• শনিবার ২৭ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ১২ ১৪৩১

  • || ১৯ মুহররম ১৪৪৬

বরগুনার আলো
ব্রেকিং:
আধুনিক প্রযুক্তির মেট্রোরেল যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না যে ধ্বংসযজ্ঞ চলেছে, দেশবাসীকেই বিচার করতে হবে মেট্রো স্টেশন যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না: প্রধানমন্ত্রী শিক্ষার্থীদের অহিংস আন্দোলনকে বিএনপি-জামায়াত সহিংস করেছে: জয় নাশকতার ঘটনায় অপরাধীদের ছাড় না দেয়ার দাবি জ্যেষ্ঠ সাংবাদিকদের ধারণা ছিল একটা আঘাত আসবে: প্রধানমন্ত্রী তিন দিনের রাষ্ট্রীয় সফরে ২১ জুলাই স্পেন যাবেন প্রধানমন্ত্রী আমার বিশ্বাস শিক্ষার্থীরা আদালতে ন্যায়বিচারই পাবে: প্রধানমন্ত্রী কোটা সংস্কার আন্দোলনে প্রাণহানি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করা হবে মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন আশুরার মর্মবাণী ধারণ করে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার আহ্বান মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ ‘চীন কিছু দেয়নি, ভারতের সঙ্গে গোলামি চুক্তি’ বলা মানসিক অসুস্থতা দেশের অর্থনীতি এখন যথেষ্ট শক্তিশালী : প্রধানমন্ত্রী আওয়ামী লীগ সরকার ব্যবসাবান্ধব সরকার ফুটবলের উন্নয়নে সহযোগিতা অব্যাহত রাখবে সরকার

এশিয়া কাপে টিকে থাকতে আফগানদের মুখোমুখি বাংলাদেশ

বরগুনার আলো

প্রকাশিত: ৩ সেপ্টেম্বর ২০২৩  

এশিয়া কাপে টিকে থাকার লড়াইয়ে আজ আফগানিস্তানের বিপক্ষে মাঠে নামছে বাংলাদেশ। প্রথম ম্যাচ লঙ্কানদের কাছে হারায় এ ম্যাচটি এখন টাইগারদের কাছে নকআউট। ১৪ বছর পর পাকিস্তানের মাঠিতে প্রথম আন্তর্জাতিক ম্যাচে জয়েই চোখ রাখছে সাকিবরা। একাদশে আসতে পারে একাধিক পরিবর্তন।

এদিকে, আফগানরা এ ম্যাচে নিজেদেরকে ফেবারিট ভাবছেন। স্বাভাবিকভাবেই জয়ই দেখছে রশিদ খানরা।

পাকিস্তানের গাদ্দাফি স্টেডিয়ামে রোববার (৩ সেপ্টেম্বর) বিকেল সাড়ে ৩টায় গ্রুপ পর্বের ম্যাচে আফগানদের মুখোমুখি হবে টাইগাররা। এশিয়া কাপের শুরুতেই হোঁচট খেয়েছে বাংলাদেশ। লঙ্কানদের বিপক্ষে দায়িত্বজ্ঞানহীন ব্যাটিংয়ে হারতে হয়েছে টাইগারদের।

ইনজুরিতে তামিমের না থাকা, জ্বরে ভোগা লিটনের অনুপস্থিতিতে সুযোগ পেয়েও ব্যর্থ তানজীদ তামিম ও নাইম শেখ। বহুলচর্চিত সাত নম্বর পজিশনেও আলো কাড়তে পারেনি মেহিদ মিরাজ ও শেখ মাহাদি হাসান। আফগানদের বিপক্ষে ম্যাচে তাই পরিবর্তন আসছে বাংলাদেশ দলে।

টুর্নামেন্টে টিকে থাকতে জয়ের বিকল্প আর কিছুই নেই বাংলাদেশের সামনে। সাম্প্রতিক ফর্মও দুশ্চিন্তার কারণ। তবে এসব তোয়াক্কা না করে মাঠের পরিকল্পনাটা ঠিকঠাক কাজে লাগাতে চায় সাকিবরা।

আফগানদের বিপক্ষে সবশেষ এশিয়া কাপেও হেরেছিল বাংলাদেশ। ঘরের মাঠে ওয়ানডে ফরমেটের স্মৃতিটাও সুখকর নয়। বিশ্বকাপের আগে প্রস্তুতির সেরা মঞ্চ এশিয়া কাপে টিকে থাকতে তাই সামর্থ্যরে সবটাই দিতে চান তাসকিন-মুশফিকরা।

এদিকে, ওয়ানডে সংস্করণে বাংলাদেশের বিপক্ষে মুখোমুখি পরিসংখ্যানে পিছিয়ে থাকলেও সাম্প্রতিক দেখায় এগিয়ে আফগানিস্তান। এই ম্যাচেও জয়ের ধারা অব্যাহত রাখতে চায় রশিদ-মুজিবরা।

বাংলাদেশ দলে ইনজুরি সমস্যা থাকলেও আফগানিস্তানের সবাই পুরোপুরি ফিট। পাকিস্তানের মাটিতে খেলার অভিজ্ঞতার দিক থেকেও এগিয়ে তারা। এ ম্যাচে তাই নিজেদেরকে ফেবারিট ভাবতেই পারেন আফগান কোচ জোনাথন ট্রট।

বাংলাদেশ দল
সাকিব আল হাসান (অধিনায়ক), নাজমুল হোসেন শান্ত, তাওহিদ হৃদয়, মুশফিকুর রহিম, আফিফ হোসেন, মেহেদি হাসান মিরাজ, তাসকিন আহমেদ, হাসান মাহমুদ, মুস্তাফিজুর রহমান, শরিফুল ইসলাম, নাসুম আহমেদ, মাহেদি হাসান, নাইম শেখ, শামীম হোসেন পাটোয়ারী, তানজিদ হাসান তামিম, তানজিম হাসান সাকিব ও এনামুল হক বিজয়।

আফগানিস্তান দল
হাশমতউল্লাহ শাহিদি (অধিনায়ক), ইব্রাহিম জাদরান, রহমানউল্লাহ গুরবাজ, রিয়াজ হাসান, রহমত শাহ, নাজিবুল্লাহ জাদরান, মোহাম্মদ নবী, ইকরাম আলিখিল, রশিদ খান, গুলবাদিন নাইব, করিম জানাত, আব্দুল রহমান, শরফউদ্দিন আশরাফ, মুজিব উর রহমান, নুর আহমেদ, সুলিমান সাফি ও ফজলহক ফারুকি। 

বরগুনার আলো