• বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১০ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী

টি-টোয়েন্টি বিশ্বকাপের টিকিট কাটল যে ১৬ দল

বরগুনার আলো

প্রকাশিত: ১৬ জুলাই ২০২২  

অবশেষে অস্ট্রেলিয়ায় অনুষ্ঠেয় ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপে জায়গা করে নিল জিম্বাবুয়ে এবং নেদারল্যান্ডস। ১৫ জুলাই বৈশ্বিক বাছাইপর্বের ফাইনালে জায়গা করে নেয়ার মধ্য দিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের টিকিট কাটল দল দুটি। আর এর মধ্য দিয়েই নিশ্চিত হয়েছে আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের ১৬ দল।

২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপের আসরটি মূলত ২০২০ সালে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। তবে মহামারী করোনাভাইরাসের কারণে বাধ্য হয়ে অনাকাঙ্ক্ষিতভাবে পিছিয়ে নিতে হয়েছে বৈশ্বিক এই ক্রিকেট টুর্নামেন্টটি। এর আগে ২০২১ সালের বিশ্বকাপ আসর ভারতে অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও করোনা থেকে ক্রিকেটারদের সুরক্ষা দেয়ার জন্য দুবাইতে হয় সেই টুর্নামেন্ট।

যে টুর্নামেন্ট থেকে নিশ্চিত হয় অস্ট্রেলিয়া বিশ্বকাপের মূল পর্বের ৮টি দল। অবশ্য কেবল দুবাই বিশ্বকাপ নয়, এর জন্য নির্দিষ্ট সময়সীমার মধ্যে টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ে দলগুলোর অবস্থানও মাপকাঠি হিসেবে ধরা ছিল।

২০২১ সালের ১৫ নভেম্বর পর্যন্ত টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ের শীর্ষ আট দল সরাসরি অস্ট্রেলিয়া বিশ্বকাপের সুপার টুয়েলভ খেলার যোগ্যতা অর্জন করে। এই ৮টি দল হল- স্বাগতিক অস্ট্রেলিয়া, আফগানিস্তান, বাংলাদেশ, ইংল্যান্ড, ভারত, পাকিস্তান, নিউজিল্যান্ড এবং দক্ষিণ আফ্রিকা।

এই দলগুলো ছাড়া সর্বশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলা শ্রীলঙ্কা, ওয়েস্ট ইন্ডিজ, নামিবিয়া এবং স্কটল্যান্ডও জায়গা করে নিয়েছে আসন্ন আসরের গ্রুপ স্টেজে। যাদের সঙ্গে পরবর্তীতে বৈশ্বিক বাছাইপর্ব পেরিয়ে যুক্ত হয়েছে আরও ৪টি দল।

যেখানে বৈশ্বিক বাছাইপর্ব ‘এ’ থেকে টি-টোয়েন্টি বিশ্বকাপে জায়গা করে নিয়েছে আয়ারল্যান্ড ও সংযুক্ত আরব আমিরাত। এছাড়া বৈশ্বিক বাছাইপর্ব ‘বি’ থেকে অস্ট্রেলিয়া বিশ্বকাপে জায়গা করে নিয়েছে জিম্বাবুয়ে এবং নেদারল্যান্ডস। 

এই বিশ্বকাপে জায়গা করে নেয়ার পথে বাছাইপর্ব থেকে ওমান, পাপুয়া নিউগিনি, নেপাল, সিঙ্গাপুর, জার্সি এবং যুক্তরাষ্ট্রের মতো দলগুলোকে পেছনে ফেলে এসেছে তারা।

এদিকে এবারের বিশ্বকাপে জায়গা করে নেয়ার মাধ্যমে দীর্ঘ ৭ বছরের অপেক্ষা কাটিয়ে আবারও বৈশ্বিক কোনো শিরোপার লড়াইয়ের মঞ্চে ফিরে এলো জিম্বাবুয়ে। 

এর আগে সর্বশেষ ২০১৫ সালের ওয়ানডে বিশ্বকাপে খেলেছিল আফ্রিকার এই দেশটি। এরপর ২০১৯ বিশ্বকাপ থেকে ছিটকে যায় তারা। পরবর্তীতে বোর্ড এবং সরকারের মধ্যকার ঝামেলার কারণে ক্রিকেট থেকেও নির্বাসিত হয় রোডেশিয়ানরা।

এদিকে বাছাইপর্ব থেকে আসা দুটি করে দল গ্রুপ স্টেজে অন্য দলগুলোর সঙ্গে যুক্ত হবে। অস্ট্রেলিয়া বিশ্বকাপের সুপার টুয়েলভের মূল পর্বের আগে হবে এই গ্রুপ স্টেজের খেলা। 

যেখানে গ্রুপ ‘এ’-তে নামিবিয়া, শ্রীলঙ্কা ও সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে জায়গা করে নেবে জিম্বাবুয়ে এবং নেদারল্যান্ডসের মধ্যকার ফাইনালে পরাজিত দল।

আর, গ্রুপ ‘বি’-তে ওয়েস্ট ইন্ডিজ, আয়ারল্যাড ও স্কটল্যান্ডের সঙ্গে যুক্ত হবে জিম্বাবুয়ে এবং নেদারল্যান্ডসের মধ্যকার জয়ী দল। 

গ্রুপ স্টেজে প্রতিটি দল নির্দিষ্ট গ্রুপের দলগুলো একে অপরের সঙ্গে একটি করে ম্যাচে মুখোমুখি হবে। সেখান থেকে প্রতি গ্রুপের শীর্ষ দুটি দল জায়গা করে নেবে সুপার টুয়েলভ নামক মূল পর্বে।

যেখানে ছয়টি করে দল নিয়ে আলাদা দুটি গ্রুপ করা হবে। ইতোমধ্যে একটি গ্রুপে স্বাগতিক অস্ট্রেলিয়ার সঙ্গে রয়েছে আফগানিস্তান, বাংলাদেশ এবং ইংল্যান্ড। যাদের সঙ্গে যুক্ত হবে আরও দুটি দল। 

আর অন্য গ্রুপে ভারত, নিউজিল্যান্ড, পাকিস্তান এবং দক্ষিণ আফ্রিকার সঙ্গে যুক্ত হবে গ্রুপ স্টেজ থেকে অপর দুটি দল।

আগামী ১৬ অক্টোবর শ্রীলঙ্কা ও নামিবিয়ার মধ্যকার ম্যাচ দিয়ে শুরু হবে অস্ট্রেলিয়া বিশ্বকাপের গ্রুপ স্টেজের খেলা। সেইসঙ্গে বেজে উঠবে আসন্ন এই টি-টোয়েন্টি বিশ্বকাপের দামামা। এরপর ২২ অক্টোবর থেকে শুরু হবে সুপার টুয়েলভ নামক মূল পর্বের খেলা।

সবমিলিয়ে ১৩ নভেম্বর পর্যন্ত চলবে এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপের খেলা। ওইদিন মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে ফাইনালের মধ্য দিয়ে পর্দা নামবে ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপের।

এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলবে যে ১৬টি দল: 
অস্ট্রেলিয়া, আফগানিস্তান, বাংলাদেশ, ইংল্যান্ড, ভারত, পাকিস্তান, নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা, ওয়েস্ট ইন্ডিজ, নামিবিয়া, স্কটল্যান্ড, আয়ারল্যান্ড, জিম্বাবুয়ে, নেদারল্যান্ডস ও সংযুক্ত আরব আমিরাত।

বরগুনার আলো