• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

অস্কারের আন্তর্জাতিক কাহিনিচিত্র বিভাগে বাংলাদেশসহ ৯৩ দেশ

বরগুনার আলো

প্রকাশিত: ৯ অক্টোবর ২০১৯  

অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের বিদেশি ভাষার ছবির বিভাগে নাম পরিবর্তন হয়েছে। এখন এর নাম আন্তর্জাতিক পূর্ণদৈর্ঘ্য কাহিনিচিত্র। এ বছরের শুরুতে অ্যাকাডেমির বোর্ড অব গভর্নরস ভোট দিয়ে এই সিদ্ধান্ত নেয়।

অস্কারের ৯২তম আসরে এই শাখায় জমা পড়েছে ৯৩টি দেশের ছবি। এর মধ্যে ঘানা, নাইজেরিয়া ও উজবেকিস্তান এবারই প্রথম আন্তর্জাতিক পূর্ণদৈর্ঘ্য কাহিনিচিত্র বিভাগে অংশ নিচ্ছে।

বাংলাদেশ থেকে এবার অস্কারে পাঠানো হয়েছে নাসিরউদ্দীন ইউসুফের ‘আলফা’। ভারত থেকে গেছে জোয়া আখতারের ‘গালি বয়’।

এশিয়ার দেশগুলোর মধ্যে কান চলচ্চিত্র উৎসবে স্বর্ণ পাম জয়ী দক্ষিণ কোরিয়ার ‘প্যারাসাইট’ জমা পড়েছে অস্কারে।

কানে জুরি প্রাইজ জয়ী ফ্রান্সের ‘লে মিজারেবলস’, গ্রাঁ প্রিঁ জেতা সেনেগালের ‘আটলান্টিক’, ক্যামেরা দ’র পাওয়া বেলজিয়ামের ‘আওয়ার মাদারস’, ফিপরেস্কি ও স্পেশাল মেনশন জেতা ফিলিস্তিনের ‘ইট মাস্ট বি হ্যাভেন’সহ কয়েকটি ছবি আছে তালিকায়।

আন্তর্জাতিক পূর্ণদৈর্ঘ্য কাহিনিচিত্র বিভাগে জমা দিতে ছবির দৈর্ঘ্য হতে হবে ৪০ মিনিটের বেশি। আর এগুলোর প্রযোজক হওয়া চাই যুক্তরাষ্ট্রের বাইরের।

আগে সংক্ষিপ্ত তালিকায় ৯টি ছবি জায়গা পেতো। তবে বোর্ড অব গভর্নরসের ভোটে তা বেড়ে দাঁড়িয়েছে ১০। আগামী ১৬ ডিসেম্বর এই তালিকা ঘোষণা করা হবে। আর চূড়ান্ত মনোনয়ন জানা যাবে ২০২০ সালের ১৩ জানুয়ারি।

হলিউডের ডলবি থিয়েটারে ৯২তম অস্কারের জমকালো আসর বসবে ২০২০ সালের ৯ ফেব্রুয়ারি। এবিসি টেলিভিশন নেটওয়ার্কের মাধ্যমে বিশ্বের ২২৫টিরও বেশি দেশে সরাসরি সম্প্রচার করা হবে এই আয়োজন।

বরগুনার আলো