• মঙ্গলবার   ২৮ সেপ্টেম্বর ২০২১ ||

  • আশ্বিন ১৩ ১৪২৮

  • || ১৯ সফর ১৪৪৩

বরগুনার আলো
ব্রেকিং:
৫ মামলায় খালেদা জিয়ার জামিনের মেয়াদ বাড়লো এসএসসি-এইচএসসির সব ধরনের প্রস্তুতি সম্পন্ন: শিক্ষামন্ত্রী বিশ্বে দারিদ্র্য বিমোচনে শেখ হাসিনা রোল মডেল: ওবায়দুল কাদের সাত কলেজের ভর্তি পরীক্ষার তারিখ ফের পরিবর্তন, শুরু ৫ নভেম্বর ১৪ নভেম্বর এসএসসি পরীক্ষা, এইচএসসি ২ ডিসেম্বর জাতিসংঘে শেখ হাসিনার বক্তব্য সারাবিশ্বে প্রশংসিত: ওবায়দুল কাদের নভেম্বরে এসএসসি ও ডিসেম্বরে এইচএসসি পরীক্ষা: শিক্ষামন্ত্রী জাতিসংঘে বঙ্গবন্ধুর বাংলায় ভাষণ স্মরণে ই-পোস্টার জরুরি ভিত্তিতে রোহিঙ্গা প্রত্যাবাসন জোরদারের দাবি প্রধানমন্ত্রীর করোনার টিকাকে ‘বৈশ্বিক জনস্বার্থ সামগ্রী’ ঘোষণার আহ্বান কুয়েত ও সুইডেনের প্রধানমন্ত্রীর সঙ্গে শেখ হাসিনার বৈঠক দেশের বিভিন্ন প্রতিশ্রুতিশীল খাতে মার্কিন বিনিয়োগের আহ্বান এসডিজি’র উন্নতিতে জাতিসংঘে পুরস্কৃত বাংলাদেশ নিউইয়র্কে পৌঁছেছেন প্রধানমন্ত্রী টিকা নেওয়ার পর খোলার সিদ্ধান্ত নিজ নিজ বিশ্ববিদ্যালয় নিতে পারবে বঙ্গবন্ধু ভাষণের দিনকে এবারও ‘বাংলাদেশি ইমিগ্রান্ট ডে’ ঘোষণা ফিনল্যান্ডে পৌঁছেছেন প্রধানমন্ত্রী শীর্ষ অর্থনীতির দেশগুলোর অংশগ্রহণ চান প্রধানমন্ত্রী `লাশের নামে একটা বাক্সো সাজিয়ে-গুজিয়ে আনা হয়েছিল` টকশোতে কে কী বলল ওসব নিয়ে দেশ পরিচালনা করি না: প্রধানমন্ত্রী

বিশ্বের সবচেয়ে নিরাপদ শহর

বরগুনার আলো

প্রকাশিত: ৭ সেপ্টেম্বর ২০২১  

বিশ্বের সবচেয়ে নিরাপদ শহরের তালিকায় শীর্ষস্থান অর্জন করেছে ডেনমার্কের রাজধানী কোপেনহেগেন। ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিট (ইআইইউ) পরিচালিত ‘বিশ্বের নিরাপদ শহর’ গবেষণায় উঠে এসেছে এ শহরের নাম।

এই তালিকায় অন্যান্য দেশের নামও পর্যায়ক্রমে আছে। এই তালিকাটি মূলত পরিবেশগত নিরাপত্তার মানদণ্ড হিসেবে বিবেচনা করা হয়।

jagonews24

ডেনমার্কের রাজধানী কোপেনহেগেন এখন বিশ্বের সবচেয়ে নিরাপদ শহর হিসেবে বিবেচিত হয়েছে। এরপরে আছে টোকিও, টরন্টো, সিডনি, টোকিও ও অ্যামস্টারডামসহ আরও কয়েকটি দেশের নাম।

এনইসি কর্পোরেশনের পৃষ্ঠপোষকতায় ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিট থেকে সম্প্রতি ‘নিরাপদ শহর সূচক ২০২১’ এর তালিকা প্রকাশ করেছে। এই প্রতিবেদনটি ডিজিটাল, স্বাস্থ্য, অবকাঠামো, ব্যক্তিগত ও পরিবেশগত সুরক্ষার বিষয় বিবেচনা করে প্রস্তুত করা হয়েছে।

jagonews24

৭৬টি শহরের মধ্য থেকে গড় নাম্বারের উপর ভিত্তি করে কোপেনহেগেন শহরকে বেছে নেওয়া হয়েছে। তবে পর্যায়ক্রমে ৫০টি দেশের তালিকা প্রকাশ করেছে ইআইইউ।

jagonews24

কোপেনহেগেন ডেনমার্কের পূর্বাংশের দ্বীপপুঞ্জে অবস্থিত। এ শহরের বাসিন্দারা ড্যানিশ সুইডিশ ও নরওয়েজিয়ান ভাষাসহ ইংরেজিতেও কথা বলেন। ২০০৬ সালের পরিসংখ্যান অনুযায়ী, কোপেনহেগেনের জনসংখ্যা ১১ লাখ ১৫ হাজার ৩৫ জন।

jagonews24

জানেন কি, শুধু নিরাপদ শহর নয় বরং বিশ্বের সুখী দেশগুলোর মধ্যেও কোপেনহেগেনের নাম আছে। একইসঙ্গে সুস্থতার দিক দিয়েও অনান্য শহরের বাসিন্দাদের তুলনায় কোপেনহেগেনবাসী এগিয়ে আছেন।

jagonews24

কোপেনহেগেনে দর্শনীয় বিভিন্ন স্থান আছে। এর মধ্যে এলসিনো, বিখ্যাত ক্রোনবার্গ দুর্গ, শেক্সপিয়ারের হ্যামলেট হাউজ, হিল্লের্ড, ডেনমার্কের প্রাচীন রাজধানী রোজকিল্ডে, লুবসিয়ানা জাদুঘর অব মডার্ন আর্ট অন্যতম।

বিশেষ করে কোপেনহেগেনের রংবেরঙের ঘর-বাড়ি দেখলে আপনার নয়ন জুড়িয়ে যাবে। এছাড়াও সেখানে গেলে দেখতে পাবেন দুই পাশে ঘর-বাড়ি আর মাঝ দিয়ে চলছে নৌকা।

বরগুনার আলো