• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

আইপিএল ফাইনালে গুজরাট না চেন্নাই, কে হাসবে শেষ হাসি?

বরগুনার আলো

প্রকাশিত: ২৮ মে ২০২৩  

অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে চেন্নাই সুপার কিংসের পঞ্চম শিরোপা, নাকি হার্দিক পান্ডিয়ার গুজরাট টাইটান্সের টানা দ্বিতীয় ট্রফি। কার হাতে উঠতে যাচ্ছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) শ্রেষ্ঠত্ব? ফাইনালে রোমাঞ্চকর এক লড়াইয়ের অপেক্ষায় ক্রিকেট বিশ্ব।

আইপিএলের ১৬তম আসরের ফাইনাল অনুষ্ঠিত হবে রোববার (২৮ মে)। রাত ৮টায় হায়দরাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে শিরোপার লড়াইয়ে মুখোমুখি হবে চেন্নাই ও গুজরাট।

আইপিএলের সবচেয়ে ধারাবাহিক দল চেন্নাই সুপার কিংস। টুর্নামেন্টে ১৪ বারের অংশগ্রহণে দশম বারের মতো ফাইনালে উঠেছে তারা। চ্যাম্পিয়ন হয়েছে দ্বিতীয় সর্বোচ্চ ৪ বার। এটিই হতে পারে চেন্নাই অধিনায়ক ধোনির শেষ আইপিএল। তবে এ নিয়ে নিশ্চিত কোনো সিদ্ধান্তে না আসলেও, আইপিএলের ট্রফিটি যে তিনি আরো একবার তুলে ধরতে চান তা স্পষ্ট।

দলকে এক সুতোয় গেঁথে রাখার কাজে সিদ্ধহস্ত ধোনি। চলতি মৌসুমে তার অধিনায়কত্বে ফর্মে ফিরেছেন আজিঙ্কা রাহানে ও শিভাম দুবে। ডেভন কনওয়ে ও রুতুরাজ গাইকোয়াড দলটির ব্যাটিংয়ে সবচেয়ে বড় ভরসা। এছাড়া বল হাতে ভালো ফর্মে আছেন লংকান বোলার মাথিশা পাতিরানা এবং তুষার দেশপান্ডে।

অন্যদিকে, টানা দ্বিতীয় শিরোপা হাতে তোলার অপেক্ষায় গুজরাট অধিনায়ক হার্দিক পান্ডিয়া। গেল আসরে প্রথমবার অংশ নিয়েই আইপিএলে চ্যাম্পিয়ন হওয়ার স্বাদ পায় টাইটানরা। এর আগে টুর্নামেন্টটিতে টানা দুই শিরোপা জয়ের রেকর্ড আছে শুধুমাত্র চেন্নাই সুপার কিংস ও মুম্বাই ইন্ডিয়ানসের।

ব্যাটে-বলে এবারের আসরে দারুণ পারফর্ম করছেন গুজরাটের খেলোয়াড়রা। ব্যাট হাতে ৩ সেঞ্চুরি ও ৪ ফিফটিতে ১৬ ম্যাচে টুর্নামেন্ট সর্বোচ্চ ৮৫১ রান করেছেন শুভমান গিল। এছাড়া আসরের সবচেয়ে বেশি উইকেট নেয়া প্রথম তিন বোলারই গুজরাটের। ১৬টি করে ম্যাচ খেলে মোহাম্মদ শামি ২৮ ও রশিদ খান নিয়েছেন ২৭ উইকেট। তিন ম্যাচ কম খেলে মোহিত শর্মার উইকেট ২৪টি।

প্রথম কোয়ালিফারায়ে গুজরাটকে হারিয়ে সরাসরি ফাইনালের টিকেট পেয়েছে ধোনির দল। তবে দ্বিতীয় কোয়ালিফায়ারে শুভমান গিলের ৬০ বলে ১২৯ রানে ভর করে সহজেই মুম্বাইকে হারায় গুজরাট টাইটান্স।

বরগুনার আলো