• মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৩ ১৪৩১

  • || ০৬ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী ব্রাজিলকে সরাসরি তৈরি পোশাক নেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর জুলাইয়ে ব্রাজিল সফর করতে পারেন প্রধানমন্ত্রী আদর্শ নাগরিক গড়তে প্রশংসনীয় কাজ করেছে স্কাউটস: প্রধানমন্ত্রী স্মার্ট বাংলাদেশ প্রতিষ্ঠায় স্কাউট আন্দোলনকে বেগবান করার আহ্বান তিন দেশ সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী লাইলাতুল কদর মানবজাতির অত্যন্ত বরকত ও পুণ্যময় রজনি শবে কদর রজনিতে দেশ ও মুসলিম জাহানের কল্যাণ কামনা প্রধানমন্ত্রীর সেবা দিলে ভবিষ্যতে ভোট নিয়ে চিন্তা থাকবে না জনপ্রতিনিধিদের জনসেবায় মনোযোগী হওয়ার আহ্বান জনগণের সেবা নিশ্চিত করতে পারলে ভোটের চিন্তা থাকবে না দক্ষিণাঞ্চলের উন্নয়নে চীনের সহযোগিতা চেয়েছেন প্রধানমন্ত্রী ফিলিস্তিনের প্রতি সংহতি জানিয়ে প্রেসিডেন্টকে শেখ হাসিনার চিঠি রূপপুরে আরেকটি পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের জন্য আহ্বান রূপকল্প বাস্তবায়নে অটিজমের শিকার ব্যক্তিদেরও সম্পৃক্ত করতে হবে

অভিবাসন খাতকে এগিয়ে নিতে বৈদেশিক ভাষা শিক্ষা গুরুত্বপূর্ণ

বরগুনার আলো

প্রকাশিত: ১৮ জানুয়ারি ২০২১  

আন্তর্জাতিক শ্রম বাজারে অদক্ষ শ্রমিকদের চাহিদা দিন দিন কমে আসছে উল্লেখ করে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ এমপি বলেছেন, অভিবাসন খাতকে এগিয়ে নিতে দক্ষতার পাশাপাশি বৈদেশিক ভাষা প্রশিক্ষণ অত্যন্ত গুরুত্বপূর্ণ। দক্ষতার পাশাপাশি ভাষা প্রশিক্ষণ ও মোটিভেশন যোগ হলে সুষ্ঠু শ্রম অভিবাসন অনেকাংশেই নিশ্চিত করা সম্ভব হবে।

রোববার (১৭ জানুয়ারি) বাংলাদেশ ওভারসীজ এমপ্লয়মেন্ট অ্যান্ড সার্ভিসেস লিমিটেডের (বোয়েসেল) বৈদেশিক ভাষা প্রশিক্ষণ ও মোটিভেশন সেন্টারের ফলক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন। এ সময় মন্ত্রী বৈদেশিক ভাষা প্রশিক্ষণ কার্যক্রমের উদ্যোগকে ভবিষ্যতে আরও বিস্তৃত করা হবে বলে জানান।

বোয়েসেলের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ সাইফুল হাসান বাদলের সভাপতিত্বে এতে আরও বক্তব্য রাখেন, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন। অনুষ্ঠানে মন্ত্রণালয়ের ও দীপ্ত সংস্থার কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, এই ভাষা প্রশিক্ষণ কেন্দ্রে প্রাথমিকভাবে কোরিয়ান, আরবি ও জাপানিজ ভাষা প্রশিক্ষণ দেয়া হবে। পরে অন্যান্য দেশের আরও অনেক ভাষা প্রশিক্ষণ দেয়া হবে বলে জানানো হয়।

এদিকে সকাল ১১টায় প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সভাকক্ষে ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড এবং জীবন বীমা করপোরেশনের মধ্যে সম্পাদিত ‘প্রবাসী কর্মী বীমা চুক্তি নবায়ন ২০২১’ অনুষ্ঠানে মন্ত্রী ইমরান আহমদ এমপি প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এই চুক্তিতে ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের পক্ষে মহাপরিচালক মো. হামিদুর রহমান এবং জীবন বীমা করপোরেশনের পক্ষে ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক মো. আনোয়ার হোসেন চুক্তি স্বাক্ষর করেন। উক্ত চুক্তি নবায়ন অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন মন্ত্রণালয়ের সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন।

এছাড়া প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সভা কক্ষে আয়োজিত অভিবাসন ব্যয়ের অর্থ গ্রহণ ও বিতরণ সংক্রান্ত চুক্তিপত্র স্বাক্ষর অনুষ্ঠানে প্রবাসী কল্যাণ মন্ত্রী ইমরান আহমদ প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এই চুক্তিটি বিএমইটি ও অগ্রণী ব্যাংক লিমিটেডের মধ্যে চুক্তি সই হয়। এতে মন্ত্রণালয়ের সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন, বিএমইটির মহাপরিচালক মো. শামছুল আলম এবং অগ্রণী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ শামস উল ইসলাম বক্তব্য রাখেন।

এছাড়াও রোববার দুপুর ১টায় মন্ত্রণালয়ের সভাকক্ষে বিদেশগামী কর্মী ও বিদেশে অবস্থানরত কর্মীদের বীমা সুবিধা বৃদ্ধি ও সহজীকরণের লক্ষ্যে নন-বাইন্ডিং স্টাডি সংক্রান্ত সভায় সমঝোতা স্মারক সই হয়। প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় এবং জেন্টিয়াম লকটন নামক প্রতিষ্ঠানের মধ্যে এই সমঝোতা স্মারক সাক্ষরিত হয়।

প্রবাসী কল্যাণমন্ত্রী ইমরান আহমদ এমপির উপস্থিতিতে এ সমঝোতা স্মারকে মন্ত্রণালয়ের সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন এবং জেন্টিয়ামের উপদেষ্টা এবং সাবেক সচিব মো. কায়কোবাদ হোসেন স্বাক্ষর করেন। এতে অন্যান্যের মধ্যে মন্ত্রণালয় ও জেন্টিয়ামের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বরগুনার আলো