সফর) নিয়ে সবাই খুবই উদ্বিগ্ন।’

পাকিস্তানে পূর্ণাঙ্গ সফর করার কথা রয়েছে অস্ট্রেলিয়ার। তিন টেস্ট, তিন ওয়ানডে আর একটি টি-টোয়েন্টির যে সফরটি শুরু হওয়ার কথা আগামী ৩ মার্চ।

নিরাপত্তা ইস্যু নিয়ে অস্ট্রেলিয়া দলের প্রধান নির্বাচক জর্জ বেইলি বলেছেন, ‘খুব, খুবই শক্তিশালী এবং পুঙ্খানুপুঙ্খ (বিশ্লেষণ করছি আমরা)। আমার বিশ্বাস দুই বোর্ড সফরটির কিছু ছোটখাটো ব্যাপার নিয়ে এখনও কাজ করছে। আনুষ্ঠানিক বিষয়গুলো ঠিকঠাক হয়ে গেলেই আমরা স্কোয়াড ঘোষণা করব।'

১৯৯৮ সালের পর নিরাপত্তা শঙ্কায় আর পাকিস্তান সফর করেনি অস্ট্রেলিয়া। গত ২৪ বছরে তারা পাকিস্তানের বিপক্ষে খেলেছে কেবল নিরপেক্ষ ভেন্যু সংযুক্ত আরব আমিরাতে।

তবে গত কয়েক বছরে অবস্থার কিছুটা পরিবর্তন হয়েছিল। বেশ কয়েকটি আন্তর্জাতিক দল পাকিস্তান সফর করে। এরই মধ্যে হঠাৎ গত সেপ্টেম্বরে নিউজিল্যান্ড নিরাপত্তার অজুহাত দেখিয়ে সফর বাতিল করে ফিরলে ফের ধাক্কা খায় পাকিস্তানের ক্রিকেট।

গত আগস্টে পাকিস্তানের প্রতিবেশি দেশ আফগানিস্তানে ক্ষমতা নিয়েছে তালিবান। এরপর পাকিস্তানের অভ্যন্তরীণ পরিস্থিতিও কিছুটা উত্তপ্ত হয়ে উঠেছে।

গত বৃহস্পতিবার লাহোরে এক মার্কেটে বোমা হামলায় ৩ জন নিহত এবং ২০ জনের বেশি মানুষ আহত হয়েছেন। বেলুচিস্তান প্রদেশের একটি উগ্রবাদী দল এই হামলার দায় স্বীকার করেছে বলে জানা গেছে।

বরগুনার আলো