• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

আজ মোহামেদ সালাহ’র জন্মদিন

বরগুনার আলো

প্রকাশিত: ১৫ জুন ২০২০  

চ্যাম্পিয়নস লিগ জেতা শেষ। দেশের হয়ে বিশ্বকাপও নিশ্চিত করেছেন। এবার বাকি ইংলিশ প্রিমিয়ার লিগ। ইতোমধ্যে তারও সুবাস পাওয়া শুরু করেছেন লিভারপুলের মিশরীয় ফরোয়ার্ড মোহামেদ সালাহ। আর তা হলে ৩০ বছরের অপেক্ষা ফুরোবে অল রেডদের।

স্থগিত থাকা প্রিমিয়ার লিগের চলতি মৌসুম পুনরায় শুরু হতে আর বেশিদিন নেই। তার আগে ২৮তম জন্মদিন পালন করেছেন সালাহ। ১৯৯২ সালের ১৫ মার্চ মিশরের নাগ্রিগে জন্মগ্রহণ করেন তিনি।

অ্যানফিল্ডের অন্যতম তারকা সালাহকে সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে জন্মদিনের শুভেচ্ছা জানিয়েছে তার ক্লাব লিভারপুল। এছাড়া তিনি কঠোর অনুশীলনের মাধ্যমে ক্যারিয়ারকে আরও সমৃদ্ধ করতে চাওয়ার বাসনা ব্যক্ত করেন ক্লাবটির ওয়েবসাইটে। 

বর্তমান ফুটবলের সেরা ফুটবলারদের একজন সালাহ। দুর্দান্ত ফিনিশিং, ড্রিবলিং ও দ্রুত গতির জন্য অনেকে তাকে প্রশংসা করে ডাকেন ‘মিশরীয় মেসি’ নামে। ইতোমধ্যে ‘মিশরীয় কিং’ও জুড়ে বসেছে তার সঙ্গে। এতসব উপাধি তার প্রাপ্রই বটে। 

লিভারপুলকে টানা দু’বার (২০১৭-১৮ ও ২০১৮-১৯ মৌসুম) চ্যাম্পিয়নস লিগের ফাইনালে তোলার পথে সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন তিনি। প্রথমবার রিয়াল মাদ্রিদের বিপক্ষে হেরে গেলেও গত মৌসুমে টটেনহামকে হারিয়ে অলরেডদের এনে দিয়েছেন ষষ্ঠ চ্যাম্পিয়নস লিগ শিরোপা। 

সালাহকে প্রথমবার প্রিমিয়ার লিগে দেখা যায় চেলসির জার্সিতে। সুইস ক্লাব বাসেল থেকে ব্লুজ শিবিরে যোগ দেন তিনি। কিন্তু ২০১৪-১৬ মৌসুম স্টামফোর্ডে কাটালেও ম্যাচ খেলার তেমন সুযোগ হয়নি তার। পরে বেশি ম্যাচ খেলার আশায় স্ব-ইচ্ছায় ধারে চলে যান ইতালিয়ান সিরি’আ লিগের ক্লাব ফিওরেন্তিয়া। সেখান থেকে ফের ধারে রোমা। রোমান গ্লাডিয়েটররা পরে তার সঙ্গে স্থায়ী চুক্তি করে। 

কিন্তু দারুণ ছন্দে থাকলেও স্তাদিও অলিম্পিকে আর বেশিদিন থাকেননি তিনি। ২০১৭ সালে যোগ দেন লিভারপুলে। যোগ দেওয়ার প্রথম মৌসুমেই স্ব-মহিমায় জ্বলে ওঠেন সালাহ। সেই মৌসুমে প্রিমিয়ার লিগে ৩৬ ম্যাচে ৩২ গোলের রেকর্ড গড়ে জিতে নেন সর্বোচ্চ গোলদাতার পুরস্কার গোল্ডেন বুট। ভূষিত হোন পিএফএ’র ‘প্লেয়ার অব দ্য ইয়ার’।

২০১৭ ও ২০১৮ সালে আফ্রিকান ফুটবলার অব দ্য ইয়ারের খেতাব জিতেন সালাহ। বিবিসির জরিপেও এই দুই বছর আফ্রিকান অঞ্চলের সেরা ফুটবলার নির্বাচিত হোন তিনি। 

চলতি মৌসুমে প্রিমিয়ার লিগের সর্বোচ্চ গোলদাতার তালিকায় ১৬ গোল নিয়ে চতুর্থ স্থানে আছেন সালাহ। সমান গোল নিয়ে ম্যাচ কম খেলায় তৃতীয় স্থানে ম্যানচেস্টার সিটির সার্জিও আগুয়েরো। 
ইতোমধ্যে লিভারপুলের জার্সিতে প্রিমিয়ার লিগে ১০০ ম্যাচ খেলে ৭০ গোল করেছেন সালাহ। মিশরের হয়ে ৬৭ ম্যাচে করেছেন ৪১ গোল।  

বরগুনার আলো