• মঙ্গলবার   ২৮ সেপ্টেম্বর ২০২১ ||

  • আশ্বিন ১৩ ১৪২৮

  • || ১৯ সফর ১৪৪৩

বরগুনার আলো
ব্রেকিং:
৫ মামলায় খালেদা জিয়ার জামিনের মেয়াদ বাড়লো এসএসসি-এইচএসসির সব ধরনের প্রস্তুতি সম্পন্ন: শিক্ষামন্ত্রী বিশ্বে দারিদ্র্য বিমোচনে শেখ হাসিনা রোল মডেল: ওবায়দুল কাদের সাত কলেজের ভর্তি পরীক্ষার তারিখ ফের পরিবর্তন, শুরু ৫ নভেম্বর ১৪ নভেম্বর এসএসসি পরীক্ষা, এইচএসসি ২ ডিসেম্বর জাতিসংঘে শেখ হাসিনার বক্তব্য সারাবিশ্বে প্রশংসিত: ওবায়দুল কাদের নভেম্বরে এসএসসি ও ডিসেম্বরে এইচএসসি পরীক্ষা: শিক্ষামন্ত্রী জাতিসংঘে বঙ্গবন্ধুর বাংলায় ভাষণ স্মরণে ই-পোস্টার জরুরি ভিত্তিতে রোহিঙ্গা প্রত্যাবাসন জোরদারের দাবি প্রধানমন্ত্রীর করোনার টিকাকে ‘বৈশ্বিক জনস্বার্থ সামগ্রী’ ঘোষণার আহ্বান কুয়েত ও সুইডেনের প্রধানমন্ত্রীর সঙ্গে শেখ হাসিনার বৈঠক দেশের বিভিন্ন প্রতিশ্রুতিশীল খাতে মার্কিন বিনিয়োগের আহ্বান এসডিজি’র উন্নতিতে জাতিসংঘে পুরস্কৃত বাংলাদেশ নিউইয়র্কে পৌঁছেছেন প্রধানমন্ত্রী টিকা নেওয়ার পর খোলার সিদ্ধান্ত নিজ নিজ বিশ্ববিদ্যালয় নিতে পারবে বঙ্গবন্ধু ভাষণের দিনকে এবারও ‘বাংলাদেশি ইমিগ্রান্ট ডে’ ঘোষণা ফিনল্যান্ডে পৌঁছেছেন প্রধানমন্ত্রী শীর্ষ অর্থনীতির দেশগুলোর অংশগ্রহণ চান প্রধানমন্ত্রী `লাশের নামে একটা বাক্সো সাজিয়ে-গুজিয়ে আনা হয়েছিল` টকশোতে কে কী বলল ওসব নিয়ে দেশ পরিচালনা করি না: প্রধানমন্ত্রী

পর্যটকদের জন্য সুন্দরবনের দরজা এখনও বন্ধ

বরগুনার আলো

প্রকাশিত: ১৯ আগস্ট ২০২১  

করোনা পরিস্থিতির জন্য বন্ধ রাখা পর্যটনকেন্দ্রগুলো আজ থেকে খুলে দেয়া হলেও উন্মুক্ত হয়নি সুন্দরবন। তাই বিশ্ব ঐতিহ্য সুন্দরবন দেখার জন্য অপেক্ষায় থাকা পর্যটকদের জন্য আপতত সুখবর নেই। সুন্দরবন খুলবে কবে তা এখনও জানা যায়নি।

সুন্দরবন পূর্ব বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মোহাম্মদ বেলায়েত হোসেন বলেন, সাধারণত জুলাই-আগস্ট মাছের প্রজনন মৌসুম। তবে এবার জুন মাস থেকে ৩১ আগস্ট পর্যন্ত সুন্দরবনে মাছ শিকার ও প্রবেশে নিষেধাজ্ঞা জারি করা হয়। আগামী ১ সেপ্টেম্বর থেকে মাছ শিকারের জন্য পাশ পারমিট দেওয়া হবে। তবে পর্যটনকেন্দ্র খোলার বিষয়ে এখনো সিদ্ধান্ত হয়নি।

বনবিভাগ জানায়, করোনার সংক্রমণ রোধে গত ৩ এপ্রিল সুন্দরবনে পর্যটক প্রবেশে নিষেধাজ্ঞা দেওয়ার পর গত সাড়ে চার মাসে ১১ লাখ ৬৫ হাজার টাকার রাজস্ব হারিয়েছে সুন্দরবন।

খুলনা আঞ্চলিক বন সংরক্ষক (সিএফ) মিহির কুমার বলেন, মন্ত্রণালয় থেকে সুন্দরবন খোলার ব্যাপারে এখনো কোনো নির্দেশনা পাইনি। তবে মন্ত্রণালয়ের সিদ্ধান্ত এলে সুন্দরবনের পর্যটনকেন্দ্রগুলো খুলে দেওয়া হবে। এজন্য মন্ত্রণালয়ের সিদ্ধান্তের অপেক্ষায় আছি।

পরিস্থিতি ইতিবাচক থাকলে খুব বেশি দিন হয়তো দেশি-বিদেশি পর্যটকদের অপেক্ষা করতে হবে না বলে জানান বন বিভাগের কর্মকর্তারা।

বরগুনার আলো