• মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৯ ১৪৩১

  • || ১৩ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির

ভারত-পাকিস্তানের স্নায়ুযুদ্ধে শঙ্কার মুখে এশিয়া কাপ

বরগুনার আলো

প্রকাশিত: ২৪ মে ২০২৩  

ক্রিকেট রাজনীতিতে ভারত-পাকিস্তানের স্নায়ুযুদ্ধ চলছে বেশ আগে থেকেই। দু’দেশ নিজেদের মধ্যে সিরিজ খেলেনা এক যুগেরও বেশি। বিসিসিআই-পিসিবি দ্বন্দ্বে এবার এশিয়া কাপ আয়োজন শঙ্কার মুখে। পাকিস্তানে এশিয়া কাপ না গড়ালে বিশ্বকাপ থেকেই নাম প্রত্যাহারের হুমকি আগেই দিয়ে রেখেছে পিসিবি। ভারত-পাকিস্তানের রাজনৈতিক দ্বন্দ্ব বহু পুরনো। সেই দ্বন্দ্ব থেকে রেহাই পায়নি ক্রিকেটও। দুই দেশের দ্বিপাক্ষিক সিরিজ হয়না বহু বছর। তাই তাদের লড়াই দেখার সৌভাগ্য হয় শুধু আইসিসির ইভেন্টেই।

বিশ্বের শত কোটি ক্রিকেট ভক্তের অপেক্ষার অবসান হচ্ছে শীঘ্রই। এই বছর মাঠে গড়াবে এশিয়া কাপ ও বিশ্বকাপ। এশিয়ান শ্রেষ্টত্বের লড়াইয়ের আয়োজক পাকিস্তান। আর বিশ্বকাপের আসর হবে ভারতে।

তার আগেই আলোচনার ঝড় তুলেছে পাকিস্তানে যেতে ভারতের অনাগ্রহ। নিরাপত্তার কারণ দেখিয়ে বিসিসিআই চায় এশিয়া কাপ হোক নিরপেক্ষ ভেন্যুতে। আর কোনভাবেই আয়োজনের স্বত্ব হারাতে চায়না পিসিবি।

তবে সময়ের সঙ্গে সঙ্গে নরম হয়ে হাইব্রিড মডেলের প্রস্তাব দিয়েছে পাকিস্তান। যেখানে আয়োজক থাকবে পিসিবি শুধু ভারতের ম্যাচ হবে অন্য ভেন্যুতে। ইতিমধ্যে পাকিস্তান ও আরব আমিরাতে টুর্নামেন্টটির ভেন্যুও ঘোষণা করেছে পিসিবি। এই প্রস্তাবে রাজি না হলে ভারতে হতে যাওয়া বিশ্বকাপ বয়কটের হুমকি দিয়েছে পাকিস্তান।

এর ফলে হুমকিতে পরেছে ক্রিকেট ভক্তদের উন্মাদনা। আর বিশ্বকাপের দিনক্ষণ ও ভেন্যু নির্ধারণে বিপত্তির মুখে পরেছে ভারতও। 

বিশ্বকাপকে সামনে রেখে ২৭ মে জরুরি সভা ডেকেছে বিসিসিআই। যেখানে আলোচনার মূল বিষয় এশিয়া কাপ ও বিশ্বকাপ। এদিন চূড়ান্ত হতে পারে বিশ্বকাপের দিনক্ষণ। হতে পারে এশিয়া কাপ নিয়ে সমস্যার অবসান। তাই সেই সভার দিকেই এখন মুখিয়ে আছে ক্রিকেট বিশ্ব।

বরগুনার আলো