• শনিবার ২৭ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ১২ ১৪৩১

  • || ১৯ মুহররম ১৪৪৬

বরগুনার আলো
ব্রেকিং:
সহিংসতায় আহতদের চিকিৎসা-রোজগারের ব্যবস্থা করবে সরকার দেশের প্রতিটি আনাচে-কানাচে অপরাধীদের খুঁজে বের করুন সজীব ওয়াজেদ জয়ের ৫৪তম জন্মদিন আজ আধুনিক প্রযুক্তির মেট্রোরেল যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না যে ধ্বংসযজ্ঞ চলেছে, দেশবাসীকেই বিচার করতে হবে মেট্রো স্টেশন যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না: প্রধানমন্ত্রী শিক্ষার্থীদের অহিংস আন্দোলনকে বিএনপি-জামায়াত সহিংস করেছে: জয় নাশকতার ঘটনায় অপরাধীদের ছাড় না দেয়ার দাবি জ্যেষ্ঠ সাংবাদিকদের ধারণা ছিল একটা আঘাত আসবে: প্রধানমন্ত্রী তিন দিনের রাষ্ট্রীয় সফরে ২১ জুলাই স্পেন যাবেন প্রধানমন্ত্রী আমার বিশ্বাস শিক্ষার্থীরা আদালতে ন্যায়বিচারই পাবে: প্রধানমন্ত্রী কোটা সংস্কার আন্দোলনে প্রাণহানি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করা হবে মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন আশুরার মর্মবাণী ধারণ করে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার আহ্বান মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ ‘চীন কিছু দেয়নি, ভারতের সঙ্গে গোলামি চুক্তি’ বলা মানসিক অসুস্থতা

ব্যালন ডি’অর জয়ের দৌড়ে আর্জেন্টিনার ৪ ফুটবলার, নেই রোনালদো

বরগুনার আলো

প্রকাশিত: ৭ সেপ্টেম্বর ২০২৩  

এক সময় অনেকটা সম্পত্তিই বানিয়ে ফেলেছিলেন। কিন্তু গত বছর জায়গা পাননি ৩০ জনের তালিকাতেও।
২০২৩ ব্যালন ডি’অর জয়ের দৌড়ে আবারও ফিরেছেন লিওনেল মেসি। গত বছর আর্জেন্টিনাকে বিশ্বকাপ জিতিয়েছেন, হয়েছেন টুর্নামেন্টের সেরা খেলোয়াড়। ব্যালন ডি’অর জেতার দৌড়ে এবারও তাই আছেন ভালোভাবে।  

এর আগে সাতবার এই ট্রফি ছুয়ে দেখেছেন মেসি। প্রতিবারই তার সঙ্গে দৌড়ে ছিলেন ক্রিস্তিয়ানো রোনালদো। কিন্তু ২০ বছর পর ব্যালন ডি’অর জয়ের প্রাথমিক তালিকার ৩০জনেও জায়গা হয়নি তার। মেসির স্বদেশি আরও তিনজন আছেন বর্ষসেরা ফুটবলারের ট্রফিটি জয়ের দৌড়ে।

এবারের ব্যালন ডি অর জয়ের দৌড়ে মেসির মূল প্রতিদ্বন্দ্বীতা হবে আর্লিং হালান্ডের সঙ্গে। ম্যানচেস্টার সিটির হয়ে ট্রেবল জেতা এই ফুটবলারের গত মৌসুম প্রিমিয়ার লিগে ৩৯ ম্যাচ খেলে ৪২ গোল করেন। এছাড়া চ্যাম্পিয়ন্স লিগেও ১১ ম্যাচে ১২ গোল রয়েছে তার।

ব্যালন ডি অর জেতার মনোনয়ন পেয়েছেন যারা-

লিওনেল মেসি, লাউতারো মার্তিনেস, হুলিয়ান আলভারেস, এমিলিয়ানো মার্তিনেস, কেভিন ডি ব্রুইনা, জস্কো গার্ভাদিওল, আন্দ্রে ওনানা, করিম বেনজেমা, মোহাম্মদ সালাহ, সামাল মুসিয়ালা, বুকায়ো সাকা, বের্নার্দো সিলভা, জুড বেলিংহ্যাম, কুলোমুয়োনি, কাভিসা কাভারতাসখিলা, নিকোলা বারেল্লা, রুবেন দিয়াস, আর্লিং হালান্ড, মার্তিন ওদেগার্দ, ইলকাই গুন্দোয়ান, ইয়াসিন বুনো, ভিনিসিয়ান জুনিয়র, রদ্রি, রবার্ত লেভান্দোভস্কি, আঁতোয়ান গ্রিজম্যান, কিম মিন জে, হ্যারি কেইন, লুকা মদ্রিচ, ভিক্টোর ওসিমেন, কিলিয়ান এমবাপ্পে।

বরগুনার আলো