• শুক্রবার ১২ জুলাই ২০২৪ ||

  • আষাঢ় ২৮ ১৪৩১

  • || ০৪ মুহররম ১৪৪৬

বরগুনার আলো
ব্রেকিং:
টেকসই উন্নয়নে পরিকল্পিত ও দক্ষ জনসংখ্যার গুরুত্ব অপরিসীম বাংলাদেশে আরো বিনিয়োগ করতে চায় চীন: শি জিনপিং চীন সফর শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী চীন সফর সংক্ষিপ্ত করে আজ দেশে ফিরছেন প্রধানমন্ত্রী ঢাকা-বেইজিং ৭ ঘোষণাপত্র, ২১ চুক্তি সই চীনের প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে শেখ হাসিনা রোহিঙ্গাদের প্রত্যাবাসনে চীনের প্রতি সহযোগিতার আহ্বান বাংলাদেশে বিনিয়োগের এখনই উপযুক্ত সময় তিয়েনআনমেন স্কয়ারে চীনা বিপ্লবীদের প্রতি শেখ হাসিনার শ্রদ্ধা চীন-বাংলাদেশ হাত মেলালে বিশাল কিছু অর্জন সম্ভব: প্রধানমন্ত্রী বাংলাদেশে বিনিয়োগের এখনই সময়: চীনা ব্যবসায়ীদের প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী বেইজিং পৌঁছেছেন, শি জিংপিংয়ের সঙ্গে বৈঠক আজ দ্বিপক্ষীয় সফরে চীনের পথে প্রধানমন্ত্রী সশস্ত্র বাহিনীকে বিশ্বমানের করে গড়ে তোলা হচ্ছে : প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী চীন সফরে যাচ্ছেন আজ সর্বজনীন পেনশনে যুক্ত হতে নেতাকর্মীদের প্রতি আহ্বান শেখ হাসিনার পড়াশোনা নষ্ট করে কোটাবিরোধী আন্দোলনের কোনো যৌক্তিকতা নেই পিজিআরকে ‘চেইন অব কমান্ডে’র প্রতি আস্থাশীল থেকে অর্পিত দায়িত্ব সুষ্ঠুভাবে পালনের নির্দেশ রাষ্ট্রপতির টেকসই উন্নয়ন ত্বরান্বিতে কৃষি ও কৃষকের উন্নয়ন নিশ্চিত করতে হবে সরকারের কৃষিবান্ধব নীতির ফলে টেকসই কৃষি প্রবৃদ্ধি নিশ্চিত হয়েছে

সুন্দরবনের নদীতে বাঘের সাঁতার দেখলেন দর্শনার্থীরা

বরগুনার আলো

প্রকাশিত: ৪ সেপ্টেম্বর ২০২৩  

টানা তিন মাস বন্ধ থাকার পর সুন্দরবনে পর্যটক ও দর্শনার্থীদের প্রবেশ শুরু হয়েছে। সুন্দরবনে প্রবেশ করা দুটি জাহাজের শতাধিক পর্যটক বাঘের দেখা পেয়েছেন। রোববার রাতে সুন্দরবন পূর্ব বন বিভাগের  শরণখোলা রেঞ্জের সহকারী বন সংরক্ষক (এসিএফ) শেখ মাহবুব হাসান এ তথ্য নিশ্চিত করেছেন।

সুন্দরবনের দর্শনার্থীরা শনিবার (২ সেপ্টেম্বর) ও রোববার (৩ সেপ্টেম্বর) দুটি বাঘকে সাঁতরে নদী পাড় হতে দেখেছেন।

শনিবার দুপুরের পরে কটকা নদীতে একটি বাঘকে নদী সাঁতরে বনের মধ্যে যেতে দেখেন পর্যটকবাহী জাহাজ ক্রাউনের যাত্রীরা। পরেরদিন রোববার সকালে কচিখালী এলাকায়ও একইভাবে আরও একটি বাঘকে সাঁতরে যেতে দেখেন সাম্পান জাহাজে থাকা দর্শনার্থীরা।

এদিকে সুন্দরবন পূর্ব বন বিভাগের স্মরণখোলা রেঞ্জের আলী বান্দা এলাকায় দায়িত্বরত বনরক্ষীরা একটি বাঘকে নদী সাঁতরে যেতে দেখেছেন।

সুন্দরবনের বাঘ সাঁতরে নদী পার হচ্ছে এমন বিরল দৃশ্য মুঠোফোনে ধারণ করেছেন দর্শনার্থী ও বনরক্ষীরা।

এসিএফ শেখ মাহবুব হাসান বলেন, শনিবার (২ সেপ্টেম্বর) দুপুরে সুন্দরবনের শরণখোলা রেঞ্জের কচিখালি এলাকার নদী সাঁতরে পার হতে দেখেন একটি বাঘকে। আর রোববার সকালে শরণখোলা রেঞ্জের কটকা এলাকায় সাঁতরে নদী পার হতে দেখেন সাম্পান নামের বিলাশবহুল অপর একটি ক্রৃুজারের পর্যটকরা। রোববার দুপুরে শরণখোলা রেঞ্জ অফিসের কাছে আলিবান্দা এলাকায় আরও একটি বাঘকে নদী সাঁতরে পার হতে দেখার  দুর্লভ সুযোগ পায় বনরক্ষীরা।

খুব কাছ থেকে দেখা তিনটি বাঘের নদী সাঁতরে পার হবার ভিডিও ইতিমধ্যেই সামাজিক যোগাযোগ মাধ্যমে আপলোডের পর তা ভাইরাল হয়েছে বলেও জানান এই বন কর্মকর্তা।

পর্যটকবাহী জাহাজ ক্রাউনের যাত্রী শিমুল বলেন, শনিবার দুপুরের পরে কচিখালী থেকে একটি বাঘকে সাঁতার কেটে নদীর পার হতে দেখি আমরা। অনেকেই ভিডিও করার জন্য তাড়াহুড়া করেন।

সাম্পানের যাত্রী রাসেল বলেন, রোববার সকালের সাম্পান জাহাজটি কটকা থেকে কচি খালির দিকে যাচ্ছিল। কচিখালী পৌঁছানোর আগ মুহূর্তে একটি বাঘকে নদী সাঁতরে পাড় হতে দেখা যায়। সুন্দরবনের বাঘ দেখে আমরা সবাই খুব উচ্ছ্বসিত।

এর আগে ৮ আগস্ট সকালে সুন্দরবনের শরণখোলা রেঞ্জের কচিখালী অভয়ারণ্য কেন্দ্রের অফিসের সামনে দেখা মিলেছে একটি বাঘের। বিশাল বাঘটি বনরক্ষীদের ব্যারাকের খুব কাছে চলে আসে। এসময় মোবাইলে বাঘটির ভিডিও ধারণ করেন এক বনরক্ষী।

বরগুনার আলো